লিংকডইন কি? ফ্রিল্যান্সিং মত লিংকডইন কি ভাবে অনলাইনে টাকা ইনকাম করা যায়?

লিংকডইন অনলাইনে টাকা ইনকাম করা নিয়ম

 

লিংকডইন কি?

লিংকডইন হলো ফেসবুক বা টুইটারের মতই একটা সোশ্যাল  নেটওয়ার্কিং  সাইট  যা চাকুরিজীবী এবং ব্যবসায়ীদের জন্য বিশেষায়িত ভাবে তৈরিকৃত।সহজ ভাবে যদি বলি লিংকডইন মাইক্রোসফট এর অধীন সামাজিক যোগাযোগের একটি ওয়েবসাইট।  প্রায় ২০০ দেশের  ৪১.৪ কোটি ব্যবহারকারী লিংকডইন কে প্রফেশনাল লোকজনের নেটওয়ার্কিং এর জন্য কাজ করে থাকে।

লিংকডইন থেকে আয় করার কিছু কার্যকর উপায় 

লিংকডইন শুধু নেটওয়ার্কিং এবং চাকরি খোঁজার একটি প্ল্যাটফর্ম নয় এটি বিভিন্ন উপায়ে আয় করতে চাওয়া ব্যক্তিদের জন্য একটি সোনার খনি। আপনি একজন ফ্রিল্যান্সার, উদ্যোক্তা, পরামর্শদাতা, অথবা একজন চাকরিপ্রার্থী হোন না কেন, LinkedIn আপনার দক্ষতা এগুলোকে  এবং সংযোগগুলিকে নগদ করণ  করার জন্য অসংখ্য সুযোগ প্রদান করে ।এই আর্টিকেলে , আমরা LinkedIn থেকে আয় করার কিছু কার্যকর উপায় আলোচনা করা হল-

১. ফ্রিল্যান্স গিগস এবং পরামর্শ – লিংকডইন এ অর্থ উপার্জনের সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল একজন ফ্রিল্যান্সার বা পরামর্শদাতা হিসাবে আপনার দক্ষতা অফার করা। একটি ভাল-অপ্টিমাইজ করা প্রোফাইলের সাহায্যে, আপনি সম্ভাব্য ক্লায়েন্টদের আকৃষ্ট করতে পারেন যারা আপনার দক্ষতা এবং জ্ঞানের সন্ধান করছেন।

২. অ্যাফিলিয়েট মার্কেটিং – অ্যাফিলিয়েট মার্কেটিং লিংকডইন এর  আরেকটি লাভজনক পথ। আপনার সাথে সংযোগগুলির সাথে প্রাসঙ্গিক পণ্য বা পরিষেবাগুলি প্রচার করুন এবং আপনার রেফারেলগুলির মাধ্যমে করা প্রতিটি বিক্রয়ের জন্য একটি কমিশন উপার্জন করুন।

৩.আকর্ষক  কনটেন্ট  প্রকাশ করুন– কনটেন্ট কে বলা হয় রাজা। আপনি যদি ধারাবাহিকভাবে উচ্চ-মানের কনটেন্ট বা পোস্ট তৈরি করতে পারেন যা আপনার শ্রোতাদের আকৃষ্ট করে, তাহলে আপনি লিংকডইন -এ একজন প্রভাবশালী হয়ে উঠতে পারেন, স্পনসরশিপ ডিল আকর্ষণ করতে পারেন।

৪. ভার্চুয়াল ওয়ার্কশপ এবং ওয়েবিনার- ভার্চুয়াল ওয়ার্কশপ বা ওয়েবিনার হোস্ট করতে আপনার দক্ষতা ব্যবহার করুন। আপনার জ্ঞান এবং অন্তর্দৃষ্টি অ্যাক্সেসের জন্য অংশগ্রহণকারীদের চার্জ করুন।

৫.জব রেফেরালস- আপনার যদি একটি বিশাল নেটওয়ার্ক থাকে, তাহলে আপনার সংযোগগুলিতে কাজের রেফারেল অফার করুন। অনেক কোম্পানি সফল নিয়োগের জন্য রেফারেল বোনাস প্রদান করে, আপনাকে আর্থিক প্রণোদনা দেয়।

৬.অনলাইন কোর্স তৈরি করুন এবং বিক্রি করুন- আপনার জ্ঞান ব্যবহার করুন এবং আপনার ক্ষেত্রের সাথে সম্পর্কিত অনলাইন কোর্স তৈরি করুন। শেখার জন্য LinkedIn-এর সমন্বিত প্ল্যাটফর্ম বিশ্বব্যাপী দর্শকদের কাছে পৌঁছানো সহজ করে তোলে।

৭.স্পন্সর পোস্ট– অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মতো, আপনি লিংকডইনে স্পনসর করা পোস্ট তৈরি করতে পারেন, অর্থপ্রদানের বিনিময়ে একটি পণ্য বা পরিষেবার প্রচার করতে পারেন।

৮.ব্যবসার সুযোগ- লিংকডইন  ব্যবসা নেটওয়ার্কিং জন্য একটি হাব. বিনিয়োগের সুযোগগুলি অন্বেষণ করুন বা আপনার সংযোগগুলির সাথে একটি নতুন উদ্যোগ শুরু করুন।

৯.বিক্রয় এবং লিড জেনারেশন- সম্ভাব্য ক্লায়েন্টদের শনাক্ত করতে এবং আপনার ব্যবসার জন্য লিড তৈরি করতে LinkedIn-এর শক্তিশালী সার্চ টুলস ব্যবহার করুন।

১০.জব সিকারস প্রিমিয়াম- আপনি যদি চাকরি খোঁজেন, তাহলে LinkedIn-এর প্রিমিয়াম সাবস্ক্রিপশনে আপগ্রেড করার কথা বিবেচনা করুন। এটি আপনাকে গভীরভাবে কাজের বাজারের অন্তর্দৃষ্টি, সাক্ষাৎকারের প্রস্তুতি এবং এমনকি বেতন অন্তর্দৃষ্টিতে অ্যাক্সেস সরবরাহ করে।

লিংকডইন নেটওয়ার্ক তৈরি  করার কিছু কার্যকর উপায়

১. কৌশলগতভাবে সংযোগ করুন- আপনার সেক্টরে  পেশাদার, সহকর্মী এবং ব্যক্তিদের সাথে সংযোগ করুন।  যাদের আপনি সত্যিকারের চেনেন বা যোগাযোগ করেছেন।

২. সক্রিয়ভাবে নিযুক্ত হন- সক্রিয়ভাবে আপনার সংযোগগুলিতে লাইক, মন্তব্য এবং তাদের পোস্টগুলি শেয়ার  করুন৷ এটি আপনাকে কেবল তাদের নেটওয়ার্কে দৃশ্যমান থাকতে সাহায্য করে না বরং তাদের সাথে সংযুক্তদের দেখাবে।

৩. প্রাসঙ্গিক গ্রুপগুলোতে যোগ দিন- লিংকডইন গ্রুপগুলোর সমমনা পেশাদারদের সাথে সংযোগ করার একটি দুর্দান্ত উপায়। আপনার ক্ষেত্রের সাথে সম্পর্কিত গ্রুপগুলিতে যোগ দিন এবং আপনার দক্ষতা প্রতিষ্ঠা করতে এবং নতুন সংযোগ তৈরি করতে আলোচনায় অংশগ্রহণ করুন।

৪. মূল্যবান কন্টেন্ট শেয়ার করুন- আপনার ইন্ডাস্ট্রির সাথে প্রাসঙ্গিক  কন্টেন্ট আপনাকে আপনার ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ হিসেবে অবস্থান করতে পারে। এটি আপনার সাথে সংযুক্ত হতে অন্যন্য ব্যক্তিদের আকৃষ্ট করবে।

৫. সুপারিশ লিখুন- আপনার সংযোগের জন্য চিন্তাশীল সুপারিশ লিখুন, এবং তারা প্রতিদান দিতে পারে। এই সুপারিশগুলি একটি ডিজিটাল অনুমোদন হিসাবে কাজ করে এবং আপনার বিশ্বাসযোগ্যতা বাড়ায়।

৬. ব্যক্তিগত বার্তা পাঠান- আপনি যখন নতুন কারো সাথে সংযোগ করতে চান, আপনার সংযোগের অনুরোধের সাথে একটি ব্যক্তিগত বার্তা পাঠান। আপনি কেন সংযোগ করতে চান এবং কীভাবে এটি পারস্পরিকভাবে উপকারী হতে পারে তা ব্যাখ্যা করুন।

৭.ভার্চুয়াল ইভেন্টে যোগ দিন- লিঙ্কডইন বিভিন্ন ভার্চুয়াল ইভেন্ট এবং ওয়েবিনার অফার করে। এই ইভেন্টগুলিতে অংশগ্রহণ করা আপনাকে আয়োজক এবং অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করতে পারে যারা আপনার আগ্রহগুলি ভাগ করে।

৮. লিংকডইন এর ব্যবহারের উপকারিতা- লিংকডইন দ্বারা সহজে বিভিন্ন কোম্পানির নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যায় অল্প সময়ের মধ্যে। লিংকডইন মূলত পেশাজীবীদের একটি বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। এর বাহিরেও  বিভিন্ন ধরনের মানুষ এটি ব্যবহার করছে। এটি ব্যবহার করে অনেকেই মনের মত চাকরি খুঁজে নিচ্ছে। যে কোনো দেশের যে কোন কোম্পানির যে কোন লোককে পাওয়া সম্ভব লিংকডইন  এর মাধ্যমে । এটি  ব্যবহার করে আপনি সরাসরি পছন্দের কোম্পানিতে চাকরির আবেদন করতে পারবেন।এর জন্য আপনার প্রোফাইল টি হতে হবে তথ্যবহুল সাজানো গোছানো। লিংকডইনে আপনার পোস্টে কেউ লাইক কমেন্ট বা শেয়ার করলে আপনার পোস্টটি তার সাথে যুক্ত সবার কাছে পৌঁছে যাবে। ফলে আপনার প্রচারণাও বেড়ে যাবে।

এটিতে আপনি আপনার বিভিন্ন ডকুমেন্ট, লেখা, আপলোডগুলো তোলে ধরতে পারবেন, তবে সেগুলো হতে হবে প্রফেশনাল মানের। যা  দেখে আপনার সম্পর্কে অনেকে পজিটিভ আইডিয়া নিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *