আপনার ফোন হ্যাক হয়েছে কি না কীভাবে বুঝবেন?

যোগাযোগ থেকে শুরু করে আর্থিক লেনদেন পর্যন্ত স্মার্টফোন আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। যাইহোক, মোবাইল ডিভাইসের উপর ক্রমবর্ধমান নির্ভরতার সাথে, মোবাইল ফোনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। হ্যাকিং একটি সাধারণ হুমকি যা আপনার ফোন এবং ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার সাথে হুমকি সরুপ। যে লক্ষণ গুলো দেখে বুঝতে পারবেন আপনার ফোন হ্যাক হয়েছে এমন কিছু লক্ষণ এখানে দেওয়া হল:

দ্রুত চার্জ শেষ হওয়া –

যদি আপনার ফোনের ব্যাটারি স্বাভাবিকের চেয়ে দ্রুত নিঃশেষ হয়, তবে এটি একটি চিহ্ন হতে পারে যে ব্যাকগ্রাউন্ডে কোন App চলছে এবং তা ব্যাটারি লাইফ ব্যবহার করছে। কিছু ম্যালওয়্যার অত্যধিক ব্যাটারি লাইফ ব্যবহার করে থাকে।

অস্বাভাবিক ডেটা ব্যবহার-

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ডেটা ব্যবহার হঠাৎ বেড়ে গেছে, তাহলে এটি একটি চিহ্ন হতে পারে যে ম্যালওয়্যার আপনার অজান্তেই ডেটা পাঠাচ্ছে এবং গ্রহণ করছে। কোনো অস্বাভাবিক স্পাইক সনাক্ত করতে আপনার ডেটা ব্যবহার নিয়মিত পরীক্ষা করুন।

অদ্ভুত পপ আপ-

আপনি যদি পপ-আপ বিজ্ঞাপন বা বিজ্ঞপ্তিগুলি দেখেন যা আপনি বন্ধ করতে পারছেন না, তবে এটি একটি চিহ্ন হতে পারে যে আপনার ফোন ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে৷ সেই সকল পপ-আপ থেকে সতর্ক থাকুন যা আপনাকে কিছু ডাউনলোড বা ইনস্টল করতে বলে।

ধীর কর্মক্ষমতা-

আপনার ফোন হঠাৎ ধীর গতিতে চলতে শুরু করছে। এমনটা ব্যাকগ্রাউন্ডে চলমান ম্যালওয়ারের কারণে হতে পারে। ম্যালওয়্যার আপনার ফোনের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে। এমন ধীর গতি লক্ষ্য করলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

অতিরিক্ত উত্তাপ-

আপনি ফোন ব্যবহার না করেও বা কোনো হালকা অ্যাপস চালানোর সময়ও যদি আপনার ফোন গরম হয়ে যায়, তাহলে এটি ব্যাকগ্রাউন্ডে ম্যালওয়্যার চলমান হওয়ার লক্ষণ হতে পারে।

অ্যাকাউন্টগুলিতে অননুমোদিত অ্যাক্সেস-

আপনি যদি লক্ষ্য করেন যে কেউ আপনার অজান্তেই আপনার অনলাইন অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করেছে, তবে এটি একটি লক্ষ্মণ হতে পারে যে আপনার ফোন হ্যাক হয়েছে৷ এর মধ্যে Bank অ্যাকাউন্ট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বা ইমেল অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।

কোন ব্যবহার ছাড়াই চার্জ কমে গেলে –

আপনার ফোন এর চার্জ যদি কোন ব্যবহার ছাড়াই কমতে শুরু করে তবে এটি একটি চিহ্ন হতে পারে যে কেউ অননুমোদিত কেনাকাটা বা কল করার জন্য আপনার ফোন ব্যবহার করেছে।

অস্বাভাবিক কার্যকলাপ-

আপনি যদি আপনার ফোনে কোনও অস্বাভাবিক কার্যকলাপ লক্ষ্য করেন, যেমন অ্যাপগুলি নিজে থেকে খোলা এবং বন্ধ করা বা আপনার ফোন হতে আপনার অজান্তেই কল করা, তবে এটি আপনার ফোন হ্যাক হয়েছে এমন একটি চিহ্ন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *