সকল সনদ এক ঠিকানায় । একই ব্যক্তির প্রত্যয়ন এখন ডিজিটাল – ই দিচ্ছে কাউন্সিলর / চেয়ারম্যান অফিস

ইউপি প্রত্যয়নপত্রগুলোর জন্য অনলাইনে ফি পরিশোধ করে আবেদন করতে পারবেন – এক্ষেত্রে স্বশরীরে গিয়ে প্রত্যয়নপত্র রেডি হলে সংগ্রহ করতে হয়  – অনলাইন সার্টিফিকেট সিস্টেম-প্রত্যয়নপত্র

অনলাইনেই প্রত্যয়নপত্রের আবেদন করা যায় কি? – একই ব্যক্তির প্রত্যয়ন এখন ডিজিটাল – ই দিচ্ছে কাউন্সিলর / চেয়ারম্যান অফিস। প্রত্যয়নের মূলপ্রতিপাদ্য – সকল সনদ এক ঠিকানায়। সনদসেবা নাগরিকদের কাছে সহজ করার জন্য প্রত্যয়ন কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। প্রত্যয়ন সম্পর্কে বিস্তারিত জানতে আজই ফ্রী রেজিষ্ট্রেশন করুন https://prottoyon.gov.bd ওয়েবসাইটে।

অনলাইন সার্টিফিকেট বলতে কি বুঝায়? অনলাইন সার্টিফিকেট সিস্টেম হল একটি ইন্টারনেট ভিত্তিক প্লাটফর্ম যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন কোর্স সম্পর্কিত সার্টিফিকেট পেতে পারেন। সাধারণত অনলাইন সার্টিফিকেট সিস্টেমগুলি শিক্ষা প্রতিষ্ঠান, একাডেমি, বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে উন্নয়ন করা হয়।

এই সিস্টেমগুলি সাধারণত একটি ওয়েবসাইট হিসাবে উপস্থাপিত হয় যেখানে ব্যবহারকারীরা নিবন্ধন করতে পারেন এবং তাদের পছন্দমত কোর্সগুলি চয়ন করতে পারেন। অনেক সিস্টেমগুলি ফ্রি হয় এবং কিছু সিস্টেমগুলি টাকা দিয়ে চলতে থাকে। কিছু সিস্টেমগুলি একটি ফাইনাল একজন উপভোগকারীর প্রদর্শনীর মাধ্যমে সার্টিফিকেট প্রদান করে এবং কিছু সিস্টেমগুলি একটি পরীক্ষার মাধ্যমে সার্টিফিকেট প্রদান করে।

প্রত্যয়নপত্র নিজ নিজ ইউনিয়ন পরিষদ হতে সংগ্রহ করতে হবে/ অনলাইনেই যে কোন প্রত্যয়নপত্র প্রাপ্তির আবেদন করা যাবে

ফিকেট দুটো একই ধরণের ডকুমেন্ট না। প্রত্যয়নপত্র হল কোন ধরণের বিষয়বস্তু সম্পর্কে সঠিক এবং বিশ্বস্ত হলে তা প্রমাণ করার জন্য একটি পেপার ডকুমেন্ট যা সাধারণত কোন প্রতিষ্ঠান বা অফিস থেকে প্রদান করা হয়। অন্যদিকে অনলাইন সার্টিফিকেট সিস্টেম একটি ইন্টারনেট ভিত্তিক প্লাটফর্ম যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন কোর্স সম্পর্কিত সার্টিফিকেট পেতে পারেন। সিস্টেমটি সঠিকভাবে নির্মাণ করা হলে সেটি প্রত্যয়নপত্র প্রদানের জন্যও ব্যবহার করা যেতে পারে, কিন্তু প্রত্যয়নপত্র এবং অনলাইন সার্টিফিকেট একই কিছু নয়। অনলাইন সার্টিফিকেট সিস্টেম ব্যবহারকারীদের উন্নয়ন করতে সাহায্য করে এবং তাদের সমস্যার মধ্যে সমাধান প্রদান করে।

সকল সনদ এক ঠিকানায় । একই ব্যক্তির প্রত্যয়ন এখন ডিজিটাল - ই দিচ্ছে কাউন্সিলর / চেয়ারম্যান অফিস

Caption: Source of Information

প্রত্যয়পত্র-অনলাইন সনদ ২০২৩ । যে সকল প্রত্যয়নপত্র প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন

  1. জাতীয় পরিচয় তথ্য সংশোধন সনদ
  2. নিঃসন্তান প্রত্যয়ন
  3. আর্থিক অস্বচ্ছলতার সনদ
  4. অনাপত্তি সনদ
  5. অবকাঠামো নির্মাণের অনুমতি সনদ
  6. ভোটার এলাকা স্থানান্তর প্রত্যয়ন
  7. প্রতিবন্ধী সনদ
  8. একই ব্যক্তির প্রত্যয়ন
  9. বেকারত্ব সনদ
  10. পুনঃবিবাহ না হওয়ার প্রত্যয়ন
  11. ট্রেড লাইসেন্স
  12. স্থায়ী বাসিন্দা সনদ
  13. প্রিমিসেস লাইসেন্স
  14. অবিবাহিত সনদ
  15. বিবিধ সনদ

প্রত্যয়নপত্র অনুমোদন হলে অনলাইন হতেই কি কপি সংগ্রহ করা যায়?

না। – আপনি অনলাইনে মাত্র ২৭ টাকা ফি পরিশোধ করে অনলাইনে ইংরেজী বা বাংলা ভার্সন প্রত্যয়নপত্র প্রাপ্তির জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে প্রথমে প্রত্যয়নপত্র অফিসে রেজিস্ট্রেশন করতে হবে। যে প্রত্যয়পত্র পেতে চান সেই লিংকে ক্লিক করে আবেদন করতে হবে। প্রয়োজনে ডকুমেন্ট সংযুক্ত করতে হবে। বিকাশ বা রকেট বা নগদের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করতে হবে। কোন ক্রমেই অনুমোদিত হলে আবেদন নম্বর দেখিয়ে ইউনিয়ন পরিষদ হতে সংগ্রহ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *