WeChat অ্যাপ কি? WeChat অ্যাপ কি ভাবে বাংলাদেশ ব্যবহার করা যায়?

WeChat অ্যাপ ব্যবহার বাংলাদেশে 

 

১. WeChat অ্যাপ কি?

 

WeChat এর পুরো নাম Weixin (ওয়েইশিন) হয়েছে। তবে ইন্টারন্যাশনালি, এই অ্যাপটি WeChat নামে পরিচিত।WeChat একটি প্রসিদ্ধ মোবাইল অ্যাপ্লিকেশন, যা চীনের Tencent Holdings Limited কোম্পানি দ্বারা তৈরি হয়েছে। এটি একটি মেসেঞ্জার অ্যাপ্লিকেশন যা টেক্সট মেসেজ, ভিডিও কল, অ্যাউডিও কল, ফটো শেয়ার এবং অন্যান্য সেবা প্রদান করে।

এই অ্যাপটি প্রথমে চীনে প্রকাশিত হয়েছিল এবং তারপর বিশ্বব্যাপীভাবে ব্যবহৃত হয়েছে, প্রায় সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমে এটি বিদ্যমান।

    ২. WeChat কি রকম প্লাটফর্ম?

 

WeChat হল একটি মাল্টি-প্লাটফর্ম সোশ্যাল মিডিয়া এপ্লিকেশন যা মোবাইল ডিভাইস এবং কম্পিউটারে ব্যবহার করা যায়। তৈরি এবং মেয়াদী পোর্টাল অ্যাক্সেস (PWA) সাপোর্টের সাথে, এই এপ্লিকেশন উপলব্ধ বিভিন্ন অপারেটিং সিস্টেমে চালানো যায়, যা অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, ম্যাক ইত্যাদি অন্তর্ভুক্ত করে।

এটি বাংলাদেশে একটি প্রসিদ্ধ সোশ্যাল মিডিয়া এপ্লিকেশন, এবং চীনের প্রযুক্তি প্রকল্প টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড (Tencent Holdings Limited) দ্বারা ডেভেলপ করা হয়েছে। শুরুতেই এটি শুধুমাত্র চীনের জনপ্রিয় ছিল, কিন্তু প্রসারিত হোকার পর এখন এই এপ্লিকেশন বিশ্বব্যাপী ব্যবহৃত হয়ে উঠেছে।

 

 ৩. WeChat তৈরি করছে কোন দেশে 

 

 

WeChat একটি প্রসিদ্ধ মোবাইল অ্যাপ্লিকেশন, যা চীনের Tencent Holdings Limited কোম্পানি দ্বারা তৈরি হয়েছে।

WeChat একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ম্যাসেঞ্জার সেবা, যা টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড, একটি চীনা প্রযুক্তি কোম্পানি দ্বারা তৈরি হয়েছে। সেইম এর ব্যবহার দেশের মধ্যে বিশেষভাবে প্রচলিত এবং চীনের বাইরে অনেকেই ব্যবহার করে।

কোন কোন দেশে WeChat বা অন্যান্য সেবার ব্যবহার অধিকাংশ সময় স্থানীয় প্রসারণের অনুমতি ও বিনিময়ের প্রয়োজনীয় শর্তাবলী অনুসরণ করতে হয়। সেইম এর ব্যবহারে কোনো সীমাবদ্ধতা থাকতে পারে বা বিশেষ কিছু সাংবিধানিক ব্যবস্থা থাকতে পারে, যা বিভিন্ন দেশের ব্যক্তিগত অনুমতি নিয়ে নির্ভর করে।

 

১. চীন 

WeChat চীনের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় এবং ব্যবহার হয়ে থাকে, এটি চীনের বিভিন্ন সেবা সম্প্রসারণে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে।

 

২. অন্যান্য দেশ

 

WeChat অনেকে চীনের বাইরে ব্যবহার করে যেমন যুক্তরাজ্য, মালয়েশিয়া, আস্ত্রেলিয়া, কানাডা, সিঙ্গাপুর, ইত্যাদি। চীনি প্রবাসী ব্যক্তিরা এটি সামাজিক যোগাযোগের জন্য ব্যবহার করতে পারেন এবং চীনে ব্যবসায়িক সম্পর্কে কাজ করতে পারেন।

দয়া করে মনে রাখবেন যে সব দেশে WeChat বা অন্যান্য সেবার ব্যবহার স্থানীয় আইন ও বিধি-নিষেধের অধীনে ঘটে এবং ব্যক্তিগত বা ব্যবসায়িক উদ্দেশ্যে তার ব্যবহার করা প্রয়োজনীয় অনুমতি নিয়ে হত

 

৪.  WeChat এর কিছু

প্রধানবৈশিষ্ট্যগুলি      

 

১.বাণিজ্যিক মেসেঞ্জার

WeChat দ্বারা আপনি মুদ্রায় বার্তা, ছবি, ভিডিও, ভৌগোলিক অবস্থান, ভৌগোলিক অবস্থান, ভয়েস মেসেজ ইত্যাদি প্রেরণ করতে পারেন।

 

২.সোশ্যাল নেটওয়ার্কিং

বন্ধুদের সাথে কানেক্ট হওয়ার মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সেবা প্রদান করে।

 

৩. আউটসাইড মিডিয়া

WeChat এর মাধ্যমে আপনি ব্যক্তিগত ব্লগ, ফোটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং ইত্যাদি করতে পারেন।

 

৪.গেমিং

WeChat এর মধ্যে গেম খেলার সুযোগ রয়েছে যা ব্যবহারকারীদের অনুবর্তী এবং অনলাইন মোডে উভয় খেলা দেওয়া হয়।

 

৫. পেমেন্ট সেবা

WeChat এর মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন পেমেন্ট সেবা ব্যবহার করতে পারে, যেমন বিল পরিশোধ, ট্রান্সফার পেমেন্ট, মোবাইল রিচার্জ, ইত্যাদি।

 

৬.স্টিকার এবং ইমোজি

WeChat এ আপনি বেশি স্টিকার এবং ইমোজি ব্যবহার করতে পারেন যা বাণীর পারে।

 

     ৫. WeChat কি ভাবে বাংলাদেশ ব্যবহার করা যাবে 

 

WeChat বাংলাদেশে ব্যবহার করার জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন

 

১.এপ ইনস্টল করুন

প্রথমে, আপনার মোবাইল ডিভাইসের অ্যাপস্টোর (iOS ব্যবহারকারীরা) বা গুগল প্লে স্টোর (অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা) থেকে WeChat অ্যাপটি খুঁজে বের করে ইনস্টল করুন।

 

২. একাউন্ট তৈরি করুন

ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পর, WeChat অ্যাপটি খোলুন এবং সাইন আপ বা নিবন্ধন করুন বোতামে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন। এই ধাপে আপনার প্রোফাইল তথ্য, মোবাইল নম্বর ইত্যাদি প্রদান করতে হতে পারে।

 

৩. প্রযুক্তিগত সম্মতি দিন

অ্যাকাউন্ট তৈরির পর, WeChat আপনার মোবাইল নম্বরে একটি সংক্ষেপণ কোড প্রেরণ করবে। আপনাকে এই কোডটি সংখ্যাতে প্রদান করতে হবে যাতে আপনি প্রযুক্তিগতভাবে সম্মতি দিতে পারেন।

 

৪. বন্ধু ও পরিবারের সাথে সংযোগ করুন

WeChat প্রযুক্তিগত সম্মতি দেওয়ার পর, আপনি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে সংযোগ করতে পারেন। আপনি তাদের মোবাইল নম্বর বা QR কোড ব্যবহার করে তাদের সন্ধান করতে পারেন এবং সংযোগ করতে পারেন।

 

৫. বিভিন্ন সেবা ব্যবহার করুন

WeChat ব্যবহার করে আপনি মেসেজ, ছবি, ভিডিও ভাগ, গেম খেলা, অনলাইন পেমেন্ট ইত্যাদি করতে পারেন।

WeChat ব্যবহার করার জন্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন, তাই নিশ্চিত করুন আপনার মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ আছে। আপনি সম্প্রতি ইনস্টল করা We

Chat অ্যাপটি আপডেট করতে ভুলবেন না যাতে আপনি সর্বশেষ সুবিধাগুলি এবং নিরাপদ প্রয়োজনীয় আপডেটগুলি পেতে পারেন।

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *