হজের খরচ কমছে ৩০%

এই বার কমানো হচ্ছে পবিত্র হজ্জের খরচ। গতবার এর তুলনায় এই খরচ কমছে প্রায় ৩০%। সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে , ইকোনোমিক হজ প্যাকেজের ৯০ শতাংশই বিক্রি হয়ে গেছে। মন্ত্রণালয়ের সহকারী সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহ এক ঘোষণায় এ কথা জানিয়েছেন। তিনি আরও জানান যে, এ বছরের হজ প্যাকেজের মূল্যও কমানো হয়েছে ৩০ শতাংশ। গত তিন বছর কোভিডের কারণে হজ্জে ছিলো নানা ধরণের কড়াকড়ি ছিল। তবে এবার সেটিও উঠিয়ে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে গালফ নিউজ।
আল মাদ্দাহ বলেন আরো বলেছেন , সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে সেগুলো কোম্পানির সেবার মানের ওপর ভিত্তি করে কয়েকটি ক্যাটগরিতে ভাগ করা হয়েছে। হজ্জ ক্যাম্পে সেবার মান দেখে এটি নির্ধারণ করা হবে।
এই বছর সৌদি আববের স্থানীয় হাজীদের জন্য থাকছে ৩ কিস্তিতে অর্থ পরিশোধের সুযোগ। গত সপ্তাহে হজ মন্ত্রণালয় জানিয়েছিল, সৌদি আরবের স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। আগে একসঙ্গে পুরো অর্থ পরিশোধের নিয়ম ছিল। হজ্জ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে।এরপর ৭২ ঘণ্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের জায়গা নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির মধ্যে পরিশোধ করতে হবে। আর শেষ ৪০ শতাংশ অর্থ দেয়া যাবে এপ্রিলের ২৩ তারিখের মধ্যে। প্রত্যেক কিস্তির অর্থ জমা দেওয়ার পর তাদেরকে দেওয়া হবে রশিদ । নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধের পর হজ প্যাকেজটি ‘নিশ্চিতকরণ’ করা হবে। কিন্তু কোন কিস্তি সঠিক সময়ের মধ্যে দিতে ব্যর্থ হলে রেজিষ্ট্রেশন বাতিল করা হবে।
প্রতি বছর সৌদি আরবের পবিত্র মক্কায় ২৫ লাখ মানুষ হজ পালন করেন। কিন্তু করোনা ভাইরাসের বিধিনিষেধের কারণে এ সংখ্যা ২০২০ সালে কয়েক হাজারে নামিয়ে নিয়ে আসা হয়। ২০২১ সালে সৌদির ভেতর অবস্থানরত ৬০ হাজার মুসল্লি বিশেষ ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ পান। আর গত বছর বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেছিলেন।
কিন্তু হজ যাত্রা মাত্র ১০ দিন আগে ধর্মমন্ত্রনাল এক সংবাদ সম্মেলনে এর মাধ্যমে হজের খরচ বৃদ্ধি ঘোষণা দেন। ঘোষণায় হজের খরচ ৫৯ হাজার টাকা বৃদ্ধি করায় প্যাকেজ-১ এর খরচ বেড়ে দাড়াঁয় ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এর খরচ পড়বে জনপ্রতি ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। খরচ বৃদ্ধির কারণ হিসেবে ধর্মমন্ত্রী সাংবাদিকদের বলেন “আগের ঘোষণায় সৌদি আরব অংশের মূল্য অনুমান করে ধরা হয়েছিল। এখন সৌদি সরকার তাদের অংশ জানিয়েছে। এ কারণে হজের মূল্য সমন্বয় করা হয়েছে। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *