জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন ২০২৩ । বিভিন্ন বিষয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের পুরস্কার প্রদান করা হবে

জাতীয় শিক্ষা সপ্তাহে বিভিন্ন বিষয়ে প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়ে মেধাবীদের শনাক্ত করা হবে– স্কুল পর্যায়ে প্রতিযোগিতা হয়ে জাতীয় পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে– জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন ২০২৩

জাতীয় শিক্ষা সপ্তাহ সংশোধনী নীতিমালা? – দেশের প্রতিটি মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসার শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শ্রেণি-শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানগণের স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে সরকার প্রতিবছর জাতীয় শিক্ষা সপ্তাহ কর্মসূচি গ্রহণ করে আসছে। উক্ত কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

অধিক্ষেত্র: শিক্ষা মন্ত্রণালয়ের অধিক্ষেত্রভুক্ত মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসায় জাতীয় সহপাঠ্যক্রম ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুচ্ছেদ ৪.০ এ বর্ণিত ইভেন্টে প্রতিটি ক্ষেত্রে যোগ্য, মেধাবী ও শিক্ষা ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে এমন প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষক এবং শিক্ষার্থীগণ-কে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে নির্বাচনের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে।

উপজেলা পর্যায়ের বিজয়ীরা জেলায়, জেলা পর্যায়ের বিজয়ীরা অঞ্চলে এবং অঞ্চল পর্যায়ের বিজয়ীরা জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবেন। শুধুমাত্র জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় ৪.1.1 থেকে 4.1.16 ইভেন্টের প্রতিটি হতে ১ম, ২য় ও ৩য় স্থান নির্বাচন করা হবে। প্রতিটি প্রতিষ্ঠান থেকে নিম্নোক্ত শ্রেণিতে শিক্ষার্থী/শিক্ষক/গ্রুপ নির্বাচন করে উপজেলায় প্রেরণ করবেন। উপজেলা পর্যায়ের বিজয়ীরা জেলায়, জেলা পর্যায়ের বিজয়ীরা অঞ্চলে এবং অঞ্চল পর্যায়ের বিজয়ীরা জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবেন।

প্রতিষ্ঠান পর্যায়ে নির্বাচন কেমন হবে? প্রতিষ্ঠান পর্যায়ে উক্ত কার্যক্রমে অংশগ্রহণের জন্য সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধান এবং বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধান ও প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর মধ্য থেকে একজন শ্রেষ্ঠ শিক্ষার্থী, সকল শিক্ষকের মধ্য থেকে একজন শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচন করবেন এবং ঐ শিক্ষকের জীবন বৃত্তান্ত নির্ধারিত তারিখের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট প্রেরণ করবেন। তাছাড়া উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ও শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য নির্ধারিত তারিখের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট প্রেরণ করতে হবে।

জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন ২০২৩ / জাতীয় শিক্ষা সপ্তাহের পুরস্কার সমূহ তাদের অনুপ্রাণিত করবে

উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ও শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন কার্যক্রমে অংশগ্রহণের জন্য প্রত্যেক প্রতিষ্ঠান প্রধান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবরে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য (জীবনবৃত্তান্ত ও প্রতিষ্ঠান সম্পর্কিত তথ্য) এবং প্রতিষ্ঠান থেকে সকল বিষয়ের প্রতিযোগিতা ও নির্বাচন সম্পন্ন করে বিজয়ী ও শ্রেষ্ঠদের তালিকা নির্ধারিত তারিখের মধ্যে স্ব-স্ব এলাকার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে পৌঁছাতে হবে।

জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন ২০২৩ ।

Caption: Source of information

জাতীয় শিক্ষা সপ্তাহ ইভেন্টসমূহ ২০২৩ । যে সমস্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে

  1. কেরাত
  2. হামদ্/নাত
  3. বাংলা রচনা প্রতিযোগিতা (বিষয়: অনির্ধারিত (বিচারক তাৎক্ষণিক নির্ধারণ করবেন) সময়-৩০ মিনিট)
  4. ইংরেজি রচনা প্রতিযোগিতা (৬ষ্ঠ থেকে ৮ম এবং ৯ম থেকে ১০ম শ্রেণি) (বিষয়: অনির্ধারিত (বিচারক তাৎক্ষণিক নির্ধারণ করবেন) সময়-৩০ মিনিট)
  5. ইংরেজি বক্তব্য প্রতিযোগিতা(১১শ থেকে ১২শ এবং ১৩শ থেকে ১৭শ শ্রেণি)
  6. বাংলা কবিতা আবৃত্তি (স্বরচিত/নির্বাচিত)
  7. বিতর্ক প্রতিযোগিতা (একক)
  8. দেশাত্মবোধক গান
  9. রবীন্দ্রসংগীত
  10. নজরুলসংগীত
  11. উচ্চাঙ্গসংগীত
  12. লোকসংগীত (ভাওয়াইয়া, ভাটিয়ালী, পল্লীগীতি, লালনগীতি)
  13. জারীগান (দলভিত্তিক)
  14. নির্ধারিত বক্তৃতা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ
  15. নৃত্য (উচ্চাঙ্গ)
  16. লোক নৃত্য ।
  17. তাৎক্ষণিক অভিনয়

শ্রেষ্ঠ পুরস্কার কোন কোন বিষয়ে পাওয়া যাবে?

শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক, শ্রেষ্ঠ স্কাউট, শ্রেষ্ঠ গার্ল গাইডস, শ্রেষ্ঠ রোভার, শ্রেষ্ঠ রেঞ্জার, শ্রেষ্ঠ বি.এন.সি.সি এবং এছাড়াও শ্রেষ্ঠ গার্ল গাইডস গ্রুপ, শ্রেষ্ঠ রোভার গ্রুপ, শ্রেষ্ঠ রেঞ্জার গ্রুপ, শ্ৰেষ্ঠ বি.এন.সি.সি গ্রুপ, শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক, শ্রেষ্ঠ গার্ল গাইডস শিক্ষক, শ্রেষ্ঠ রোভার শিক্ষক, শ্রেষ্ঠ রেঞ্জার শিক্ষক, শ্রেষ্ঠ বি.এন.সি.সি শিক্ষক ইত্যাদি পুরস্কার থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *