অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম ২০২৩ । সরকার নির্ধারিত সর্বনিম্ন কর ১০ টাকা

অনলাইনে জমির খাজনা পরিশোধের উপায় ২০২৩- আজকে আমরা অনলাইনের মাধ্যমে কীভাবে জমির খাজনা দেয়া যায় তা নিয়ে আলোচনা করবো। বর্তমানে জমির খাজনা দেয়া খুবই সহজ তর হয়েছে। কেননা আপনি এখন ঘরে বসেই জমির খাজনা পরিশোধ করতে পারবেন। আসুন তাহলে আমরা জেনে নেই অনলাইনে খাজনা দেয়ার নিয়ম।

আলোচ্য বিষয়ঃ

  1. খাজনা কী
  2. খাজনা কোথায় পরিশোধ করবেন
  3. অনলাইনে কীভাবে খাজনা পরিশোধ করা যায়
  4. খাজনা পরিশোধের নিয়ম

খাজনা কী

খাজনা পরিশোধ করার আগে আমাদের জানতে হবে খাজনা কী? কেন আমরা খাজনা দেব? কোন জমির উপর সরকার নির্ধারিত কর বা শুল্ক। তবে এটি জমি ভেদে বা স্থান ভেদে কম বা বেশি হয়ে থাকে। সরকার নির্ধারিত সর্বনিম্ন কর ১০/-টাকা। বাসা-বাড়ির জন্য এর পরিমান এক রকম আবার আবাদি জমির জন্য এক রকম। নামজারি সংক্রান্ত গুরুত্বপূর্ণ ৪৩ টি জিজ্ঞাসা ও উত্তর

জমির খাজনা কোথায় পরিশোধ করবেন:
জমির খাজনা দিতে গিয়ে অনেকে ঝামেলায় পড়েন। কারন তিনি জানেন না তাদের ভূমি অফিস কোনটি নতুবা কোথায় গিয়ে জমা দিতে হয়। ভূমি মন্ত্রণালয়ের অধীনস্থ নির্ধারিত ভূমি অফিস খাজনা গ্রহন এবং রশিদ প্রদান করে থাকেন। আপনার জমির কাগজপত্র গুলো ভূমি অফিস এ নিয়ে গেলে তার আগে দেখবে কোন জমির খাজনা দিতে চান তার দাগ নম্বর ও খতিয়ান নম্বর দেখে সেই জমির বকেয়া কর/খাজনা দেখে আপনার থেকে সেই ফি টি গ্রহন করবে এবং আপনাকে প্রমাণ স্বরুপ একটি রশিদ দেবেন।

অনলাইনে খাজনা পরিশোধের নিয়ম

ভূমি অফিসগুলোতে দুর্নীতির মাত্রা অত্যধিক হয়ে গেছে আর অফিসগুলোতে দালালদের আনাগনা থাকায় সাধারণ মানুষগুলো হয়রানির স্বীকার হয়ে থাকে। এই দুর্নীতি মুক্ত করার জন্য ভূমি মন্ত্রণালয় অনলাইনে জমির খাজনা পরিশোধ করার পদ্ধতি চালু করেছে। ফলে যে কেউ তার জমির খাজনা অনলাইনে পরিশোধ করতে পারবেন। এতে দুর্নীতি মুক্ত ভূমি সেবা নিশ্চিত হবে।

অনলাইনে জমির খাজনা পরিশোধ করতে হলে প্রথমেই আপনাকে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://Land.gov.bd তে প্রবেশ করুন। এই সাইডে প্রবেশ করে NID নম্বর, মোবাইল নম্বর, জন্ম তারিখ দিয়ে একটি User Account খুলে নিতে হবে। এর পর নতুন ভূমি সেবা অপশন সিলেক্ট করতে হবে। এর পর অনলাইন ভূমি উন্নয়ন কর (হোল্ডিং ট্রাকিং) সিলেক্ট করে নিতে হবে এর পর উন্নয়ন কর নামে একটি পেজ হাজির হবে সেটিতে যাবতীয় তথ্য যেমন :বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, হোল্ডিং নং- দিয়ে অনুসন্ধান করে নিবেন, এর পর আপনার যাবতীয় তথ্য আপনার মোবাইল বা পিসিতে দেখতে পারবেন। নামজারি বা মিউটেশন করার উপায় ২০২২ | Mutation Form

এখানে আপনার খাজনার পরিমান কত তা দেখতে পারবেন। যদি ভূল হয় তা হলে ঐখানে নিচে আপিল এ ক্লিক করে প্রমাণ সহ অপিল করতে পারবেন। আপনি শেষ কত টাকা খাজনা দিয়েছেন, এখন বকেয়া কত, হাল দাবি কত সব দেখতে পারবেন। এখানে জমির মালিকের নামও দেখতে পারবেন। এর পর যদি সবকিছু ঠিক থাকে তা হলে অনলাইন পেমেন্ট এ ক্লিক করে ই-পেমেন্ট করুন। এর পর চালান ফরম আপনার সামনে হাজির হবে এই চালান ফরম এর নিচে পরিশোধ এ ক্লিক করতে হবে। এরপর আপনি পেমেন্ট মেথুড টি সিলেক্ট করে নিবেন এই খানে ডিজিটাল সেবা বা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে আপনার জমির কর পরিশোধ করতে পারবেন। এরপর আপনার account নাম্বার দিয়ে ওকে করতে হবে। এর পর কনর্ফাম করলে আপনার খাজনা/করটি সঠিক ভাবে পৌছে যাবে।

আপনার কর দেয়া সম্পন্ন হলে কর বা খাজনার রশিদ আপনার একাউন্ট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। পরবর্তীতে আপনি যখন আপনার জমির খাজনা বা কর দেবেন তখন এই একাউন্ট থেকেই পরিশোধ করতে পারবেন।

ই নামজারি করার নিয়ম ২০২৩ । ভূমির ই-নামজারি করার জন্য ব্যবহার নির্দেশিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *