বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন নীতিমালা ২০২৩ । বেসরকারি স্কুল স্থাপনের আবেদন ফরম

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ন্যূনতম ৮ শতাংশ জায়গা থাকতে হবে- কমিটি কর্তৃক পরিচালিত ও নিয়ন্ত্রিত হতে হবে – বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন নীতিমালা ২০২৩

শিক্ষক-কর্মচারীদের বেতন, ভাতা, ইত্যাদি কি সরকারি দিবে? না। বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগপ্রাপ্ত শিক্ষক এবং কর্মচারীদের বেতন, ভাতাদি ও অন্যান্য সুবিধাদি সংশ্লিষ্ট বিদ্যালয় কর্তৃপক্ষ এককভাবে পরিশোধ করিবে এবং উক্ত বেতন, ভাতাদি ও অন্যান্য সুবিধাদি প্রদানের দায় কোনোক্রমেই সরকার বা অন্য কোনো কর্তৃপক্ষের উপর বর্তাইবে না। সহশিক্ষা কার্যক্রম হিসাবে প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশু বান্ধব পরিবেশ, খেলাধুলার জন্য প্রয়োজনীয় স্থান, কক্ষ বা মাঠের ব্যবস্থা করাসহ সাংস্কৃতিক কর্মকাণ্ড, বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত কার্যক্রম গ্রহণ করিতে হইবে।

স্কুল পরিদর্শন হবে? হ্যাঁ। নিবন্ধিত সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বা মাঠ পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ বিদ্যালয়ের শিক্ষার গুণগতমান, শিক্ষার পরিবেশ, ছাত্র-শিক্ষক সম্পর্কসহ শিক্ষা সম্পর্কিত অন্যান্য বিষয়ে পরিদর্শন করিতে পারিবেন এবং পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী নিবন্ধন কর্তৃপক্ষ সংশ্লিষ্ট বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে।

শিক্ষক নিয়োগ দিবে কে? উপ-বিধি (৩) এর অধীন শিক্ষক ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে, এতদুদ্দেশ্যে ব্যবস্থাপনা কমিটি কর্তৃক গঠিত একটি নিয়োগ বোর্ড উক্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করিবে। তবে শর্ত থাকে যে, নিয়োগ বোর্ডে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কর্তৃক মনোনীত এক (১) জন প্রতিনিধি অন্তর্ভুক্ত করিতে হইবে। প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট উহার শিক্ষক ও কর্মচারী নিয়োগের বিষয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষাবর্ষ সমাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে একটি বাৎসরিক রিপোর্ট পেশ করিবে।

ন্ডারগার্টেন নীতিমালা ২০২৩। প্রাথমিক শিক্ষার্থী তথ্য ছক ফরম পূরণপূর্বক জমা দিতে হবে

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক অনুমোদিত পাঠ্য বই আবশ্যিকভাবে পাঠ্যপুস্তক তালিকায় অন্তর্ভুক্ত করিতে হইবে এবং এনসিটিবি কর্তৃক প্রণীত বা সরকার কর্তৃক নির্ধারিত শিক্ষাক্রম অনুসরণ করিতে হইবে।

বেসরকারি স্কুল স্থাপনের আবেদন ফরম, কিন্ডারগার্টেন স্কুল খোলার নিয়ম, শিক্ষার্থী তথ্য ছক ফরম pdf download, কিন্ডারগার্টেন নীতিমালা ২০২৩ ,প্রাথমিক শিক্ষার্থী তথ্য ছক ফরম, প্রাথমিক শিক্ষার্থী তথ্য ছক ফরম pdf download, কিন্ডারগার্টেন স্কুল রেজিস্ট্রেশন ফরম, স্কুল নিবন্ধন ফরম,

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন বিধিমালা, ২০২৩

কিন্ডারগার্টেন স্কুল খোলার নিয়ম ২০২৩ । যে সকল সুবিধা স্কুলে থাকতে হবে

  1. গ্রন্থাগার।- প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে, যতদূর সম্ভব, একটি গ্রন্থাগার থাকিবে এবং উহাতে শিশুদের উপযোগী পুস্তক থাকিতে হইবে
  2. বিশুদ্ধ পানি ও টয়লেট। — প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশুদ্ধ পানির ব্যবস্থা এবং ছাত্রছাত্রীদের জন্য পর্যাপ্ত সংখ্যক পৃথক স্বাস্থ্যসম্মত টয়লেট থাকিতে হইবে।
  3. সরকারি সাহায্য ও অনুদান ।- সরকার স্বেচ্ছায় কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে কোনোরূপ সাহায্য বা অনুদান প্রদান করিলে উক্ত অর্থ উক্ত বিদ্যালয়ের উন্নয়ন কাজে ব্যয় করা যাইবে এবং উক্ত সাহায্য ও অনুদান ব্যবহারের ক্ষেত্রে এতদুদ্দেশ্যে প্রণীত সরকারি নীতিমালা অনুসরণ করিতে হইবে।
  4. খেলাধুলা।- প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের ক্রীড়ার জন্য পর্যাপ্ত খেলাধুলা সামগ্রী থাকিতে হইবে।
  5. জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণ। —প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সকল জাতীয় কর্মসূচি বা অনুষ্ঠানে (যেমন-স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস ও জাতীয় শোক দিবসসহ সরকার ঘোষিত সকল জাতীয় দিবস) বাধ্যতামূলক অংশগ্রহণ করাসহ জাতীয় কর্মসূচির আলোকে যথাযথ কর্মসূচি গ্রহণ করিতে হইবে ।
  6. চিকিৎসা।— ছাত্রছাত্রীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতিটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে বাধ্যতামূলকভাবে ব্যবস্থা গ্রহণ করিতে হইবে এবং উক্ত উদ্দেশ্যে শিক্ষা প্রতিষ্ঠানে আবশ্যিকভাবে জরুরী চিকিৎসার জন্য ফাস্ট এইড বক্স সংরক্ষণ করিতে হইবে।

হিসাব কিতাব অডিট হবে?

প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে আর্থিক শৃঙ্খলা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যবস্থাপনা কমিটি প্রত্যেক অর্থ বৎসর সমাপ্ত হইবার পর উক্ত বিদ্যালয়ের আর্থিক কর্মকাণ্ড সম্পর্কে কোনো অডিট ফার্ম বা ব্যবস্থাপনা কমিটি কর্তৃক গঠিত অডিট কমিটি দ্বারা নিরীক্ষা সম্পাদন করিবে এবং উহার একটি রিপোর্ট নিবন্ধন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করিবে। ২৯। নিবন্ধনের জন্য পুনঃআবেদন (১) কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধনের আবেদন প্রত্যাখ্যাত হইলে বা অধ্যাদেশের ধারা ৬ এর অধীন নিবন্ধন সনদ বাতিল বা স্থগিত করা হইলে উক্ত বিদ্যালয়ের নিবন্ধনের জন্য পুনরায় আবেদন করা যাইবে।

কিন্ডারগার্টেন নিবন্ধন বিধিমালা ২০২৩ । কোথায় কিভাবে কি কি সুবিধা থাকলে নিবন্ধন করা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *