ফেসবুক থেকে আয় করার নিয়ম ২০২৩ । Facebook Professional Mode On করবেন যেভাবে

ফেসবুকের নতুন ফিচার  ‘ফেসবুক প্রফেশনাল মোড ‘ ইতোমধ্যে যা বেশ জনপ্রিয়তা পেয়েছে। এই ফিচারটির এর কাজ হলো ফেসবুক পেজ এর ফিচারগুলো ফেসবুক একাউন্ট বা প্রোফাইলে প্রদান করা, এছাড়া এই ফিচার ব্যবহার করে ফেসবুক প্রোফাইল দ্বারাই আয় সম্ভব। চলুন তাহলে সবার আগে জেনে নেওয়া যাক ফেসবুক প্রফেশনাল মোড কি এবং কিভাবে এই ফিচার ব্যবহার করে আমরা আয় করতে পারবো।

ফেসবুক প্রফেশনাল মোড হলো ফেসবুক পেইজ এর মত দেখতে প্রোফাইল তৈরির ফিচার হলো প্রফেশনাল মোড। যদি আপনি আপনার পোস্ট, ভিডিও, ছবি  অর্থাৎ কনটেন্ট এর জন্য পেজ ব্যবহার না করে প্রোফাইল ব্যবহার করতে চান, তাহলে আপনাকে ফেসবুক এর প্রফেশনাল মোডটি অবশ্যয় চালু করে নিতে হবে। এবং সেই কনটেন্ট গুলোর মাধ্যমে আপনি আয় করতে পারবেন সহজেই। প্রথমে তাহলে আপনাকে জেনে নিতে হবে যে কিভাবে ফেসবুক প্রফেশনাল মোড চালু করতে হবে চলুন দেখে নেওয়া যাক ।

ফেসবুক প্রফেশনাল মোড কিভাবে চালু করতে হবে?

ফেসবুক অ্যাপ বা ওয়েবসাইট থেকে আপনার প্রোফাইলে প্রবেশ করুন। এরপর থ্রি-লাইন … (মেন্যু) আইকনে ট্যাপ করুন। Turn on professional mode অপশন সিলেক্ট করুন। প্রফেশনাল মোড সম্পর্কে কিছু তথ্য সম্পর্কিত একটি পপ-আপ দেখতে পাবেন, Turn On সিলেক্ট করুন। এরপর আপনার ফেসবুক ড্যাশবোর্ড পরিবর্তন হয়ে প্রফেশনাল মোডে পরিণত হয়ে যাবে।

ফেসবুক Professional Mode থেকে কিভাবে টাকা আয় করে?

আমরা ইতিমধ্যে জেনে ফেলেছি ফেসবুক প্রফেশনাল মোড কি এবং এটা কিভাবে চালু করতে হয় চলুন এখন জেনে নেওয়া যাক কিভাবে এই ফিচারকে কাজে লাগিয়ে আমরা ইনকাম করতে পারবো। ফেসবুক প্রফেশনাল মোডে যেহেতু ফেসবুক পেজ এর সব ফিচার এর সুবিধা রয়েছে তাই কনটেন্ট ক্রিয়েটর খুব সহজেই এখন আয় করতে পারবে। ফেসবুক প্রফেশনাল মোড ফিচার চালু করার পর পাবেন মজার সব ফিচারের অ্যাকসেস যা দিয়ে সহজেই অডিয়েন্স এর মন জয় করা সম্ভব। এছাড়া এনগেজিং কনটেন্ট তৈরী করতে ও প্রোফাইল মনিটাইজ করা যাবে এই ফেসবুক প্রফেশনাল মোড ফিচার থেকে ।এখনে রয়েছে ফেসবুক লাইভ ভিডিও মনিটাইজেশন এর সুযোগ।এর মাধ্যমে ভিউয়ারদের এক্সপেরিয়েন্স নষ্ট না করেই লাইভ ভিডিওতে ইন-স্ট্রিম এডস দেখানো যাবে।

কনটেন্ট এর কোথায় এড থাকবে তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে আপনার কাছে যার ফলে আপনার রেভিনিউ এর পরিমাণের উপর অনেকটা নিয়ন্ত্রণ থাকবে আপনার কাছে। এখানে আয়ের সুযোগও পেয়ে যাচ্ছেন আর ভিউয়ারদের এক্সপেরিয়েন্সও কোনোভাবে নষ্ট হচ্ছেনা। পছন্দের ক্রিয়েটরদের সাপোর্ট করার আরেকটি উপায় ফেসবুক স্টারস। ফ্যানরা ফেসবুক স্টারস কিনতে পারবে ও লাইভে বা রিলসে এসব স্টারস পাঠাতে পারবে। এরপর ক্রিয়েটরগণ স্টারস হিসাবে রেভিনিউ পেয়ে যাবেন তাদের একাউন্টে। আবার স্টারস পাঠিয়েছে এমন অডিয়েন্সকে ভিডিওতে শাউট আউট জানিয়ে অন্যদেরও উদ্ধুদ্ধ করতে পারেন। ফ্যানদের কমেন্টের রিপ্লাই করে তাদের সাথে সুন্দর একটি সম্পর্ক তৈরি করতে পারেন।এই প্রফেশনাল মোড থেকে আয়ের অন্যতম মাধ্যম হলো রিলস প্লে বোনাস প্রোগ্রামটি। প্রতি মাসে  রিলস প্লে বোনাস প্রোগ্রাম থেকে হাজার হাজার ডলার ইনকাম করা যেতে পারে। তবে রিলস বোনাস প্রোগ্রাম আপাতত ইনভাইট-অনলি। আপনি যদি এলিজেবল ক্রিয়েটর হোন, তবে রিলস পোস্ট করেও উল্লেখযোগ্য অংকের অর্থ আয় করতে পারবেন।

ফেসবুক Professional Mode বন্ধ করার নিয়ম ২০২৩

ফেসবুক অ্যাপ বা ব্রাউজার থেকে আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করুন। এবার থ্রি-লাইন (মেন্যু) ট্যাপ করুন। Turn Off Professional Mode অপশন সিলেক্ট করুন।একশন নিশ্চিত করতে Turn Off অপশনে ক্লিক করুন। তবে পুনরায় চালু বা নতুনদের Profile থেকে …. মেন্যুতে গিয়ে Off Professional Mode লেখাটি পাবেন না যদি আপনি বা আপনার পেইজ Eligible না হয়ে থাকে। যদি অপশন চালু না হয়ে থাকে তবে আপনাকে অপেক্ষা করতে হবে। পেইজ বা প্রোফাইল আরও গ্রো বা প্রচারিত হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *