আইপি এড্রেস বের করার নিয়ম ২০২৩ । Router এর IP address যেভাবে খুঁজে নিবেন

আইপি এড্রেস খুবই গুরুত্বপূর্ণ-আইপি এড্রেস দিয়ে লোকেশন জানা যায় – আইপি এড্রেস দিয়ে অন্য ফোনে ইন্টারনেট কানেক্ট করা যায়– আইপি এড্রেস বের করার নিয়ম ২০২৩

আইপি কি?– ইন্টারনেট প্রটোকল ঠিকানা ( আইপি ঠিকানা) হল একটি সংখ্যাগত লেবেল যা কোন কম্পিউটার নেটওয়ার্কে যুক্ত প্রতিটি কৌশল বা যন্ত্রের জন্য নির্ধারিত যেখানে নেটওয়ার্কের নোড গুলো যোগাযোগের জন্য ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে ।

পাবলিক আইপি কিভাবে খুজে বের করতে হয়? আপনি 2IP, WhatIsMyIP এবং IP-Ping-এর মতো বিশেষ সাইটগুলির একটিতে কম্পিউটার বা মোবাইল ডিভাইস থেকে দ্রুত আপনার বাহ্যিক আইপি দেখতে পারেন৷ তাদের যে কোনো একটিতে গেলে, আপনি অবিলম্বে সবচেয়ে সুস্পষ্ট জায়গায় বাহ্যিক আইপি (ওরফে পাবলিক আইপি) দেখতে পাবেন।

একটি রাউটারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করে তাদের একটি সাধারণ ব্যাবহার করা আইপি থাকে। কীভাবে অভ্যন্তরীণ (স্থানীয়) আইপি ঠিকানা খুঁজে পাবেন। কিবোর্ডের উইন্ডোড বাটন চেপে R চাপুন। অতপর CMD লিখে এন্টার চাপুন। অতপর ipconfig লিখে এন্টার চাপুন। আপনি ফরম্যাট কোড 192.168.1.40 দেখতে পাবেন – এটি কম্পিউটারের অভ্যন্তরীণ আইপি ঠিকানা।

ফোনের আইপি কি চেঞ্জ করা যায়? ফোনের আইপি অ্যাড্রেস চেঞ্জ করা তেমন কঠিন কোনো ব্যাপার না । প্লে স্টোর থেকে যেকোনো একটি ভিপিএন ইনস্টল করে কানেক্ট করলেই তোমার আইপি এড্রেস পরিবর্তন হয়ে যাবে। এই আইপি এড্রেস পরিবর্তন হওয়ায় আপনি কোথা থেকে কম্পিউটার ব্যাবহার করছো সেটা গুপন থাকবে আর যে কনটেন্টগুলো তোমার দেশে অবৈধ সেগুলোও আপনি ইচ্ছা করলে ব্যাবহার করতে পারবেন।

অনলাইনে আইপি ফাইন্ডার দিয়েও আইডি ট্র্যাক করতে পারেন। মোবাইল বা পিসি’র সেটিংস থেকেও আইডি এড্রেস বের করা যায়।

আইপি এড্রেস থেকে ঠিকানা বা লোকেশন জানা যায়।

Caption:  How to find out ip address of Router

Router IP বের করার নিয়ম ২০২৩ । আপনি মোবাইল থেকেও রাউটারের আইপি দেখে নিতে পারেন

  1. Settings এ যান।
  2. এবার Network & internet অপশনটি ক্লিক করুন।
  3. এখন Advanced network settings ট্যাবটি ক্লিক করুন।
  4. More settings” সেকশনের নিচের Hardware and connection propertie “Hardware and connection properties”
    সেটিংসটি ক্লিক করুন।
  5. এবার আপনার Router IP এর চলমান default gateway address টি নিশ্চিত করুন।

wifi পাসওয়ার্ড পাওয়ার উপায় কি?

পাশের বাসার ওয়াইফাই পাসওয়ার্ড? ইয়েস আপনার প্রতিবেশী বা বন্ধু Wifi connect করে দেয় কিন্তু Password দেয় না বা আপনার বড় ভাই wifi use করে তার কাছ থেকে কিভাবে আপনি লুকায় password নিবেন। এতে কোন root লাগবে না। প্রথমে আপনাকে একটা ব্রাউজার এ যেতে হবে। অপেরা দিয়ে হবে না মজিলা ফায়ার ফক্স বা ক্রোম ব্রাউজার নিয়ে নিন।এরপর address bar বা যেখানে www.chrome.com লিখেন ঠিক সেইখানে এ লেখুন এই IP address টা 192.168.0.1 এরপর ইউজার নেম দিন admin & পাসওয়ার্ড দিন admin এরপর wireless security তে ক্লিক করুন পাসওয়ার্ড পেয়ে যাবেন। প্রতিটি রাউটারে ডিফল্ড ওয়াইফাই পাসওয়ার্ড ও ইউজার নেম দেওয়া থাকে Admin । তবে আপনার বন্ধু বা প্রতিবেশী যদি চালাক হয় তবে পাসওয়ার্ড পরিবর্তন করবে। তখন আপনার এই চালাকি তার চালাকির উপর খাটবে না।

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *