দ্বাদশ শ্রেণির উপবৃত্তি ২০২৩ । একাদশ দ্বাদশ শ্রেণীর উপবৃত্তি কত টাকা?

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি বিতরণের পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে– দ্বাদশ শ্রেণির উপবৃত্তি ২০২৩

একাদশ শ্রেণীর উপবৃত্তি কত টাকা? –উপবৃত্তি নির্ভর করে অনেক কিছুতে। সাধারণত উপবৃত্তির টাকা পরিমাণ বিভিন্ন প্রতিষ্ঠানে একই নয়। এটি প্রতিষ্ঠানের নীতিমালা, ছাত্র-ছাত্রীদের সংখ্যা এবং উন্নয়নের স্তর উপর নির্ভর করে পরিবর্তন করতে পারে। তাই সেটি বিভিন্ন স্কুল এবং কলেজে ভিন্ন ভিন্ন হতে পারে।

সাধারণত বেশিরভাগ স্কুল ও কলেজে উপবৃত্তি আবেদন করার আগে নির্ধারিত ফর্ম পূরণ করতে হয় এবং ফর্ম পূরণের সময় উপবৃত্তির টাকা পরিমাণ স্পষ্টভাবে উল্লেখ থাকে। তাই, একাদশ শ্রেণীর উপবৃত্তির টাকা পরিমাণ জানতে আপনাকে নিজের প্রতিষ্ঠানের নির্ধারিত ফর্ম পূরণ করে সেখানে দেখা যায়। বছরে ৬০০০ টাকা উপবৃত্তি প্রদান করা হয়। প্রথম ধাপে ২৪০০ টাকা এবং দ্বিতীয় ধাপে ৪৮০০ টাকা উপবৃত্তি প্রদান করা হয়।

একাদশ ও দ্বাদশ শ্রেণরি উপবৃত্তি ৪৮০০ টাকা অর্থাৎ মাসিক ৪০০ টাকা / উপবৃত্তি মাসিক কত টাকা পাওয়া যায়?

Caption: source of information

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি ২০২৩ । উপকারভোগী শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া দেখে নিই

  1. দারিদ্র্য ও প্রক্সি মিন্স টেস্টিং যৌথ পদ্ধতির মাধ্যমে প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যাদি যাচাই বাছাই এবং একটি বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।
  2. শুধুমাত্র ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করতে পারবে।
  3. তবে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা যারা উপবৃত্তি কর্মসূচি বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৮ম শ্রেণি পাস করে নতুন ভর্তি হয়েছে তারা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে।
  4. তবে নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ৯ম শ্রেণির কোন শিক্ষার্থী উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে না।
  5. শিক্ষার্থী অন্য কোনো সরকারি উৎস থেকে উপবৃত্তি অথবা অভিভাবক কর্তৃক শিক্ষাভাতা গ্রহণ করলে উপবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে না।
  6. এছাড়াও, শিক্ষা বোর্ড কর্তৃক মেধা/সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবে।

তথ্য ঘাটতির কারণেই কি উপবৃত্তি পেতে বিলম্ব বা বাতিল হয়?

হ্যাঁ হয়। – ২০২২-২৩ অর্থ বছরের ২০২২_সালের ৬ষ্ঠ থেকে ১০ম এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের ১২শ শ্রেনির শিক্ষার্থীদের মাঝে জুলাই-ডিসেম্বর/২০২২ কিস্তিতে নিন্মোক্ত হারে উপবৃত্তির অর্থ বিতরণ করা হচ্ছে। উপবৃত্তি (শিক্ষার্থী কর্তৃক প্রাপ্য হার ২০২৩।  ৬ষ্ঠ (মাদ্রাসাসহ) শ্রেণি- ২০০×৬=১২০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।  ৭ম (মাদ্রাসাসহ) শ্রেণি- ২০০×৬=১২০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা প্রদান করা হয়। ৮ম (জুনিয়র দাখিলসহ) শ্রেণি- ২৫০×৬=১৫০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।  ৯ম (মাদ্রাসাসহ) শ্রেণি- ৩০০×৬=১৮০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা। ১০ম (দাখিলসহ) শ্রেণি- ৩০০×৬=১৮০০+১০০০ (পরীক্ষার ফি বাবদ)= ২৮০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।  ১২শ (আলিম ২য় বর্ষসহ) শ্রেণি- ৪০০×৬=২৪০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।  উল্লেখ্য যে, জুলাই-ডিসেম্বর/২০২২ কিস্তিতে ১১শ (আলিম ১ম বর্ষসহ) শ্রেণির শিক্ষার্থীদের অন্তর্ভুক্তি নেই।

https://technicalalamin.com/%e0%a6%89%e0%a6%aa%e0%a6%ac%e0%a7%83%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%aa%e0%a6%a1%e0%a7%87%e0%a6%9f-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a9-%e0%a5%a4-%e0%a6%89%e0%a6%aa%e0%a6%ac/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *