HSC Centre List 2023 । এইচএসসি কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস দেখুন

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা ২০২৩-এর কেন্দ্র তালিকা, কেন্দ্রের কোড নম্বর, কেন্দ্রের আওতাধীন কলেজের নাম, কলেজের কোড নম্বর, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা, তত্ত্বাবধায়ক কর্মকর্তা ইত্যাদি দেখুন-HSC Centre List 2023 

এইচ.এসসি পরীক্ষা কবে হবে? – আগামী ১৭/০৮/২০২৩ তারিখে এইচ.এসসি পরীক্ষার শুরু হবে। অর্থাৎ এইচএসসি পরীক্ষা শুরুর আর মাত্র দেড় মাস বাকী আছে। আগস্ট মাস থেকে এইচ.এসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে তাই সিট প্ল্যানও সরকার জারি করেছে।

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের নিকট থেকে কেন্দ্র ফি-এর টাকা গ্রহণ করে গোপনীয় কাগজপত্র জেলা প্রশাসকের মাধ্যমে, অলিখিত উত্তরপত্রসহ অন্যান্য কাগজপত্র ঢাকা শিক্ষা বোর্ড থেকে সংগ্রহ করে পরীক্ষা পরিচালনা করবেন। প্রতিদিন পরীক্ষা শেষে সন্ধ্যা ৭ টার মধ্যে ডাক যোগে ওএমআর-এর প্রথম অংশ ঢাকা শিক্ষা বোর্ড কম্পিউটার কেন্দ্রে এবং উত্তরপত্রসমূহ পরীক্ষা পরিচালনা নীতিমালা মোতাবেক পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর প্রেরণ করবেন।

ভেন্যু কেন্দ্রসমূহ মূল কেন্দ্র থেকে টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণ করে পরীক্ষা পরিচালনা করবেন এবং পরীক্ষা শেষে এতদসংক্রান্ত যাবতীয় কাগজপত্র মূল কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিবেন। জেলা সদরে জেলা প্রশাসক এবং উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পরীক্ষা কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। এইচএসসি পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচিত কলেজের অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা কলেজের সিনিয়র কোন অধ্যাপক ৷

এইচএসসিতে কার কোথায় সিট পড়তে পারে জেনে নিন / এইচএসসি কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস দেখুন

স্লিটপ্ল্যান ফর এইচএ.সি

HSC Centre List 2023 । এইচএসসি কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস দেখুন

Caption: Download Full PDF Click here

সিট প্ল্যানের পরিবর্তন হলে কোথায় জানা যাবে?

এইচএসসি (Higher Secondary Certificate) পরীক্ষা বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (বিএমইবি) এর অধীনে অনুষ্ঠিত হয়। প্রতিবছর পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রকাশিত হয় বিএমইবি এর অফিসিয়াল ওয়েবসাইটে। পরীক্ষা কেন্দ্র ও আসন বিন্যাস সম্পর্কিত সকল তথ্য সংক্রান্তে আপনি বিএমইবি এর ওয়েবসাইটে যাওয়ার পরীক্ষা করতে পারেন। সাধারণত, পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস পর্যালোচনা করতে আপনার এলাকার বিএমইবি বিভাগ বা জেলা শিক্ষা অফিস এর ওয়েবসাইটে দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *