ট্রেজারি চালান । Treasure Challan

ট্রেজারি চালান এমন একটি মাধ্যমে যার মাধ্যমে সরকার তার নিজ কোষাগারে সরাসরি টাকা পায়। সরকারি কোষাগারে অর্থ জমাকরণের জন্য ট্রেজারি চালান ব্যবহার করা হয়। সাধারণত ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত অর্থ আর ফেরত পাওয়া যায় না।

ট্রেজারি চালান ফরম

ট্রেজারি চালান ফরম PDF এবং MS word দুই ফরম্যাটেই পাওয়া যায়। চাইলে আপনি পিডিএফ প্রিন্টকরে পূরণ করত: ব্যাংকে জমা যেতে পারে অথবা কম্পিউটারে টাইপ করে চালান ফরম পূরণ করে সরকারি কোষাগারে অর্থ জমা করা যেতে পারে। ট্রেজারি চালান ফরম কপি চাইলে আপনি এখান থেকেই ডাউনলোড করে নিতে পারেন: ডাউনলোডট্রেজারি চালান

অরিজিনাল সোর্স অব পিডিএফ ফাইল: ডাউনলোড

ই চালান

বর্তমানে আপনি চাইলে ব্যাংকে গিয়ে চালান ফরমের মাধ্যমে সরকারি চালান জমা দিতে হবে না। অনলাইনে ঘরে বসেই চালানের মাধ্যমে অর্থ জমা করা যায়। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে চালানের অর্থ জমা দিতে পারেন। সরকারের রাজস্ব আহরণ ও হিসাবের সঙ্গতিসাধন, জনগণের হয়রানি লাঘব, আর্থিক খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা সর্বোপরি সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের লক্ষ্যে ইলেকট্রনিক পদ্ধতিতে সরকারি প্রাপ্তি জমাদানের জন্য অর্থবিভাগের উদ্যোগে “ই-চালান – সরকারের প্রাপ্তি বাতায়ন” নামের এই অনলাইনভিত্তিক প্লাটফরমটি ২৫শে মার্চ, ২০১৮ তারিখে চালু হয়েছে। এজন্য আপনাকে http://echallan.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

চালান ফরম PDF

সরকারি ওয়েবসাইট গুলোতে চালানের PDF কপি পাওয়া যায়। তাছাড়া গুগলে সার্চ করলে চালান ফরম ডাউনলোডের জন্য অসংখ্য লিংক আসবে। আপনি চাইলে এখানে দেওয়া লিংক হতে চালান ফরম ডাউনলোড করতে পারেন। চালান ফরম PDF কপি ডাউনলোড লিংক

নতুন চালান ফরম

চালান ফরমের নতুন বা পুরাতন কোন ফরম্যাট নেই। পূর্বের চালান কপিও বর্তমানে একটিভ রয়েছে। চালান ফরমে কোড অবশ্যই ঠিকঠাকমত লিখতে যাবে কোনভাবেই ভুল নম্বর ইস্যু করা চলবে না। সরকারি কোষাগারে ভুলক্রমে অন্য কোডে অর্থ একবার জমা হয়ে গেলে সেটি আর ফেরত পাওয়া যাবে না।

চালান যাচাই

অনলাইন বা অফ লাইন যেখানেই চালান জমা করুন না কেন আপনি তা খুব সহজেই অনলাইনে চেক করতে পারেন। ব্যাংকে চালানের মাধ্যমে অর্থ জমা দিলে অথবা অনলাইনে চালানের মাধ্যমে অর্থ জমা করলে চালানে প্রদত্ত চালান নম্বর ব্যবহার করে অনলাইনে যাচাই করা যায়। অনলাইনে চালান যাচাই করতে আপনি http://103.48.16.132/ আইপি নম্বরে ভিজিট করতে পারেন। চালান সংক্রান্ত আরও কিছু তথ্য জানতে online challan verification লিংক ভিজিট করতে পারেন।

চালান ফরম Word

সরকারি অতিরিক্ত গৃহীত অর্থ ফেরত বা সরকারি কোষাগারে অর্থ জমা বা ফি জমাপ্রদানের জন্য আপনি চালানের ওয়ার্ড ফরম্যাটও সংগ্রহ করতে পারেন। গুগলে সার্চ করলে বা অনলাইনের এই ওয়েবসাইটে নিচে প্রদত্ত লিংক হতে চালান এর মাইক্রোসফট ওয়ার্ড ফাইল সংগ্রহ করুন: ডাউনলোড

সোনালী ব্যাংক ট্রেজারি চালান ফরম

সোনালী ব্যাংকের ট্রেজারি চালান ফরম বা চালান ফরম একই ফরম। যে কোন চালান ফরমের মাধ্যমে আপনি সোনালী ব্যাংকে অর্থ জমা দিতে পারবেন। তাই সোনালী ব্যাংক তাদের ব্যাংকে চালান জমা দেওয়ার জন্য স্পেশাল বা আলাদা কোন চালন ফরম তৈরি করেনি।

আয়কর চালান ফরম

সাধারণ চালান ফরম এবং আয়কর চালান ফরম একই ফরম। শুধুমাত্র কোড বসাতে হবে আয়কর কোড। আয়কর এখন অনলাইনেও জমা দেওয়া যায়। চালান এখন অটোমেটিক তাই অনলাইনে চালানের বৈধতা চেক করা যায়। চালানের অর্থ সঠিকভাবে কোষাগারে সঠিক কোডে জমা হয়েছে কিনা তা খুন সহজেই অনলাইনে চেক করা যায়।

online challan verification । অনলাইনে ট্রেজারি চালান ভেরিফাই করার নিয়ম ২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *