ছুটির পরিপত্র ও সূত্র ২০২৩ । কোন ছুটি কত দিন নেয়া যায়?

সরকারি কর্মচারীগণ বিভিন্ন প্রকার ছুটি ভোগ করে থাকে- ১৮ রকমের ছুটির মধ্যে বিশেষ কিছু ছুটির বিধি বিধান উপস্থাপন করা হল –ছুটির পরিপত্র ২০২৩

সরকারি কর্মচারীরা বছরে ২০ দিন নৈমিত্তিক ছুটি ভোগ করে থাকেন। আসলে নৈমিত্তিক ছুটি কোন ছুটিই নয়। নৈমিত্তিক ছুটি কালীন সময়কে কর্মরত কাল হিসাবেই গন্য করা হয়। সর্বোচ্চ ১০ দিন ছুটি এক সাথে ভোগ করা যাবে। এর বেশি প্রয়োজন হলে অর্জিত ছুটি নিতে হবে। পার্বত্য চট্টগ্রামে সর্বোচ্চ ১৫ দিনে দেওয়া যেতে পারে। জনস্বার্থে অফিস প্রদান নৈমিত্তিক ছুটি মঞ্জুর নাও করতে পারেন। এ ছুটি কোন অধিকার নয়, এটা দৈননন্দিন জরুরী প্রয়োজন মেটাতে ব্যবহৃত হয়।

ছুটি বলতে কি বুঝায়? ছুটি হলো এমন সময়কাল যাতে কোন কাজে ব্যস্ত না থাকা এবং আনন্দ পূর্ণ কাজ করা যায়। এই সময়টি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যেমন পরিবারের সঙ্গে সময় কাটানো, প্রিয়জনদের সাথে সময় কাটানো, ভ্রমণ করা, পড়ালেখা করা ইত্যাদি। ছুটির সময় মানুষ শারীরিক এবং মানসিক বিশ্রাম করতে পারে এবং নতুন উদ্যোগ নেওয়ার জন্য প্রস্তুত হতে পারে।

আজকে সরকারি ছুটি কেন? নির্বাহী আদেশে ছুটি হলো কোন নির্দিষ্ট দিনে কোন সরকারি বিভাগ বা প্রতিষ্ঠান থেকে জনগণের জন্য বাধ্যতামূলক ছুটির প্রদান করা। এই ধরনের ছুটি আমাদের দেশে খুব কম হয়। এই ছুটি অধিকাংশ ক্ষেত্রে সরকারী কর্মচারীদের জন্য প্রযোজ্য হয়, যাদের কর্মস্থলে নির্দিষ্ট দিনে কাজ করতে হয়। সরকার এই ছুটি নির্ধারণ করে থাকে এবং এর সময়কাল বিভিন্ন সংখ্যক দিনে থাকতে পারে।

সরকারি ছুটির ধরণ অনুসারে ভোগসীমা / কোন ছুটি সর্বোচ্চ কত দিন নেয়া যায়?

তবে পদত্যাগের পর পুন: নিয়োগ প্রাপ্ত হলে পূর্ব চাকরি বাজেয়াপ্ত হবে FR 65।  সাময়িক বরখাস্তকালে এবং জেলে আটক থাকাকালে কোন প্রকার ছুটি প্রদান করা যাবে না BSR-74। বাধ্যতামূলক অবসর গ্রহণের তারিখে সমস্ত পাওনা ছুটি তামাদি হয়ে যাবে (FR 86)।

ছুটির আদেশের মেয়াদ কত দিন থাকে? ছুটি অধিকার হিসাবে দায়ী করা যায় না, ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ জনস্বার্থে যে কোন ছুটি বাতিল বা আবেদন না মঞ্জুর করতে পারে। কর্তৃপক্ষ ছুটির প্রকৃতি পরিবর্তন করবে না। ছুটিতে গিয়ে অন্য চাকরি করা যাবে না। শুধু PRL এর ক্ষেত্রে করা যাবে। FR 69 । বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুরের ক্ষমতা সরকারের। অসদাচরণ ইত্যাদি কারণে চাকরিচ্যুতির ক্ষেত্রে ছুটি দেওয়া যাবে না। স্বাস্থ্যগত কারণে ৭ দিনের ছুটি ভোগ করিতে চাহিলে তাহার হাসপাতালের ভর্তি হওয়া বাধ্যতামূলক করে ১৯৮৩সালের আদেশ ১৯৮৯ সালে বাতিল হয়। অসাধারণ ছুটিকাল ছাড়া অন্যান্য ছুটিকাল পেনশন যোগ্য। স্বাস্থ্যগত কারণে ছুটি গ্রহণের ক্ষেত্রে নির্ধারিত ফরমে মেডিক্যাল সনদ জমা দিতে হবে। ৩ মাসের অধিককালের ক্ষেত্রে মেডিক্যাল বোর্ড। কর্তৃপক্ষ চাহিলে ২য় বার মেডিক্যাল বোর্ড এর মতামত নিতে পারেন। ছুটি মঞ্জুরের তারিখের ৩৫ দিনের মধ্যে ছুটি আরম্ভ হইবে।

ছুটির প্রকার, কারণ, মেয়াদ । কোন ছুটি কত দিন ভোগ করা যায়?

  1. গড় বেতনে অর্জিত ছুটি- ব্যক্তিগত/ পারিবারিক কারণে- ৪ মাস, স্বাস্থ্যগত কারণে ৬ মাস।
  2. অর্ধ-গড় বেতনে অর্জিত ছুটি ব্যক্তিগত/ পারিবারিক কারণে ১ বছর স্বাস্থ্যগত কারণে ২ বছর।
  3. অসাধারণ ছুটি সাধারণ ক্ষেত্রে ৩ মাস দীর্ঘস্থায়ী অসুস্থতা ৬ মাস যক্ষারোগ ১ বছর।
  4. অক্ষমতাজনিত ছুটি মেডিক্যাল বোর্ডের সুপারিশ সুপারিশ যতদিন সর্বোচ্চ ২ বছর।
  5. অধ্যয়ন ছটি যুক্তিযুক্ত কারণে ১ বছর সমগ্র চাকরি জীবনে ২ বছর সর্বোচ্চ অনুপস্থিত কাল ৫ বছর।
  6. সংগনিরোধ ছুটি মেডিক্যাল সার্টিফিকেট ২১ দিন বিশেষ অবস্থায় ৩০ দিন।
  7. প্রসূতি ছুটি ০৬ মাস চাকরি জীবনে ০২ বার।
  8. (৮) চিকিৎসালয় ছুটি আবেদনমতে সাধারণ ক্ষেত্রে সর্বমোট ছুটি ৬ মাস ৩ মাস ২৮ মাস।
  9. প্রাপ্যতাবিহীন ছুটি মেডিক্যাল সার্টিফিকেট ছাড়া ৩ মাস মেডিক্যাল সার্টিফিকেট সহ ১২ মাস (সমগ্র চাকরি জীবনে)।
  10.  অবসর প্রস্তুতি ছুটি পূর্ণ গড় বেতনে ১২ মাস।
  11. নৈমিত্তিক ছুটি কর্মকর্তার আবেদন মতে ৩ দিন একসাথে সর্বোচ্চ ১০ দিন পার্বত্য অঞ্চলে ২০ দিন বাৎসরিক ২০ দিন।
  12. শ্রান্তি বিনোদন ছুটি প্রতি ৩ বছরে ১৫ দিন।

ছুটি বিধি ব্যতীত আরও কিছু বিধান জেনে নিন?

গড় বেতনে ছুটি ভোগকালে প্রাপ্য না –TA, যাতায়াত, আপ্যায়ন, অর্ডারলি। গড় বেতনে ছুটি ভোগকালে প্রাপ্য বেতন, বাড়িভাড়া, ফোন, চিকিৎসা (১ম মাস) পত্রিকা। গড় বেতনে এবং অর্ধগড় বেতনে প্রাপ্য সুবিধা (একই রকম)। শিক্ষানবিস কর্মচারী স্থায়ী কর্মচারীর অনুরুপ- FR 9(6) ।PRL কালে প্রাপ্য -১ বৎসর গড় বেতনে ছুটিকালীন বেতন, বাড়িভাড়া, চিকিৎসা ভাতা। PRL কালে প্রাপ্য নয় যাতায়াত, অর্ডারলি, আপ্যায়ন। ছুটি অধিকার হিসাবে দাবী করা যায় না FR 67, BSR-151। ছুটিতে গিয়ে অন্য চাকরি গ্রহণ করতে পারে না FR 69। ছুটির মেয়াদ শষ হলেও কর্মে যোগদান না করা অসাদাচরন BSR-158(2)।  চাকরিচ্যুতি বা অপসারণের পর যদি আপীল বা রিভিশনের মাধ্যমে পুনর্বহাল হন তাহলে পূর্ব চাকরিকালকে ছুটি হিসাবে গননা করা হইবে। FR 65 (b), BSR-147 (2)।

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *