মৌজা ম্যাপ প্রাপ্তি স্থান । সরকার নির্ধারিত মৌজা ম্যাপের মূল্য কত টাকা?

ঢাকায় গিয়ে ম্যাপ সংগ্রহ করা যায়-মৌজা ম্যাপ আপনি অনলাইনে আবেদনের মাধ্যমেও সংগ্রহ করতে পারেন যা ডাকযোগে আপনার বাসায় আসবে – মৌজা ম্যাপ প্রাপ্তি স্থান দেখুন

মৌজা ম্যাপ কোথায় পাওয়া যায়?– চূড়ান্ত প্রকাশনাকালীন সরকার নির্ধারিত মূল্য পরিশোধ সাপেক্ষে চূড়ান্ত উপজেলা সেটেলমেন্ট অফিসের আওতাধীন প্রকাশনা ক্যাম্প হতে মৌজা ম্যাপ সংগ্রহ করা যায়। চূড়ান্ত প্রকাশনা সমাপনান্তে জেলা প্রশাসকের দপ্তরে রেকর্ড ভলিউমের সাথে মৌজা ম্যাপ হস্তান্তর করা হয়। স্টক থাকা সাপেক্ষে মৌজা ম্যাপের প্রিন্টেড কপি জেলা প্রশাসকের রেকর্ডরুম থেকে সংগ্রহ করা যায়। মৌজা ম্যাপের কাস্টডিয়ান পরিচালক(জরিপ), ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর,তেজগাঁও, ঢাকা-১২০৮।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে মৌজা ম্যাপের স্ক্যান কপি দেয়ার ব্যবস্থা আছে। দরখাস্তের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে মৌজা ম্যাপের স্ক্যান কপি সংগ্রহ করা যায। মৌজা ম্যাপ ছাড়া ও অন্যান্য ম্যাপ যেমন, থানা ম্যাপ, জেলা ম্যাপ ও বাংলাদেশ ম্যাপ ভুমি রেকর্ড ও জরিপ অদিদপ্তর হতে সংগ্রহের সুযোগ আছে।

অন্যান্য ম্যাপ কি? মৌজা ম্যাপ ছাড়াও নিম্নবর্ণিত ম্যাপসমূহ পরিচালক(জরিপ), ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, হতে সংগ্রহ করা যায়। থানা ম্যাপ(মুদ্রিত)। জেলা ম্যাপ (মুদিত), সাদা-কালো। জেলা ম্যাপ (মুদ্রিত), রঙিন। বাংলাদেশ ম্যাপ, (মুদ্রিত)।

বিভিন্ন রকমের ম্যাপ ও খতিয়ানের বিক্রয়মূল্য জেনে নিন / প্রয়োজনীয় ফি দিয়ে সংগ্রহ করা যায়

ভূমি মন্ত্রণালয়ের ১৯/০৮/২০১৫খ্রিঃ তারিখে, ৩১.০০.০০০০.০০৪৯.০০৭.০০৫.১৩-৩০৪ নং স্মারক-এর পরিপত্র অনুযায়ী।

Apply For Map –Click here

পর্চা ও ম্যাপ পাওয়ার নিয়ম । যেভাবে অনলাইনে খতিয়ান বা পর্চার জন্য আবেদন করবেন

  1. পোর্টাল ভিজিট করুন- যে কোন ব্রাউজারের এড্রেসবারে https://www.eporcha.gov.bd/ এড্রেসটি লিখে প্রবেশ করলে খতিয়ান ও মৌজা ম্যাপের সেবা গ্রহণের জন্য পোর্টাল পাওয়া যাবে। প্রয়োজনে পোর্টালে সংরক্ষিত ভিডিও টিউটোরিয়ালটি দেখে নিতে পারেন।
  2. খতিয়ান ও ম্যাপ অনুসন্ধান করুন- এরপর, পোর্টালে প্রয়োজনীয় সেবা গ্রহণের জন্য “সার্ভে খতিয়ান/নামজারি খতিয়ান/মৌজা ম্যাপ” মেনুতে ক্লিক করে নিম্নে কাঙ্খিত খতিয়ান/মৌজা ম্যাপের প্রয়োজনীয় তথ্য (বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, মৌজা) দিয়ে খতিয়ানটি পাওয়া যাবে। সার্ভে খতিয়ানের ক্ষেত্রে উক্ত খতিয়ানের উপর ডাবল ক্লিক করলে খতিয়ানের হাল-সাবেক দাগ ও বিস্তারিত দেখার এবং আবেদন করার অপশন থাকবে। নামজারি খতিয়ানের ক্ষেত্রে উক্ত খতিয়ানের সাথে আগত খতিয়ানের লিংক দেখা যাবে। খতিয়ান/ম্যাপ আবেদনের জন্য “খতিয়ান/মৌজা ম্যাপ আবেদন ফর্ম” পূরণ করে সরকার নির্ধারিত আবেদন ফি (অনলাইন/সার্টিফাইড কপি)পরিশোধ করার সুযোগ পাবেন।
  3. অনুরোধকৃত আবেদন করুন- খতিয়ান অনুসন্ধান করে না পাওয়া গেলে, খতিয়ান নম্বর দিয়ে অনুসন্ধান করে আবেদন করুন।
  4. সার্টিফাইড কপি গ্রহণ করুন- সার্টিফাইড কপি ডেলিভারির জন্য “অফিস কাউনটার/ডাকযোগ” নির্ধারণ করে দিতে হবে। দেশের অভ্যন্তরে ও বাইরে খতিয়ান ডেলিভারি নেওয়া যাবে। খতিয়ান/মৌজা ম্যাপ আবেদন ফর্মে যে ঠিকানা দেওয়া হবে খতিয়ান/মৌজা ম্যাপ সেই ঠিকানায় ডেলিভারি হবে।
  5. ফি পরিশোধ করুন- সব কিছু ঠিক থাকলে খাতিয়ান/মৌজা ম্যাপ আবেদনটি প্রিন্ট করে রাখতে পারেন। এপর্যায়ে, সরকার নির্ধারিত ফি পরিশোধ করার পর উক্ত খতিয়ান/মৌজা ম্যাপ আবেদনের নম্বরটি ও সম্ভাব্য ডেলিভারি তারিখ আবেদনে প্রদত্ত মোবাইলে এসএমএস এর মাধ্যমে প্রেরণ করা হবে।
  6. আবেদনের অবস্থা দেখুন- আবেদনকারী আবেদন করার পর যেকোন পর্যায়ে ডিজিটাল ল্যান্ড রেকর্ড পোর্টালে “আবেদনের অবস্থা” বাটনে ক্লিক করে আবেদনের সর্বশেষ অবস্থান দেখতে পারবেন।

ই-পর্চা নতুনভাবে সাজানো হয়েছে?

হ্যাঁ। আপনি eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে কোন নির্দিষ্ট মৌজা সিলেক্ট করলে ঐ মৌজায় কার কার জমি কোথায় কোন দাগে আছে সেই তথ্য দেখতে পারবেন। প্রয়োজনে খতিয়ান অনলাইন কপি ডাউনলোন এবং সার্টিফাইট কপির জন্য আবেদনও করতে পারবেন। জমির মালিক অথাৎ এসএ খতিয়ানে আপনার দাদা বা পর দাদার নাম থাকলে আপনি সেই নাম দিয়ে খতিয়ান তালিকা ঘরে সার্চ করলে সকল খতিয়ান ও দাগ নম্বর দেখাবে এবং আরও বিস্তারিত তথ্যও জানতে পারবে, প্রয়োজনে খতিয়ান উঠানোর আবেদন করতে পারবেন।

মৌজায় সকল মালিকের তথ্য দেখার নিয়ম । দাদার জমি কোন কোন দাগে আছে জানা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *