২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন এর যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, এবং পরীক্ষার রুটিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ ঢাবির অফিশিয়াল ওয়েবসাইট du.ac.bd এ প্রকাশিত হয়। ঢাবি ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষার তারিখ, আবেদন যোগ্যতা, মানবন্টন সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে । আজ আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২৩ অনুযায়ী আবেদন এর যোগ্যতা,আবেদন প্রক্রিয়া, এবং পরীক্ষার রুটিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ঢাবি ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি যোগ্যতা ২০২৩ (আন্ডারগ্রাজুয়েট) ২০২৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় স্নাতক সম্মান ১ বর্ষে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? এবারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঢাবি ভর্তিতে গত বছরের মত জিপিএ কমিয়ে ভর্তির যোগ্যতা নির্ধারণ করেছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা-

বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৮ থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা- মানবিক বিভাগ এর শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ থাকতে হবে। এখানে দুই পরীক্ষায় আলাদাভাবে জিপিএ কমপক্ষে ৩ থাকতে হবে।

ব্যবসা বিভাগের শিক্ষার্থীদের ভর্তি আবেদনের নূন্যতম যোগ্যতা-

ব্যবসা বিভাগ এর শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ থাকতে হবে। এখানে দুই পরীক্ষায় আলাদাভাবে জিপিএ কমপক্ষে ৩ থাকতে হবে।

চারুকলা বিভাগের শিক্ষার্থীদের ভর্তি আবেদন নূন্যতম যোগ্যতা-

চারুকলা বিভাগ ভর্তির জন্য উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৬ দশমিক ৫ থাকতে হবে।

কীভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তথ্য (সার্কুলার) শিক্ষাবর্ষ ২০২২-২০২৩ জন্য আবেদন করবেন-

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। ঢাবির ভর্তি সম্পর্কীত এক বিজ্ঞপ্তিতে ভর্তির যোগ্যতা, অনলাইন আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে। ১২ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে অনলাইন আবেদনের সময়সূচি, পরীক্ষার ফি সহ অন্যান্য বিষয় নির্ধারণ করা হয়েছে। ঢাবির রেজিস্ট্রার প্রদীপ কুমার সরকার, ঢাবির ভর্তি পরীক্ষার সময়সূচির বিষয়টি নিশ্চিত করেছেন।

এবারে ৫ ইউনিটের পরিবর্তে ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া অনার্স ভর্তি পরীক্ষার নাম পরিবর্তন করে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষা নামকরণ করা হয়েছে। অনলাইনে ঢাবির ভর্তি আবেদন শুরু হবে ২৭ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখে। ভর্তি আবেদন করা যাবে ২০ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। ভর্তি আবেদন ফি ১০০০/= টাকা।

ঢাবি ভর্তি আবেদন সহ ভর্তির সকল তথ্য পাওয়ার ঠিকানা: admission.eis.du.ac.bd

আন্ডারগ্রাজুয়েট ভর্তি পরীক্ষার সময়সূচি (তারিখ)-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি আবেদন ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে থেকে শুরু হবে। অনলাইনে সকল ইউনিটের ভর্তি আবেদন করা যাবে ২০ মার্চ ২০২৩ খ্রি. তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত। ঢাবির সকল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৮ এপ্রিল থেকে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১৩ মে ২০২৩ খ্রি. তারিখে শেষ হবে।

ব্যবসা শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ মে ২০২৩ শনিবার অনুষ্ঠিত হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ০৬ মে ২০২৩ শনিবার।

বিজ্ঞান ইউনিট এর ভর্তি পরীক্ষা ১২ মে ২০২৩ শুক্রবার অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল ২০২৩ শনিবার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১:০০টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য ৩ টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকা সহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *