কখন মেডিকেল টেস্ট করাবেন? চাকুরির নিশ্চয়তা না পেয়েই কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা দন্ডনীয় অপরাধ!

রিক্রুটিং এজেন্সি বা দালাল বললেই মেডিকেল করাতে যাবেন না – মেডিকেল করানোর পরই পাসপোর্ট জমা দিবেন না – কখন মেডিকেল টেস্ট করাবেন?

প্রবাসীদের সতর্কতা– বিভিন্ন সূত্রে পাওয়া অভিযোগের প্রেক্ষিতে জানা যায়, কিছু সংখ্যক রিক্রটিং এজেন্ট গন্তব্য দেশ থেকে প্রাপ্ত চাহিদাপত্র বা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত নিয়োগানুমতিতে উল্লিখিত কর্মী সংখ্যার চেয়ে বেশি সংখ্যক কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করছেন এবং এজন্য চাকুরির নিশ্চয়তা না পেয়েই কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যয় বহনসহ রিক্রুটিং এজেন্টের নিকট পাসপোর্ট জমা দেওয়ার মতো বিভিন্ন দায়বদ্ধতায় আবদ্ধ হতে হচ্ছে। মেডিকেল সেন্টার হিসেবে তালিকাভুক্তির বিজ্ঞপ্তি

যে কোন রিক্রুটিং এজেন্সির এহেন আচরণ “অভিবাসী ও বৈদেশিক কর্মসংস্থান (রিত্রুটিং এজেন্ট আচরণ) বিধিমালা, ২০১৯-এর পরিপন্থী এবং অভিবাসী ও বৈদেশিক কর্মসংস্থান আইন, ২০১৩ অনুযায়ী দণ্ডনীয়।

সকল রিক্রুটিং এজেন্সিকে তৎকর্তৃক প্রাপ্ত নিয়োগানুমতিতে উল্লিখিত কর্মী সংখ্যার অতিরিক্ত কোনো কর্মীর স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা না করতে এতদ্বারা নির্দেশ দেওয়া হয়েছে। কোনো এজেন্সি কর্তৃক-এর ব্যাত্যয় পরিলক্ষিত হলে উক্ত এজেন্সির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

মধ্যপ্রাচ্যে যাবেন বলে চিন্তাভাবনা করছেন তাদের অবশ্যই মেডিকেল টেস্ট করতে হবে, আর এই টেস্টের জন্য আপনার বর্তমানে খরচ হবে ১০,০০০ টাকার মতো। সৌদি আরব, কাতার, ওমান, কুয়েত, বাহরাইন এই সবকটি দেশের জন্যই সমপরিমাণ খরচ হবে।

অভিবাসীগণের পাসপোর্ট রিক্রুটমেন্ট এজেন্সি আটকাতে পারবে না / কোথায় মেডিকেল টেস্ট করাবেন?

অনুমোদিত ডায়গনষ্টিক সেন্টার হতে অভিবাসী মেডিকেল টেস্ট করাবেন।

Caption: New Instruction for Imigration people

মেডিকেল সেন্টারের তালিকা ২০২২ । বিদেশ গামী কোথায় মেডিকেল করাবেন?

  1. Al-Hamad Medical Centre Ltd
  2. Medical Point Diagnostic Center Ltd
  3. Al Mubasher Medical Diagnostic Services Ltd.
  4. Stemz Health Care (BD.) Ltd
  5. Al-Jami Diagnostic Center
  6. Sunlight Diagnostic Center Medinet Medical Services
  7. Human Diagnostic & Medical Center Perfect Medicare Ltd
  8. Unique Medical Center Ltd
  9. Irmc Ibn Rushd Medical Center Ltd.
  10. Biomed Diagnostics
  11. মেডিকেল সেন্টারের তালিকা দেখে নিন।

মেডিকেলে ঠিক কি টেস্ট করা হয়?

অনেকে ক্ষেত্রে ভিসা নিয়ে বিদেশ যাওয়ার পর স্বাস্থ্য পরীক্ষা করতে হয়। স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে সাধারণ শারীরিক পরীক্ষা, মলমূত্র পরীক্ষা, এক্স-রে, রক্ত পরীক্ষা (এইচএসবিএসজি, হেপাটাইটিস – এ ও বি), ভিডিআরএল (যৌনরোগ/সংক্রমণ পরীক্ষা), এইচআইভি (এইডস-এর পরীক্ষা), টিউবারকিউলোসিস (যক্ষ্মার পরীক্ষা), ম্যালেরিয়া, লেপ্রোসি, মহিলাদের ক্ষেত্রে গর্ভবতী কি-না ইত্যাদি বিষয়ের পরীক্ষা করা হয়।

মেডিকেলে যেসব রোগ থাকলে আনফিট করে দেয়া হয়। 1. এইচআইভি 2. (চর্মরোগ)খুব বেশি 3. (জন্ডিস ) 4.(হার্টের সমস্যা), 5.(শ্বাসকষ্ট), এই রোগ গুলিই বিদেশ যাওয়ার পথে বাধা সৃষ্টি করে।

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *