১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন । বঙ্গবন্ধুর সন্তান কত জন?

প্রতি বছর ১৭ ই মার্চ বঙ্গবন্ধুর জন্ম দিন উপলক্ষ্যে জাতীয় দিবস হিসেবে পালিত হয় – দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানগুলো এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে থাকে – ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা প্রাপ্তির লড়াইতে একজন অগ্রণী নেতা হিসেবে পরিচিত। ১৯৭১ সালের ২৬ মার্চ তারিখে তিনি বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। তিনি সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ কাজ করেন এবং বাংলাদেশ একটি প্রগতিশীল দেশ হিসেবে উন্নয়ন করার জন্য অসংখ্য পরিকল্পনা গ্রহণ করেন। তিনি একটি দৃঢ় নেতা ছিলেন এবং তাঁর ভাষণের শক্তি এবং ব্যাপক প্রভাব দেখে অনেকে তাঁকে বাংলাদেশের জনপ্রিয় নেতা মনে করেন।

বঙ্গবন্ধুর সন্তান কত জন? ০৫ কজন। ০৩ ছেলে ও ০২ মেয়ে। শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল এর তিনজন বঙ্গবন্ধুর ছেলে। শেখ মুজিবুর রহমানের মেয়েদের নাম হল শেখ হাসিনা, শেখ রেহেনা। বর্তমানে শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধুর মত শেখ হাসিনাও দেশের মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত তম সন্তান ছিলেন? চার কন্যা এবং দুই পুত্রের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। শেখ মুজিবুর রহমানের বড় বোনের নাম ফাতেমা বেগম, মেজ বোন আছিয়া বেগম, সেজ বোন হেলেন ও ছোট বোন লাইলী এবং তার ছোট ভাইয়ের নাম শেখ আবু নাসের। শেখ মুজিবুর রহমানের মাতা পিতা ছিলেন সায়েরা খাতুন ও শেখ লুৎফুর রহমান। তার স্ত্রীর নাম ছিল বেগম ফজিলাতুন্নেসা।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন / এ দিনটি একই সাথে শিশু দিবস হিসেবে পালিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন এবং শিশু দিবস উদযাপন ।সেই সাথে দোয়া মাহফিল এবং কেক কাটা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন এবং শিশু দিবস উদযাপন ।সেই সাথে দোয়া মাহফিল এবং কেক কাটা হয়।

বঙ্গবন্ধুর জন্ম দিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ/২৩ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশনা

১৭ মার্চ জাতীয় শিশু দিবস । এ দিনটিতে বঙ্গবন্ধুর জন্ম দিন হিসেবেও পালিত হয়ে থাকে

  1. শিশু দিবস পালনকারী প্রথম দেশ তুরস্ক। তুরস্কের অধিবাসীরা শিশু দিবস প্রথম পালন করেন ১৯২০ সালের ২৩ এপ্রিল।
  2. তবে শিশু দিবস বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় পালিত হয়।
  3. সারা বিশ্বে ‘বিশ্ব শিশু দিবস’ পালন করা হয় ২০ নভেম্বর এবং
  4. ‘আন্তর্জাতিক শিশু দিবস’ পালিত হয় ১ জুন। আন্তর্জাতিকভাবে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালন করা হয়।

১৭ মার্চ কি বঙ্গবন্ধুর জন্মদিন?

হ্যাঁ, আজ ১৭ মার্চ হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। এই দিনটি বাংলাদেশে জাতীয় উৎসব হিসেবে পালিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের জনপ্রিয় নেতা হিসেবে স্মরণীয় একজন ব্যক্তি এবং তাঁর জন্মদিনটি বাংলাদেশের জাতীয় পর্ব হিসেবে পালিত হয়। এই দিনটি বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধে প্রদর্শিত হয় এবং বাংলাদেশ এবং বিভিন্ন দেশে বাংলাদেশি সাক্ষরতার উন্নয়নের উদ্দেশ্যে বিভিন্ন প্রয়াস গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *