প্রাথমিকের ক্লাস সূচি ২০২৪ । কখন কোন ক্লাস হবে দেখুন

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রতি বছরই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিদিনের ক্লাশ কয়টি হবে সে বিষয়টি নির্দেশনা জারি করে থাকে – প্রাথমিক বিদ্যালয়ের জন্য সাপ্তাহিক রুটিন ২০২৪

ক্লাস রুটিন কি? – সময়সূচী বা রুটিন হ’ল কেবল দৈনন্দিন ঘটনাগুলি (যেমন, উপস্থিতি নেওয়া, ক্লাসের সময় শুরু করা বা অ্যাসাইনমেন্টে পরিণত হওয়া) এবং নির্দেশের ছোটখাটো বাধা, যেমন ছাত্রের ভাঙা পেন্সিল বা একটি নোটের আগমন উভয়ই পরিচালনা করার জন্য পদ্ধতির একটি সেট। যা অনুসরণ করে প্রতিদিনের ক্লাস পরিচালিত হয়ে থাকে।

সাপ্তাহিক ক্লাশ রুটিন কোথায় পাবেন? এখানেই পিডিএফ লিংক দেওয়া হবেয়ছে।ভ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০২৪ শিক্ষাবর্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য অনুসরনীয় সাপ্তাহিক রুটিন ও শ্রেণি কার্যক্রমের পাঠ পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। উক্ত সাপ্তাহিক রুটিন ও শ্রেণি কার্যক্রমের বার্ষিক পাঠ পরিকল্পনা পরবর্তী প্রয়োজনীয় গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে।

শিক্ষকগণ কি সাড়ে ৩টায় বের হয়ে যাবে? না। ক্লাস রুটিনে পিরিয়ডের সময় ঠিক রেখে বিদ্যালয় প্রয়োজনে বিষয়ের বিন্যাস পরিবর্তন করতে পারবেন। এক শিফট পরিচালিত বিদ্যালয়ে দুপুর ২:৪০ ঘটিকায় ৩য় শ্রেণির ছুটি হবে। শ্রেণি কার্যক্রম ৩:৩০ ঘটিকায় শেষ হলেও শিক্ষকগণ ৪:১৫ ঘটিকা পর্যন্ত বিদ্যালয়ে অবস্থান করে বিদ্যালয় ও শিখন সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবেন।

প্রাথমিকে প্রতিদিন কয়টি ক্লাশ হবে? / ৫টি এবং ২টি ক্লাশ হওয়ার পর ৩০ মিনিট বিরতি দেওয়া হবে

বাংলা বিষয়ে প্রতিটি শ্রেণিতে শিক্ষার্থীদের পাঠাভ্যাস গড়ে তোলার জন্য বার্ষিক পাঠ পরিকল্পনায় পুনরালোচনার দিনগুলোতে কমপক্ষে ১০ (দশ) মিনিট সংশ্লিষ্ট নির্দেশনার আলোকে সম্পূরক পঠন সামগ্রী (এস আর এম) ব্যবহার করবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ ক্লাস রুটিনে পিরিয়ডের সময় ঠিক রেখে বিদ্যালয় প্রয়োজনে বিষয়ের বিন্যাস পরিবর্তন করতে পারবেন। এক শিফট পরিচালিত বিদ্যালয়ে দুপুর ২:৪০ ঘটিকায় ৩য় শ্রেণির ছুটি হবে। • শ্রেণি কার্যক্রম ৩:৩০ ঘটিকায় শেষ হলেও শিক্ষকগণ ৪:১৫ ঘটিকা পর্যন্ত বিদ্যালয়ে অবস্থান করে বিদ্যালয় ও শিখন সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবেন। • বাংলা বিষয়ে প্রতিটি শ্রেণিতে শিক্ষার্থীদের পাঠাভ্যাস গড়ে তোলার জন্য বার্ষিক পাঠ পরিকল্পনায় পুনরালোচনার দিনগুলোতে কমপক্ষে ১০ (দশ) মিনিট সংশ্লিষ্ট নির্দেশনার আলোকে সম্পূরক পঠন সামগ্রী (এস আর এম) ব্যবহার করবেন।

Caption: Full Class Routine or Time table PDF Download Link

প্রতিদিন ক্লাসের সূচি ২০২৩ । ৩-৫ম শ্রেণীতে রবিবার কি কি ক্লাস হবে?

  1. বাংলা -১২.০০-১২.৩০
  2. গণিত-১২.৩০-১.১০
  3. বাংলাদেশ ও বিশ্বপরিচয়-২.২০-৩.০০
  4. শারিরিক ও মানসিক স্বাস্থ্য-৩.০০-.৪০
  5. পঠন ও লিখন দক্ষতা উন্নয়ন-৩.৪০-৪.১৫

প্রাথমিক বিদ্যালয়ে সপ্তাহে কতদিন ক্লাস হয়?

প্রাথমিক বিদ্যালয়ে ১- ৫ম শ্রেণীর প্রতিদিন ক্লাস হবে না। সাপ্তাহিক ছুটি ২ দিন হওয়ার কারণে এখন ৫ দিন ক্লাস পরিচালনা করা হয়। প্রতি রবিবার হতে বৃহস্পতিবার ৫টি করে ক্লাস ৫ দিন হবে। অর্থাৎ স্কুল এখন ৫ দিন খোলা থাকে। অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের মত স্কুল ৫ দিন খোলা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *