বাংলাদেশের এখন কত মানুষ বেকারত্ব রয়েছে । বেকারত্ব কি বাংলাদেশের প্রধান সমস্যা?

বেকারত্ব কি বাংলাদেশের প্রধান সমস্যা?

সূচীপত্র

 

 

১. বেকারত্ব কি বাংলাদেশের প্রধান সমস্যা 

 

বাংলাদেশের প্রধান সমস্যাগুলির মধ্যে বেকারত্ব একটি গুরুত্বপূর্ণ সমস্যা। বেকারত্বের মাধ্যমে বেকার ব্যক্তিগণ উচ্চ মানবিক মানসিক ও আর্থিক দুস্থতা মহসূল করতে সক্ষম নয়, এটি দেশের প্রস্তুতি বৃদ্ধি ও প্রগতির মাধ্যমে গড়ে তোলা বিশেষভাবে বিপজ্জনক সমস্যা বলা যেতে পারে। বেকার শিক্ষিত, বেকার নির্ধারিত কাজে অভ্যন্তরীণ শ্রমিক, বেকার শ্রমিকদের সামাজিক ও আর্থিক অবস্থার অবৈধ প্রত্যয়ন ইত্যাদি সমস্যাগুলি বেকারত্ব নেতিবাচক প্রধান বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত।

বেকারত্বের কারণে প্রাথমিক শিক্ষার অভাব, প্রশিক্ষণ ও দক্ষতা স্তরের সমস্যা, আঞ্চলিক অধিকারীদের অভাব, বেকার ব্যক্তিদের বেতন প্রস্তুতির ক্ষেত্রে সমস্যা সহ সরকারী কর্মকর্তা কর্মচারীদের অনিশ্চিততা এই সমস্যার মধ্যে অন্তর্ভুক্ত।

এছাড়াও অবিশ্রান্ত বেকারত্ব সম্প্রসারণ একটি সমস্যা, যা বাংলাদেশের অর্থনীতিতে বৃদ্ধি ও সম্পদের বিনিময়ে অভ্যন্তরীণ সংকটের কারণ হতে পারে। বেকারত্বের মাধ্যমে যুবজনের সঠিক ব্যবসায়িক নির্বাচন না হওয়া, বাস্তবিক চাকরির প্রাধান্য নয় এই কারণে তাদের আত্মবিশ্বাস এবং আত্মবিশ্বাস হার কম হয়, যা বৃদ্ধি ও অর্থনীতির উন্নতির চেষ্টা করার জন্য বাধা সৃষ্টি করতে পারে।

সরকার ও সমাজের প্রয়াস দ্বারা বেকারত্বের সমস্যা সমাধান করা উচিত। প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ, দক্ষতা উন্নতির প্রশিক্ষণ, ব্যবসায়িক প্রশিক্ষণ প্রোগ্রাম, উদ্যোগ প্রস্তুতি সৃষ্টি, উদ্যোক্তা সমর্থন, উদ্যোক্তা কর্তৃক ঋণ উপলব্ধ করা ইত্যাদি মাধ্যমে বেকারত্ব মোকাবেল করে।

 

২. বেকারত্ব কি বাংলাদেশের প্রধান সমস্যা হওয়ার কারণ কি কি

 

 

বেকারত্ব বাংলাদেশের প্রধান সমস্যাগুলির মধ্যে এই কারণগুলি মূলত অন্তর্ভুক্ত

 

১. বেসরকারি শিক্ষা ও প্রশিক্ষণের অভাব

বেকারত্বের একটি গুরুত্বপূর্ণ কারণ হলো প্রাথমিক শিক্ষার অভাব এবং প্রশিক্ষণের অপর্যাপ্ততা। শিক্ষিত এবং দক্ষ কর্মকর্তা প্রয়োজন হয় ব্যবসায়ে বা প্রকৌশলে, কিন্তু বেকার যুবজনদের অভাব অধিকতর কারণগুলির মধ্যে এই বিষয় অন্তর্ভুক্ত।

 

২. অপর্যাপ্ত উদ্যোক্তা সমর্থন

বেকারত্বের জন্য উদ্যোক্তা সমর্থনের অভাব একটি গুরুত্বপূর্ণ কারণ। বাংলাদেশে উদ্যোক্তা এবং উদ্যোক্তা প্রকল্প প্রসারের প্রাথমিকতা এখনো প্রয়োজন। উদ্যোক্তা উপলব্ধি ও সাপোর্ট না পাওয়া এই ব্যক্তিদের বেকারত্বের সমস্যার একটি কারণ।

 

৩. ব্যবসায়িক উন্নতি কর্মকর্তা প্রয়োজন

সঠিক ব্যবসায়িক উন্নতি কর্মকর্তা ও পরামর্শ উপলব্ধি এই বিষয়ে একটি কারণ। বেকার যুবজনরা সঠিক ক্যারিয়ার পরামর্শ ও কর্মক্ষেত্রের বিভিন্ন সুযোগের অবসার পেতে পারে না, যা তাদের বেকারত্ব সমস্যায় মুখোমুখি হয়ে আসতে পারে।

 

৪. প্রজন্মের দক্ষতা মিলে না

বেকার যুবজনদের কাছে অনেক সময় প্রজন্মের দক্ষতা ও যোগ্যতা নেই। বেকার ব্যক্তিদের সামর্থ্য প্রস্তুতির জন্য প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নতি প্রসারণের প্রয়োজন।

 

৫. অপর্যাপ্ত উদ্যোগ প্রস্তুতি

বেকারত্ব সমস্যায় যুবজনের মধ্যে উদ্যোগ প্রস্তুতি করার উপায়ের অভাব হতে পারে। কারণ বেকার যুবজনরা প্রকৌশল ও ব্যবসায়িক প্রস্তুতির জন্য সমর্থন এবং প্রাসঙ্গিক প্রশিক্ষণ প্রদানের।

 

 ৩. বাংলাদেশে বেকারত্বের কারণ কি?

 

বাংলাদেশে বেকারত্বের কারণ বিভিন্ন একাধিক সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক উপাদানের সমন্বয় কারণে দেখা যায়। তারা নিম্নলিখিত

 

১. অসম্পূর্ণ শিক্ষাপ্রণালী

বেকারত্বের মধ্যে একটি গুরুত্বপূর্ণ কারণ হলো শিক্ষাপ্রণালীর অপূর্ণতা এবং গুণমিলন সমস্যা। বেশিরভাগ লোকে প্রাথমিক শিক্ষার সময় শিক্ষার সমাপ্তি করতে পারতে না বা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক শিক্ষার প্রয়োজনীয় দক্ষতা অর্জন না করতে পারতে। অপ্রস্তুতি ও বিশেষভাবে শিক্ষার্থীদের ক্ষেত্রে সাধারণভাবে বেকারত্ব দেখা যেতে পারে।

 

১.অপ্রকৃত শ্রম বাজার

বাংলাদেশে শ্রম বাজার মূলত কৃষি ও শিল্প কেন্দ্রিক হয়ে থাকে। দক্ষ শ্রমিকদের অভাব অথবা শ্রম বাজারের অপ্রকৃততা বিকাশের ফলে অনেকে উচ্চমান উদ্যোগের বজ্রপাতে পড়ে না পাওয়ায় বেকার হতে পারে।

 

২. অপ্রকৃত বৃদ্ধি তত্ত্ব

বাংলাদেশে বৃদ্ধি তত্ত্ব প্রচলিত হলেও, অধিকাংশ ক্ষেত্রে এটি অপ্রকৃত হয়ে থাকে এবং কৃষি উদ্যোগের ক্ষেত্রে এটি কার্যকর হয় না। প্রজন্মের বেকার সম্পদ গঠনের উপায় হিসাবে বৃদ্ধি তত্ত্বের ব্যবহার এই দক্ষতার অভাব প্রকাশ করতে পারে এবং অনেকে অকারণে বেকার হতে পারে।

 

৩. প্রবেশ বিকল্পের অভাব

বাংলাদেশে বেকারের সংখ্যা বেশি হলেও উদ্যোগ গ্রহণের প্রবেশ বিকল্প সম্পর্কে অপর্যাপ্ততা আছে। অনেকে স্বয়ংক্রিয়ভাবে উদ্যোগ নেয়ার জন্য সামাজিক ও আর্থিক সংস্থা উপলব্ধ নয়, যা বেকারত্বের সমস্যাগুলির একটি কারণ হতে পারে।

 

৪. বাংলাদেশের এখন কত মানুষ বেকারত্ব রয়েছে

 

 

বাংলাদেশে বর্তমানে সর্বশেষ ২০১৭-১৬ সালের শ্রমশক্তি জরিপ অনুযায়ী, বাংলাদেশে বেকারের সংখ্যা প্রায় ২৭ লাখ। বেকারত্বের হার ৪ দশমিক ২ শতাংশ।

বাংলাদেশে বর্তমানে শিক্ষিত বেকারের সংখ্যা ৬০০০০০(৬লাখ)।প্রতিবছর একজন বেকার প্রায় ১২ টি সরকারি চাকুরির জন্য আবেদন করে থাকে।প্রতিটি আবেদনের জন্য ব্যাংক চালান করতে হয় এভারেজ ৩০০ টাকা এখন দেখুন সরকার বেকার দের কাছে থেকে বছরে কত টাকা আদায় করে থাকে ৬০০০০০×১২×৩০০=২১৬০০০০০০০ (২১৬কোটি) রাজস্ব খাত পায় বেকার থেকে।এটা হলো শিক্ষিত বেকারের হিসাব মানে যার অনার্স, ডিগ্রি, মাস্টার্স করেছে।অর্ধ শিক্ষিত দের হিসাব এর ২গুন।

 

৫. বাংলাদেশে বেকারত্বের দূরি করণের উপায় 

 

 

বাংলাদেশে বেকারত্বের দূরীকরণের উপায় নিম্নলিখিত একাধিক ক্ষেত্রে করা যাতে পারে

 

১. শিক্ষাপ্রণালীর উন্নতি

একটি গুরুত্বপূর্ণ উপায় হলো শিক্ষাপ্রণালীর উন্নতি এবং গুণমিলনের বৃদ্ধি। শিক্ষায় মানসিক, তকনিক এবং দক্ষতার উন্নতি সাহায্য করে বেকারত্বের সংখ্যা কমাতে এবং উদ্যোগগুলির জন্য যোগ্য ব্যক্তিবর্গ তৈরি করে।

 

২. কৃষি ও প্রাকৃতিক উদ্যোগ

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ, তাই কৃষি উদ্যোগের সাথে সংক্রান্ত প্রকল্প বা প্রশিক্ষণ প্রদান করা যেতে পারে। প্রবৃদ্ধি প্রকল্প মাধ্যমে কৃষি উদ্যোগের প্রাথমিক প্রশিক্ষণ ও প্রযুক্তি অনুসন্ধানের জন্য উপায় সৃষ্টি করা যেতে পারে।

 

৩. দক্ষতা বৃদ্ধি এবং প্রশিক্ষণ

সরকার ও বেশিরভাগ অন্যান্য সামাজিক সংস্থা কর্মসংস্থানে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ সরবরাহ করতে পারে। বিভিন্ন দক্ষতা প্রশিক্ষণ প্রোগ্রাম সারাদেশে প্রদান করে বেকারদের দক্ষতা উন্নত করার চেষ্টা করতে পারে।

 

৪. উদ্যোগের উদ্বৃত্তি এবং সাপোর্টে 

সরকার উদ্যোগের উদ্বৃত্তি এবং সাপোর্ট প্রদান করতে পারে এমনকি যোগাযোগ, ফান্ডিং এবং প্রশিক্ষণের মাধ্যমে। বিভিন্ন উদ্যোগের ক্ষেত্রে সার্টিফিকেশন, প্রস্তুতি উদ্বৃত্তি এবং ঋণ প্রদান করার মাধ্যমে উদ্যোক্তাদের সাথে কাজ করা হতে পারে।

 

১. বিতর্ক বিস্তার এবং উদ্যোগের প্রকার পরিবর্তন

বিভিন্ন বিতর্ক বিস্তারের ক্ষেত্রে সরকার প্রস্তাবিত উদ্যোগের প্রকার পরিবর্তন করে কর্মসংস্থানের সুবিধা উন্নত করার চেষ্টা করতে পারে। বাংলাদেশে সেক্টরগুলির বিভিন্ন বিতর্ক স্তর পর্যালোচনা এবং পরিবর্তনের মনে করে।

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *