একুশে বইমেলা ২০২৩ । পড় বই গড় দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ

প্রতিবছরই বই মেলা অনুষ্ঠিত হয় ঢাকায় – আপনি যদি কোনদিনও বই মেলায় না গিয়ে থাকেন তবে একবার হলেও ভিজিট করুন অন্য রকম আনন্দ অনুভূত হবে – একুশে বইমেলা ২০২৩

মেলার সময়সূচি – অমর একুশে বইমেলা ১লা ফেব্রুয়ারি ২০২৩ থেকে ২৮শে ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত চলবে। ছুটির দিন ব্যতীত প্রতিদিন বেলা ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১:০০টা থেকে রাত ৯:০০টা । রাত ৮:৩০টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না।

অমর একুশে বইমেলার স্টল বিন্যাস বা কতটি স্টল থাকবে? মোট বরাদ্দ হয়েছে ৯০১ টি ইউনিট, ১৬৫ টি ইউনিট বাংলা একাডেমি মাঠে যেখানে প্রতিষ্ঠান সংখ্যা ১১২ টি, এবং ৭৩৬ টি ইউনিট সোহরাওয়ার্দী উদ্যানে যেখানে প্রতিষ্ঠানের সংখ্যা ৪৮৯ টি। প্যাভিলিয়ন সংখ্যা ৩৮ টি।

নতুন বইয়ের মোড়ক উন্মোচনের নিয়ম কি? চলুন বইয়ের মোড়ক উন্মোচন জেনে নিই। নতুন বইয়ের মোড়ক উন্মোচন করতে হলে কমপক্ষে একদিন পূর্বে বাংলা একাডেমি প্রাঙ্গণের তথ্যকেন্দ্রের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ব্যতিরেকে মোড়ক উন্মোচন করা যাবে না। সিরিয়াল অনুযায়ী মোড়ক উন্মোচন করতে হবে। মোড়ক উন্মোচন কেবল নির্ধারিত স্থানেই করতে হবে। তথ্যকেন্দ্র থেকে যথারীতি মোড়ক উন্মোচনের ঘোষণা প্রচার করা হবে।

বই মেলার বিশেষ সেবা কি?  বর্ণানুক্রমিক সকল স্টলের নাম ও নম্বর, বর্ণানুক্রমিক স্টলের নাম ও নম্বর (বাংলা একাডেমি), বর্ণানুক্রমিক স্টলের নাম ও নম্বর (সোহরাওয়ার্দী উদ্যান), প্যাভিলিয়ন (সোহরাওয়ার্দী উদ্যান), সংবাদ বিজ্ঞপ্তি, শিশু চত্বর, মূল মঞ্চ, মোড়ক উন্মোচন, লিটল ম্যাগ, পুলিশ কন্ট্রোলরুম, ক্যান্টিন, জরুরি স্বাস্থ্য সেবা, ফায়ার সার্ভিস, টয়লেট / ওয়াশরুম।

একুশে বই মেলায় শুধু কি বই প্রেমীরাই আসে? / বই প্রেমীদের জন্য ফেব্রুয়ারী মাস খুবই উৎসব মূখর মাস

অনুষ্ঠান সূচি এখান থেকে দেখে নিন

একুশে বইমেলা ২০২৩ । পড় বই গড় দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ

অমর একুশে বইমেলায় ২০২৩-এর সকল প্রতিষ্ঠানের স্টল নম্বর PDF Download

পাঠক ধরণ ২০২৩ । বই মেলায় কি শুধুমাত্র বই ভক্তগণই যায়?

  1. দ্রুত বই পড়া পাঠক।
  2. বই সংগ্রাহক।
  3. বই ধার করে কিন্তু ফেরত দেয়না।
  4. সারাদিন শুধু লাইব্রেরি অথবা বইয়ের দোকানে বসে থাকে।
  5. দিশেহারা পাঠিক।
  6. কোনও বই কখনো শেষ করে না।
  7. প্রচ্ছদ প্রেমী পাঠক।
  8. বইপোকা ২৪ ঘন্টাই বই পড়ে।

লেখক মঞ্চ কি?

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের উত্তর-পূর্ব কোণে এই মঞ্চের অবস্থান। নির্বাচিত লেখকগণ তাঁদের সদ্যপ্রকাশিত বই নিয়ে পাঠকের মুখোমুখি হবেন। একজন লেখকের জন্য সময় থাকবে ২০ মিনিট। প্রতিদিন বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই মঞ্চের কার্যক্রম চলবে। অংশগ্রহণের জন্য বর্ধমান হাউসে স্থাপিত তথ্যকেন্দ্রে লেখক/প্রকাশককে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *