বাংলাদেশে তেলের মূল্য হ্রাস ২০২২। শুল্ক হ্রাস করার কারনে প্রতি ক্ষেত্রে ৫ টাকা কমানো হল

শুল্ক হ্রাস করার কারণে তেলের মূল্যের ওপর প্রভাব দেখতে ২ থেকে ৩ দিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ। কিন্তু প্রতি ক্ষেত্রে ৫ টাকা কমিয়ে আজই প্রজ্ঞাপন জারি করা হল। 

লিটার প্রতি সাড়ে ৯ হতে ১০ টাকা ক্ষতি হচ্ছে বিপিসির

আজ সোমবার রাজধানীর বিপিসি কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান বিপিসির চেয়ারম্যান। তিনি জানান, আন্তর্জাতিক বাজার থেকে ডিজেল কিনতে বর্তমানে ১৩২ ডলার খরচ হচ্ছে। এখনো লিটার প্রতি সাড়ে ৯ হতে ১০ টাকা ক্ষতি হচ্ছে বিপিসির।

৫ শতাংশ শুল্কহার হ্রাস করে NBR আদেশ জারি

গতকাল রোববার ডিজেলের আমদানি কর ১০ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ করা হয়েছে। আর ৫ শতাংশ আগাম শুল্ক অপসারণ করা হয়েছে। শুল্ক–কর হ্রাস করার কারনে ডিজেলের আমদানিতে খরচ হ্রাস পাবে। অতি দ্রুত সময়ে হ্রাস পেতে পারে পেট্রল, অকটেন এবং ডিজেলের,  মূল্য। শুল্কহার হ্রাস করে গতকাল (রবিবার) রাতে জাতীয় রাজস্ব বোর্ড (NBR) আদেশ জারি করে। মুহূর্তের মধ্যে  নতুন শুল্কহার কার্যকর হয়ে গেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে ডিজেলের শুল্ক-কর হ্রাস করলো জাতীয় রাজস্ব বোর্ড (NBR)।

জ্বালানি তেলের বর্তমান ও পূর্বের মূল্য ২০২২

আজ সোমবার বিপিসির চেয়ারম্যান রাশিয়া হতে জ্বালানি তেল আমদানির বিষয়ে বলেন, রাশিয়া থেকে  তেলে আমদানির বিষয়টি প্রাথমিক পর্যায়ে রয়েছে। নমুনা পরীক্ষা করা হবে। এটি সামান্য বিষয়, এ নিয়ে এখনি তেল আনার বিষয়ে কিছু বলা সম্ভব হচ্ছে না।

এর আগে পেট্রলপাম্প মালিকদের সাথে সম্মেলনের বিষয়ে বিপিসি চেয়ারম্যান জানান, পেট্রলপাম্প মালিকদের দাবি-দাওয়ার বিষয়টি জ্বালানি বিভাগকে আমাদের পক্ষ থেকে  জানানো হবে। তাঁদের কর্মবিরতির বিষয়টি প্রত্যাহারের জন্য অনুরোধ জানানো হয়েছে। ভোক্তারা ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়ে ঐক্যবদ্ধ ভাবে ব্যবস্থা গ্রহন করবে বিপিসি এবং  মালিকগণ।

ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের বিক্রয় মূল্য ২০২২

এর আগে পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন পাঁচ দফা দাবিতে ৩১ আগস্ট পর্যন্ত সরকারকে সময় বেধে দেয়।কিন্তুু নতুন করে এ সময় বর্ধিত করা হয়েছে।

পেট্রল পাম্প মালিক সমিতির সভাপতি মোহাম্মদ নাজমুল হক জানান, ৩১ আগস্টের পরিবর্তে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরকারক সময় বেধে দেওয়া হয়েছে। তাই ঐ সময় পর্যন্ত বন্ধ থাকবে সকল কর্মসূচি।

নাজমুল হক জানান, সকল কর্মসূচি ঘোষণার পূর্ব থেকেই জ্বালানি বিভাগ এবং বিপিসির সাথে কথাবার্তা শুরু হয়। গতকাল বিপিসির সাথে পেট্রলপাম্প মালিকদের দুই ঘণ্টা সম্মেলন হয়েছে। এতে বিপিসি জানিয়েছে, দাবি- দাওয়া  মেটাতে হলে আন্তমন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করতে হবে। এটি মেনে নিয়ে আমার আজ হতে ১৫ দিনের জন্য সরকারকে সময় দেওয়া হয়েছে।

সূত্র: প্রথম আলো 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *