একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেম ২০২৪ । সরাসরি bKash এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করা যায়

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে ১ম পর্যায়ে শিক্ষার্থীদের আবেদনের মেয়াদ আগামী ১৩/০৬/২০২৪ তারিখ বৃহস্পতিবার রাত ৮:০০ টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে –একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেম ২০২৪

একাদশে ভর্তির ক্ষেত্রে কি কোটা প্রযোজ্য? হ্যাঁ। Special Quota (SQ) কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চায়ন/অনুমোদন আগামী ১১/০৬/২০২৪ তারিখ থেকে ১৩/০৬/২০২৪ তারিখ বিকাল ০৫:০০ টার মধ্যে সম্পন্ন করতে হবে। এ বিষয়ক নোটিশটি বোর্ড বিজ্ঞপ্তি মেনুতে দেখুন। বর্তমানে, শুধুমাত্র মাদরাসা বোর্ড online “আবেদন বাতিল” এবং “মোবাইল নম্বর পরিবর্তন” এর আবেদন গ্রহন করছে (এই লিঙ্কের মাধ্যমে); অন্যান্য বোর্ডের ক্ষেত্রে সরাসরি বোর্ডে যোগাযোগ করুন। গত ১লা জুন ২০২৪ইং তারিখ হতে আবেদন ফি পরিশোধ না করা থাকলেও (নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন ফি পরিশোধ করার শর্তে) আবেদন করতে দেওয়া হচ্ছিল। এখন থেকে সেই সুবিধা রহিত করা হল। সুতরাং, আবেদন করার পূর্বে আবেদন ফি পরিশোধ করে আসুন। এক্ষেত্রে আপনার পোর্টালে ঢুকে Sonali Seba কিংবা SSLCOMMERZ গেটওয়ের মাধ্যমে কিংবা সেখানে কোন সমস্যা হলে পোর্টালের বাইরে সরাসরি bKash এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করে তবেই আপনার পোর্টালের মাধ্যমে আবেদন করুন।

কত তারিখ পর্যন্ত পেমেন্ট করা যাবে? যে সকল শিক্ষার্থী একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেমে আবেদন করেছেন কিন্তু পেমেন্ট সম্পন্ন করেননি, তাঁদেরকে অতি সত্ত্বর পেমেন্ট সম্পন্ন করার নির্দেশনা দেয়া হচ্ছে। পেমেন্ট সম্পন্ন করার সময়সীমাঃ ১৩ জুন, ২০২৪, রাত ১১:৫৯। এই সময়ের পরও পেমেন্ট সম্পন্ন না করা হলে, আপনার আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। পেমেন্ট সম্পন্ন হয়েছে কিনা বোঝার জন্য এই লিঙ্কের বর্ণনা দেখা যেতে পারে। আবেদন করেছেন কিন্তু এখনও পেমেন্ট সম্পন্ন করেননি এইরূপ আবেদনকারিদের তালিকা দেখার জন্য এই লিঙ্ক থেকে আপনার বোর্ডের লিঙ্কটি দেখুন। এই তালিকা কিছু সময় পর পর হালনাগাদ করা হবে বিধায়, আপনি এই মুহুর্তে পেমেন্ট করে ফেললেও এই তালিকাটিতে কিছু সময় পরে তা রেকর্ড করা হতে পারে; তালিকার উপরের অংশে হালনাগাদ করার সময়কাল লক্ষ্য করুন।

প্রতিবন্ধীদের ক্ষেত্রে আলাদা নিয়ম আছে কি? হ্যাঁ। যে সকল শিক্ষার্থী বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল তারাই সংশ্লিষ্ট বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রবাসীদের সন্তান/বি.কে.এস.পি থেকে উত্তীর্ণ শিক্ষার্থী/খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে বিভাগীয় বা জাতীয় পর্যায়ে অসামান্য অবদানের জন্য পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে বোর্ড উপযুক্ত প্রমাণপত্র যাচাই বাছাই’ পূর্বক শিক্ষার্থীকে (প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত ন্যূনতম জিপিএ এক্ষেত্রে শিথিলযোগ্য হবে) ভর্তির ব্যবস্থা নিবে। সমান জিপিএ প্রাপ্তদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে। তাছাড়া বিভিন্ন সালের গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে।

একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে নীতিমালা অনুসরণ করতে হবে/কোন প্রতিষ্ঠান ইচ্ছামত ভর্তি করতে পারবে না

কর্মকর্তা কর্মচারী/যে মহানগর জেলায় কর্মরত থাকবেন তার সন্তান সে /বিভাগ/ জেলায় ভর্তির জন্য বিবেচিত হবেন।/ভাগবি/মহানগর মোট আসনের ৫% মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। উপর্যুক্ত কোটায় যদি প্রার্থী না পাওয়া যায় তবে এ আসন কার্যকরী থাকবে না। মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের সনাক্তকরণের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে।

https://xiclassadmission.gov.bd

একাদশে ভর্তির আবেদন করার নিয়ম ২০২৪ । কিভাবে আবেদন করতে এবং পেমেন্ট পরিশোধ করতে হয়?

  1. বর্তমানে, শুধুমাত্র মাদরাসা বোর্ড online “আবেদন বাতিল” এবং “মোবাইল নম্বর পরিবর্তন” এর আবেদন গ্রহন করছে (এই লিঙ্কের মাধ্যমে); অন্যান্য বোর্ডের ক্ষেত্রে সরাসরি বোর্ডে যোগাযোগ করুন।
  2. গত ১লা জুন ২০২৪ইং তারিখ হতে আবেদন ফি পরিশোধ না করা থাকলেও (নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন ফি পরিশোধ করার শর্তে) আবেদন করতে দেওয়া হচ্ছিল।
  3. এখন থেকে সেই সুবিধা রহিত করা হল। সুতরাং, আবেদন করার পূর্বে আবেদন ফি পরিশোধ করে আসুন। এক্ষেত্রে আপনার পোর্টালে ঢুকে Sonali Seba কিংবা SSLCOMMERZ গেটওয়ের মাধ্যমে কিংবা সেখানে কোন সমস্যা হলে পোর্টালের বাইরে সরাসরি bKash এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করে তবেই আপনার পোর্টালের মাধ্যমে আবেদন করুন।

বিজ্ঞানে ভর্তির ক্ষেত্রে কি কোন শর্ত থাকবে?

বিজ্ঞান গ্রুপে ভর্তির ক্ষেত্রে সমান মোট নম্বর প্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের ক্ষেত্রে সাধারণ গণিত ও উচ্চতর গণিত/জীববিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে। উপনীতি ৩.৩.২ এর বিধান সত্ত্বেও যদি প্রার্থী বাছাইকল্পে উদ্ভূত জটিলতা নিরসন না হয়, তবে পর্যায়ক্রমে ইংরেজি, পদার্থ বিজ্ঞান, রসায়নে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ এর ক্ষেত্রে সমান মোট নম্বর বিষয়টি নিষ্পত্তির লক্ষ্যে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে। এক গ্রুপের প্রার্থী অন্য গ্রুপে ভর্তির ক্ষেত্রে জিপিএ একই হলে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। এক্ষেত্রে প্রার্থী বাছাইকল্পে উদ্ভুত জটিলতা নিরসন না হলে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনতে হবে । এ নীতিমালায় যা কিছুই থাকুক না কেন স্কুল এন্ড কলেজ/সমমানের প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থীগণ প্রতিষ্ঠান নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে স্ব স্ব গ্রুপে (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) অগ্রাধিকার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে। প্রতিষ্ঠানের নিজস্ব শিক্ষার্থীদের স্ব স্ব গ্রুপে ভর্তি নিশ্চিত করেই কেবল অবশিষ্ট শূন্য আসনে প্রযোজ্য ক্ষেত্রে নীতি ৩.০ এর উপনীতি (৩.২) ও (৩.৩) অনুসরণ করে শিক্ষার্থী ভর্তি করানো যাবে। তবে এ সকল প্রতিষ্ঠানের সকল ভর্তি প্রক্রিয়া অনলাইনে হবে। কোন কলেজ/সমমানের প্রতিষ্ঠানে ভর্তির জন্য সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করতে পারবে। আবেদন ও নিশ্চায়নের জন্য পেমেন্ট করার প্রক্রিয়া এখানে দেখুন

https://reportbd.net/%e0%a6%8f%e0%a6%95%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b6-%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%a3%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%ad%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%ac%e0%a7%87/

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *