সোনালী ই ওয়ালেট থেকে BEFTN নিয়ম । অ্যাপের মাধ্যমে টাকা ট্রান্সফার করতে কতদিন সময় লাগে?

বাংলাদেশ ব্যাংকের BEFTN এবং ক্লিয়ারিং চেক জনিত কারণে ১ কর্মদিবস সময় লাগে- যারা ই ওয়ালেট থেকে বৃহস্পতিবার BEFTN করবেন অন্য ব্যাংকে তাদের টাকা রবিবার জমা হবে আশা করা যায় – সোনালী ই ওয়ালেট থেকে BEFTN নিয়ম

দুপুর ১২ টার পর বিইএফটিএন করলে টাকা কখন জমা হবে?  যদি ১২ টার পর beftn করেন তাহলে জমা হবে তার পরের দিন ১১.৩০ অথবা ২.৩০ এর সেটেলমেন্ট এ। যদি বৃহস্পতিবার করেন তাহলে শুক্র শনি বন্ধ বিধায় রবিবারে জমা হবে। অথবা কোন বন্ধের দিন থাকলে তার পরের দিন জমা হবে।

বিইএফটিএন কি? Bangladesh Electronic Fund Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) অর্থ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক। BEFTN যার মাধ্যমে ব্যাংকগুলোর গ্রাহক ইলেকট্রনিক উপায়ে নিজের ব্যাংক একাউন্ট হতে অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা লেনদেন করতে পারেন। মোট কথা এক ব্যাংক হতে অন্য ব্যাংকে অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে বিইএফটিএন করতে হয়।

কখন অ্যাপের মাধ্যমে টাকা পাঠানো ভাল? বিইএফটিএন এর মাধ্যমে আন্ত ব্যাংকিং যে লেনদেন হয় তা হয় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে। আপনি ই ওয়ালেটের মাধ্যমে যখন বিইএফটিএন করছেন তখন আপনার দেয়া তথ্য সহ টাকাটা সোনালী ব্যাংক বাংলাদেশ ব্যাংককে দিয়ে দেয়। বাংলাদেশ ব্যাংক তখন রাউটিং নাম্বারের ভিত্তিতে টাকাটি সংশ্লিস্ট ব্যাংকের কাছে পৌছে দেয়। এই প্রসেসটা দিনে দুইবার হয়। আনুমানিক সকাল ১১ টা ১৫ এবং দুপুর ২ টা ৩০। প্রায়ই এ টাইমেও গোলমাল লেগে যায়। আপনাকে অন্তত এই টাইমের থেকে এক ঘন্টা আগে টাকা পাঠাতে হবে যদি আপনি সেদিনই টাকা জমা করতে চান। টাকা যেই ব্যাংকে যাচ্ছে সেখানকার অফিসারের দায়িত্ব হলো আপনার দেয়া তথ্য মিলায়ে টাকাটা ক্রেডিট করে দেয়া। আর তথ্য না মিললে সেটা রিটার্ন দেয়া। রিটার্ন দিলে বাংলাদেশ ব্যাংক আবার তা অরিজিনেটিং ব্যাংকে পাঠিয়ে দেয় এবং গ্রাহকের একাউন্টে ফেরত আসে।

সোনালী ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার । সোনালী ই ওয়ালেট থেকে টাকা উত্তোলন । Sonali e wallet । সোনালী ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার পদ্ধতিতে বিইএফটিএন

সোনালী ই-ওয়ালেট-একাউন্ট টু একাউন্ট মানি ট্রান্সফার। যে কোন ব্যাংকে BEFTN এর মাধ্যমে মানি ট্রান্সফার। মোবাইল রিচার্জ। যতবার খুশি স্টেটমেন্ট দেখার সুবিধা। এক ক্লিকেই যখন ইচ্ছা যতবার ইচ্ছা ব্যালান্স চেক। ইউটিলিটি বিল প্রদান। কার্ড এর বিল প্রদান ইত্যাদি।

সোনালী ই ওয়ালেট থেকে BEFTN নিয়ম । অ্যাপের মাধ্যমে টাকা ট্রান্সফার করতে কতদিন সময় লাগে?

Caption: The Best looking man in Bangladesh / Most Handsome Man in Bangladesh

সোনালী ই ওয়ালেট থেকে BEFTN নিয়ম । Beftn করার সময় কি কি খেয়াল রাখবেন?

  1. একাউন্ট নাম্বার কম/বেশি দেয়া যাবে না। ১৩ টা হলে ১৩ টাই দিতে হবে, ১৭ টা হলে ১৭ টাই দিতে হবে।
  2. একাউন্টে কোন হাইফেন, কোলন, কমা কিছুই দেয়া যাবে না
  3. শাখা বা ব্যাংক সিলেক্ট করতে ভুল করা যাবে না।

অন্য ব্যাংকে টাকা জমা হতে কতদিন লাগে?

বিএফইটিএন ভুল হলে টাকা আবার একাউন্টে ফেরত আসবে দ্বিতীয় কার্যদিবসে অর্থাৎ পরের দিনের পরের দিন। আপনি beftn করলে তা বাংলাদেশ ব্যাংক হয়ে সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় যায়। তাই কিছুটা সময় সাপেক্ষ দিনে দুই সময়ে ব্যাংকে টাকা যায় বাংলাদেশ ব্যাংক হয়ে ১১.৩০ এবং ২.৩০ ঘটিকায়। যদি আপনি রাত ৮/৯/১০ এমন সময়ে beftn করেন তাহলে টাকা জমা হবে পরের কার্যদিবসে দুপুর ২.৩০ এর পর (ব্যাংকার্দের জমা করতে লেট হতে পারে কাজের প্রেসার থাকে। যদি আপনি সকাল ১১ বা ১২ টার মধ্যে করেন তাহলেও ঐ দিন ই জমা হবে।

Sonali e wallet থেকে BEFTN এর মাধ্যমে টাকা বিকাশে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *