শীঘ্রই বৈশ্বিক মন্দা শুরু হওয়ার আশঙ্কা : আইএমএফের সতর্কবার্তা

করোনা মহামারি কমে যাওয়ার পর আগামী ২০২৬ সাল পর্যন্ত বৈশ্বিক প্রবৃদ্ধির সম্ভাব্য যে হার নির্ধারণ করেছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) , প্রকৃত পক্ষে তা অনেক কম হওয়ায় একটি বড় বৈশ্বিক মন্দা শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়

আশঙ্কার কথা জানিয়েছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক

প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার (৬ অক্টোবর) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক সম্মেলনে এ আশঙ্কার কথা জানিয়েছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা। সম্মেলনে তিনি বলেন, চলতি বছরের শুরুতে আইএমএফ আগামী ২০২৬ সাল পর্যন্ত বৈশ্বিক প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল, বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে তা এ পর্যন্ত তিন বার হ্রাস করতে হয়েছে।

আরও পড়ুনঃ 

আগামী ২০২৩ সালের শুরুতে প্রবৃদ্ধির হার

তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশ মহামারির প্রাথমিক ধাক্কা সামাল দেওয়ার পর চলতি ২০২২ সালের প্রথমে আশা ছিল, আগামী ২০২৩ সালের মধ্যে বৈশ্বিক প্রবৃদ্ধির হার হবে কমপক্ষে ৩ দশমিক ২ শতাংশ। কিন্তু বিগত কয়েক মাসের বৈশ্বিক পরিস্থিতিতে এই লক্ষ্যমাত্রা তিনবার সংস্করণ করা হয়েছে। বর্তমানে ধারণা করা হচ্ছে, আগামী বছরের শুরুতে প্রবৃদ্ধির হার দাড়াবে ২ দশমিক ৯ শতাংশ।

বাজারে ইতিমধ্যে মন্দা আরম্ভ হয়ে গেছে

আন্তর্জাতিক অর্থনীতিতে ইতোমধ্যে মন্দাভাব আরম্ভ হয়েছে এবং দিন দিন তার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। একদিকে ডলারের দাম বৃদ্ধি পাচ্ছে, আবার অপরদিকে জ্বালানি তেলের বাজারে ইতিমধ্যে মন্দা আরম্ভ হয়ে গেছে। তেলের মূল্য কমতে থাকলেও ডলারের দাম বৃদ্ধি পাওয়ার কারনে অনেক দেশ তেল ক্রয় করতে পারছে না।

পৃথিবীর এক তৃতীয়াংশ দেশের অর্থনীতির সংকোচন

যার কারনর বিশ্বজুড়ে অর্থনীতির চাকা ঠিকমতো সচল হচ্ছে না। যদি এই পরিস্থিতি চলতে থাকে তাহলে আগামী দুই বছর পৃথিবীর এক তৃতীয়াংশ দেশের অর্থনীতির সংকোচন অব্যাহত থাকবে।

বৈশ্বিক উৎপাদন প্রায় ৪ ট্রিলিয়ন ডলারের মতো হ্রাস

যার কারনে আগামী ২০২৬ সালের ভিতর বৈশ্বিক উৎপাদন প্রায় ৪ ট্রিলিয়ন ডলারের মতো হ্রাস পাবে। এই অভাব খুব দ্রুত পূরণ করা সম্ভব হবে না বলে ধারণা করছে আইএমএফ।

তথ্যসূত্রঃ ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *