শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ । অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী

অনলাইনে আপনি আর্থিক সহযোগিতা প্রাপ্তির জন্য আবেদন করতে পারবেন – শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃপক্ষ প্রত্যয়ন আবশ্যিকভাবে যুক্ত করতে হবে– শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪

বৃত্তি পাওয়ার নিয়মmygov.bd তে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর আবেদনের লিংক https://shed.portal.gov.bd/site/page/a4f6c6af-6cbe-4e6e-b25d-a78369dec0f1 ভিজিট করে আবেদন সম্পন্ন করতে হবে। মনে রাখবেন আবেদনের সময় পর্যাপ্ত সংযুক্ত দাখিল করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রত্যয়ন আবশ্যিকভাবে দাখিল করতে হবে। প্রত্যয়নপত্র দাখিল না করলে আপত্তি উত্থাপিত হয়ে আবেদন বাতিল হবে।

দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের ভর্তি সহায়তার আবেদন ফরম। পূর্বে অফলাইন বা ম্যানুয়াল আবেদন করা যেত এই ফরম পূরণের মাধম্যেই কিন্তু বর্তমানে অনলাইনেই আবেদন করতে হবে। কোন ভাবে অফলাইন আবেদন গ্রহণ করা হবে না। আগামী ২৯/০২/২০২৪ খ্রি: তারিখ শিক্ষার্থীদের আর্থিক অনুদান আবেদন দাখিলের শেষ তারিখ। এ আবেদন শুধু দরিদ্র শিক্ষার্থী নয়, শিক্ষক ও অস্বচ্ছল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য হবে। তাই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানও এ আবেদনের আওতায় পড়বে।

আবেদন ফরম পূরণের নিয়মাবলী কি? আবেদন ফরমের লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণ করুন। অন্যান্য ঘরগুলো পূরণ ঐচ্ছিক। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্বে প্রয়োজন হলে সংরক্ষণ করা যায় এবং পরবর্তীতে সেবা ব্যবস্থাপনা অপশন হতে ড্রাফট আবেদন পুনরায় শুরু করা যাবে।  আবেদন দাখিলের পর প্রতিটি আবেদনের জন্য একটা স্বতন্ত্র ট্রাকিং নম্বর প্রদান করা হবে যেটা ব্যবহার করে সেবা ব্যবস্থাপনা অপশন হতে আবেদনের অগ্রগতি জানা যাবে।

শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ । অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী

আর্থিক সহযোগিতার জন্য নগদ রেজিস্ট্রেশনকৃত ব্যক্তিগত মোবাইল নম্বর (মার্চেন্ট/এজেন্ট নম্বর গ্রহণযোগ্য নয়)। নগদ একাউন্টে ভাতা বা আর্থিক সুবিধা প্রেরণ করা হবে। প্রতিষ্ঠান প্রধান/ বিভাগীয় প্রধানের প্রত্যয়ন পত্র, শারীরিক ও মানসিক অক্ষমতা সার্টিফিকেটের কপি, অন্যান্য বৃত্তি সম্পর্কিত তথ্য সংযুক্তি হিসেবে যুক্ত করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের বিজ্ঞপ্তি PDF Download

সেবা প্রদানের পদ্ধতি ২০২৩ । যে ধাপগুলো অনুসরণে আর্থিক সহায়তা পাওয়া যাবে

  1. মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে অর্থ প্রদান করা হবে ।
  2. একটানা প্রতি বছর আর্থিক অনুদান পাবে না।
  3. আবেদন পদ্ধতি জানতে ক্লিক করুন
  4. বিশেষ দ্রষ্টব্য – শারীরিক ও মানসিক অক্ষমতা এবং অন্যান্য বৃত্তি এর জন্য সংযুক্তি শুধুমাত্র যাদের জন্য প্রযোজ্য তাদেরকেই প্রদান করতে হবে।

আর্থিক সাহায্য পেতে কত দিন লাগবে?

আবেদন সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে। তবে আবেদনের ১২০ দিনের মধ্যে অনুদান পাওয়া যাবে অর্থাৎ অনুদান প্রসেস হতে ১২০ দিন সময় লাগবে। অনলাইনে আবেদন করা যাবে এবং আবেদন প্রসেস শেষ হওয়ার আপনার মোবাইলে নম্বর বা মোবাইল ব্যাংকিং একাউন্ট বা ব্যাংক হিসেবে অর্থ প্রেরণ করা হবে।

Govt Scholarship for student 2023 । শিক্ষার্থীদের আর্থিক অনুদান প্রাপ্তির অনলাইন আবেদন পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *