ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং যুক্তিতা ২০২৩ । ফুল টাইম ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসেবে নিতে চাচ্ছেন?

অনলাইনে মিষ্টি মধুর কথা শুনে ফ্রিল্যান্সিং সহজ মনে হলেও এই জটিল কাজটিকে পেশা হিসেবে নেওয়া ঠিক কতটা কঠিন সে বিষয়ে আজ আলোচনা করবো – ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং যুক্তিতা ২০২৩

সূচীপত্র

ফ্রিল্যান্সিং বলতে মূলত কি বুঝায়? ফ্রিল্যান্সিং এর জন্য একটি কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ দরকার হয়। আপনি ইন্টারনেট ব্যবহার করে নিজের কাজ পাবার জন্য ভিত্তি তৈরি করতে পারেন এবং একটি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে আপনার নিজস্ব প্রোফাইল তৈরি করতে পারেন। ফ্রিল্যান্সিং করার জন্য প্রথমে আপনাকে আপনার দক্ষতা এবং কাজের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ নিতে হতে পারে। নিয়মিত প্রশিক্ষণ এবং আপডেট পাওয়ার জন্য আপনি অনলাইন স্কুল এবং কোর্স গুলি থেকে সহায়তা নিতে পারেন।

নিজের কাজ পাওয়ার জন্য একটি স্বাধীন উদ্যোগ এবং এটি আপনাকে প্রায় সমস্ত ধরনের কাজ পাওয়ার সুযোগ দেয়। আপনি স্বয়ংক্রিয়ভাবে নিজের জন্য কাজ খুঁজে বের করতে পারেন এবং নিজের সময় ও পছন্দ অনুযায়ী কাজ শেষ করতে পারেন। ফ্রিল্যান্সিং এ আপনাকে একটি ব্যবসার মতো কাজ করতে হবে এবং ক্লায়েন্টের সাথে ভাল সম্পর্ক পালন করতে হবে। এছাড়াও আপনার কাজের মান এবং সময়সূচী বজায় রাখতে হবে যাতে ক্লায়েন্ট সন্তুষ্ট থাকেন এবং আপনার কাজের জন্য আগামী কাজের সুযোগ থাকে।

অনলাইনে কাজ পাওয়া নাকি খুব কঠিন? মার্কেট প্লেসে কাজ পাওয়া সত্যিই খুব কঠিন। প্রতিযোগিতা খুব বেশি বেড়ে গেছে। আগে মানুষ জানত না, তাই মার্কেটপ্লেসে সেলার অনেক কম ছিল। তাই অনেকেই ছিলেন, যারা বিড না করেও উপার্জন পেতেন। কিন্তু, বর্তমানে একটি কাজের পিছনে ২০০ টি বিড পড়ে, আর সেখান থেকে কে কাজ পাবে তাও একটা চিন্তার ব্যাপার। হ্যাঁ, আপনি এখানে ৫-৭ বছর লেগে থাকলে মাসে হাজার ডলার নিশ্চিন্তে উপার্জন করতে পারবেন, কিন্তু এই সময় লেগে থাকা সবার জন্য কি সম্ভব? পরিবার আছে, বিভিন্ন খরচ আছে, দৈনন্দিন চাহিদা মেটানোর জন্যও টাকা পয়সা প্রয়োজন পড়ে।

আপনি ঠিক কতক্ষণ পিসি বা ল্যাপটপের সামনে বসে থাকতে পারেন? হ্যাঁ আপনি কতদিন পারবেন কম্পিউটার টেবিলে ১২-১৪ ঘন্টা টানা বসে থাকতে? আপনি কতদিন রাত জেগে কাজ করতে পারবেন?আপনি কত দিন আপনার চোখের সুস্থতা নিশ্চিত করতে পারবেন? একটা সময় আসবে যখন আপনার ধৈর্য থাকবে না, মাজায় ব্যাথা হবে, ঘারে ব্যাথা হবে, চোখে সমস্যা হবে। তাই অবশ্যই আপনাকে বিকল্প খুজতে হবে।

ফ্রিল্যান্সিং কি তাহলে ভাল পেশা না / পেশা হিসেবে ফ্রিল্যান্সিং বেছে নেওয়া কি বোকামি হবে?

আমি বলছি না যে, ফ্রিল্যান্সিং কোন খারাপ পেশা। এখান থেকে আপনি প্রচুর উপার্জন করতে পারবেন কিন্তু আপনাকে সেই সময়, ধৈর্য, আর শারীরিক সুস্থতার অধিকারী হতে হবে, যা অনেকাংশেই বেশ কঠিন একটা ব্যাপার। তাই, ফ্রিল্যান্সিং বর্তমানে আপনার বেকারত্ব কাটিয়ে উঠে নিজেকে স্বনির্ভর করে তুলতে খুবই সাহায্য করবে। কিন্তু অবশ্যই আপনার উচিত, আপনার বিকল্প রাস্তা তৈরি করে রাখা।

আপনি যেকোন ব্যাবসা করতে পারেন, প্যাসিভ ইনকামের জন্য এফিলিয়েট, ব্লগিং, ইউ টিউবিং করতে পারেন। অনলাইন ব্যাবসা শুরু করতে পারেন। তবে অবশ্যই এটাই ভালো হবে যে, আপনি আপনার কাজের একটি বিকল্প তৈরি করে রাখলেন। আশা করি আমার কথাগুলো বুঝেছেন।

ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং যুক্তিতা ২০২৩ । ফুল টাইম ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসেবে নিতে চাচ্ছেন?

Caption: Post Credit Tamal Debnath

ফ্রিল্যান্সিং নাকি দিন মজুরি কাজের মত?

ফ্রিল্যান্সিং কে ফুলটাইম ক্যারিয়ার হিসাবে নেওয়া অবশ্যই যুক্তিযুক্ত নয়। একদমই নয়। তবে আপনি যদি সেই লেভেলের পরিশ্রম ও দক্ষতা অর্জন করতে পারেন তবে আপনি খুব ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। হ্যাঁ ফ্রিল্যান্সিং কে বলা হয় অনেকেই মুক্তপেশা বলে থাকে কিন্তু আসলেই কি তাই? আমার তো সেইরকম কিছু মনে হয় ন।

আমার কাছে ফ্রিল্যান্সিং মানে দিন মজুরি কাজের মতই। হ্যাঁ সত্যিই তাই, মন খারাপ করলেন? আমি বিশ্বাস করি ফ্রিল্যান্সিং হলো একটি দিন মজুরের কাজ। একজন দিনমজুরের ক্ষেত্রে কি ঘটে? তিনি যেদিন কাজ পায় সেদিন তার উপার্জন, আর কাজ না পেলে নাই। সে বাজারের নির্দিষ্ট জায়গায় দাঁড়িয়ে থাকে সকাল বেলা এবং যাদের প্রয়োজন তারা সেখানে যায় আর সেখান থেকে দিনমজুর ভাড়া করে নেয়। আর এছাড়াও, অনেকে অনেকের অধীনে কাজ করে। যেমন- রাজমিস্ত্রি দের সাথে দিনমজুর হিসাবে কাজ করে, কিন্তু এখানে কম পায় বলে তারা আবার সরাসরি লোক পাবার চেষ্টা করে। তাহলে তার আর কোন কমিশন দিতে হয় না, নিজের টাকা নিজেই পায়।

তাই বলে দিন মজুরের সাথে তুলনা?

হ্যাঁ। চলুন ফ্রিল্যান্সারদের সাথে তুলনা করে দেখি। ফ্রিল্যান্সাররাও দিনমজুরের মত একই ভাবে কাজ করে।প্রতিদিন নিত্য নতুন ক্লায়েন্ট খোঁজে। পাইলে কাজ আছে, না পাইলে নাই। এই বার ধরেন একজন মাসে ২ টা প্রজেক্ট পেল। সে যত কষ্ট হোক সেই কাজ কিন্তু সে শেষ করবে। তাহলে সে কিভাবে মুক্তভাবে কাজ করছে? কিন্তু, একজন দিনমজুর ৩০ দিনের কাজে যা পায়, একজন ফ্রিল্যান্সার মাসে ২ টা প্রজেক্ট ২ দিনে সম্পন্ন করলে সেই সমান টাকা পায়, হ্যাঁ এইটা সত্য।

Freelancing Success Rate 2023 । ফ্রিল্যান্সিং খাতে ব্যর্থতার হার কেমন?

CPA মার্কেটিং এ ফ্রিল্যান্সিং করে প্রতিমাসে আয় করুণ ১-২ লাখ টাকা

অনলাইনে ইনকাম করার উপায় ২০২৩ । শিক্ষার্থী অবস্থায় অনলাইন থেকে আয় করার ৫ টি জনপ্রিয় মাধ্যম

Top freelancing skills 2023 । কোন স্কিলটি শেখা উচিৎ?

অনলাইনে ইনকাম করার উপায় ২০২৩ । ইউটিউব এবং ব্লগিং এর জন্য সেরা কিছু আইডিয়া

Freelancing Success Rate 2023 । ফ্রিল্যান্সিং খাতে ব্যর্থতার হার কেমন?

Freelancing Success Rate 2023 । ফ্রিল্যান্সিং খাতে ব্যর্থতার হার কেমন?

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *