লিপিয়ার কি?কেন ২০২৪ সাল ৩৬৬ দিন এবং ২০২৪ সাল কত তম লিপিয়ার?

কেন ২০২৪ সাল ৩৬৬ দিন এবং ২০২৪ সাল কত তম লিপিয়ার?

 

 

১। লিপিয়ার কি?

সূর্যের চারিদিকে একবার ঘুরে আসতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৬ ঘন্টা। এজন্য প্রতি চার বছর পর পর ৩৬৬ দিনে বছর হয় (৬×৪=২৪ ঘন্টা= ১দিন)। সেই বছরকে আমরা বলি লিপিয়ার। লিপিয়ার হল কোনো ভাষার অক্ষর বর্ণমালা বা লেখনীর একটি নির্দিষ্ট প্রকার বা প্রণালী। এটি সাধারণত কোনো নির্দিষ্ট ভাষার লেখা-পড়া সিস্টেম বুঝাতে ব্যবহৃত হয়। যেমন, বাংলা, ইংরেজি, হিন্দি ইত্যাদি ভাষার লিপিয়ার আলাদা আলাদা।

 

২। কত বছর পর পর লিপিয়ার হয়

প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে একদিন করে যোগ হয়। ফেব্রুয়ারি মাস হয় ২৯ দিনে। কিন্তু কেন প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে একদিন করে যোগ করা হয়‌। এই ২০২৪ সালও একটি লিপ ইয়ার। ২০২৪ সাল কোনো নির্দিষ্ট লিপিয়ার কততম সময়ের হিসেবে গণ্য করা হয় না, কারণ লিপি পরিবর্তনের প্রক্রিয়া প্রায় ধারাবাহিক এবং বিভিন্ন ভাষার লিপি আলাদা আলাদা সময়ে উন্নতি করে। লিপিয়ার হওয়ার সময় নির্ভর করে প্রযুক্তিগত উন্নতি, সাংস্কৃতিক পরিবর্তন এবং সামাজিক প্রতিষ্ঠানের প্রয়াসে। কিছু ভাষার লিপি সময় থেকে সময় উন্নতি করে, আর অন্যান্য ভাষার লিপি দীর্ঘ সময় ধরে স্থিতিশীল থাকে। এতে প্রধানত ভাষার ঐতিহাসিক, সামাজিক এবং প্রযুক্তিগত পরিবর্তনের প্রভাব হয়।

কিছু ভাষা যেমন সংস্কৃত, ল্যাটিন, গ্রিক ইত্যাদির লিপি এখনও ব্যবহৃত হয় যেহেতু এগুলি উন্নত হিসাবে পরিবর্তন পায়নি। অন্যদিকে, কিছু ভাষা যেমন ইংরেজি, হিব্রু, অরেবি, বাংলা ইত্যাদির লিপি একাধিক সময় পরিবর্তন হয়েছে এবং উন্নত হয়েছে।সাধারণত, লিপিয়ার পরিবর্তনে সময় লাগে এবং এটি বিভিন্ন সমাজের সাংস্কৃতিক প্রতিবিম্ব ও প্রযুক্তিগত উন্নতির সাথে সম্পর্কিত।

 

৩। লিপিয়ারের পরিবর্তনের তালিকা 

কিছু গুরুত্বপূর্ণ লিপিয়ারের পরিবর্তনের তালিকা

১. ফেনিসিয়ান লিপি- প্রায় ১২০০ পূর্বাব্দে।

২. গ্রিক লিপি- প্রায় ৮শ পূর্বাব্দে।

৩. রোমান লিপি- এর মূল রূপ প্রারম্ভিক ক্রিস্টপূর্ব ৭ম শতাব্দীতে।

৪. অরেবি লিপি- প্রায় ৪থ শতাব্দী প্রারম্ভে।

৫. হিব্রু লিপি- প্রায় ১০ম শতাব্দী প্রারম্ভে।

৬. সংস্কৃত দেবনাগরী লিপি- প্রায় ১০ম শতাব্দী প্রারম্ভে।

৭. বাংলা লিপি- প্রায় ১১শ শতাব্দী প্রারম্ভে, বিশেষ করে শৈবালি বিষয়ক শাসনকালে।

৮. ল্যাটিন লিপি- এর আদি রূপ প্রায় ৭ম শতাব্দী প্রারম্ভে।

৯. ইংরেজি লিপি- প্রায় ১১শ ও ১২শ শতাব্দী প্রারম্ভে উত্তরোত্তর উন্নতি করে।

 

৪। ২০২৪ সাল কত তম লিপিয়ার এবং কত বছর পর পর লিপিয়ার হয়?

২০২৪ সাল ফেব্রুয়ারি মাস হল ৩য় সহস্রাব্দ এবং ২১শ শতাব্দীর ২৪ তম বছর। প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে একদিন করে যোগ হয়। ফেব্রুয়ারি মাস হয় ২৯ দিনে। কিন্তু কেন প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে একদিন করে যোগ করা হয়‌। এই ২০২৪ সালও একটি লিপ ইয়ার। ২০২৪ সাল কোনো নির্দিষ্ট লিপিয়ার কততম সময়ের হিসেবে গণ্য করা হয় না, কারণ লিপি পরিবর্তনের প্রক্রিয়া প্রায় ধারাবাহিক এবং বিভিন্ন ভাষার লিপি আলাদা আলাদা সময়ে উন্নতি করে। সাধারণত, লিপি পরিবর্তনের সময় সামাজিক, সাংস্কৃতিক, এবং প্রযুক্তিগত প্রক্রিয়াসমূহের সমন্বয়ে ঘটে। একে অন্যের তুলনায় তম হিসাবে গণ্য করা ব্যতিক্রমসাধারণ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *