অনলাইনে জিডি করার নতুন নিয়ম ২০২৪। নতুন নিয়মে অনলাইনে জিডি কপি ডাউনলোড করুন

অনলাইনে জিডি করার নতুন নিয়ম ২০২৪

 

অনলাইনে জিডি করার নতুন নিয়ম

 

 

১। জিডি(GD) কাকে বলে?

জিডি শব্দটি জেনারেল ডায়েরীর (General Diary) সংক্ষিপ্ত রুপ। প্রতিটি থানায় এবং ফাঁড়িতে একটি ডায়েরীতে ২৪ ঘন্টার খবর রেকর্ড করা হয়। প্রতিদিন সকাল আটটায় ডায়েরী খুলে পরের দিন সকাল আটটায় বন্ধ করা হয়। অর্থাৎ কার্যত এটি কখনই বন্ধ হয় না।GD করার নির্দিষ্ট কোন কারণ নেই, তবে কোন বিষয় সম্পর্কে আইনানুগ অবহিত বা সাহায্যের জন্য GD করতে পারেন। মূল্যবান যে কোন জিনিস হারালে যেমন- সার্টিফিকেট, দলিল, লাইসেন্স, পাসপোর্ট, মূল্যবান রশিদ, চেকবই, এটিএম বা ক্রেডিট স্বর্ণালংকার, নগদ অর্থ ইত্যাদি। অথবা কোন প্রকার হুমকি পেলে বা হুমকির আশংকা থাকলে কিংবা কেউ নিখোঁজ হলেও জিডি করার সুযোগ রয়েছে। অর্থাৎ সাধারণত যেসব ক্ষেত্রে মামলা হয়না সেসব ক্ষেত্রেই থানায় জিডি করা যায়। নিত্যদিনের বিষয়দি আইনানুগভাবে কর্তৃপক্ষকে অবহিত করার প্রক্রিয়াটিকে GD বা সাধারণ ডায়েরি বলে। আমরা সাধারণ, সার্টিফিকেট হারানো গেলে বা চুরি হলে থানায় জিডি করি।এটিকে সাধারণ ডায়েরি হিসেবে অবহিত করা হলে আইনের দিক এর গুরুত্ব ব্যপক। জিডির সাবজেক্ট নিয়ে মামলাও করা যায়। অবশ্য পর্যাপ্ত সাক্ষ্য প্রমান থাকতে হবে।

 

২।জিডি করার নিয়ম করবেন?

একটি কাগজে আপনি যে এলাকায় বসবাস করছেন সেই এলাকার সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এড্রেস করে যে বিষয়ে অবহিত করতে চান তা সুনির্দিষ্টভাবে বর্ণনা করুন।থানার ডিউটি অফিসার জিডি নথিভুক্ত করেন। এক্ষেত্রে তিনি একটি ডায়েরীতে জিডির নম্বরসহ বিভিন্ন তথ্য লিপিবদ্ধ করেন। জিডির দুটি কপি করা হয়। একটি থানায় সংরক্ষণ করা হয় এবং অন্যটিতে জিডির নম্বর লিখে প্রয়োজনীয় সাক্ষর ও সীলমোহর দেয়া হয়। এটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হয়।অভিযোগকারী নিজে জিডি লিখতে পারেন, আবার প্রয়োজনে থানার কর্মকর্তাও লিখে দিয়ে থাকেন।প্রতিটি জিডির বিপরীতে একটি নম্বর দেয়া হয়, ফলে কোন অবৈধ প্রক্রিয়া মাধ্যমে কেউ আগের তারিখ দেখিয়ে জিডি করতে পারেন না।

নিচে আপনার নাম, স্বাক্ষর,যোগাযোগের ঠিকানা এবং মোবাইল নাম্বার প্রদান করুন।

নিম্মে জিডির একটি নমূনা দেওয়াহল।

আইন ও বিধি

১। সি আর পি সি/১৮৯৮ -১৫৪, ১৫৫ধারা

২। পিআরবি /১৯৪৩ – ৩৭৭ বিধি

৩। পুলিশ আইন /১৮৬১- ৪৪ ধারা

 

৩।থানায় জিডি করার নিয়ম এবং জিডি আবেদনপত্র থানায় দাখিলকরার পরের প্রক্রিয়া গুলো কি কি?

১। আপনার আবেদন প্রাপ্তির পর থানার ডিউটি অফিসার নির্ধারিত বইতে আবেদনটি অন্তর্ভূক্ত করবেন, আপনাকে জিডির নম্বরসহ কপি প্রদান করবেন এবং ১ থেকে ৬ ঘন্টার মধ্যে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা/ওসির নিকট উত্থাপন করবেন।

২। গুরুত্ব বিবেচনা করে ওসি সাহেব একজন আইওকে জিডিটি তদন্ত করার জন্য নির্দেশ দিবেন অথবা ২৪ ঘন্টার মধ্যে সকল ডিজির কপি সংশ্লিষ্ট সার্কেল প্রেরণ করবেন।

৩। যদি জিডির বিষয়টি অপরাধ সংশ্লিষ্ট হয় তাহলে আইও আদালতের অনুমতি সাপেক্ষে জিডি টিনন

এফআইআর মামলা হিসেবে রূপন্তর করতে পারে অন্যথায় নথীভুক্ত করবেন।

৪। আদালতের অনুমতির প্রয়েজন না হলে আইও তদন্ত শেষে ওসির পরামর্শ অনুযায়ী পরবর্তী

পদক্ষেপ গ্রহণ করবেন।

 

৪।জিডির প্রক্রিয় চিত্র/জিডির নমূনা

বরাবর

থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা

…… থানা, ঢাকা।

বিষয়: সাধারণ ডায়েরী অন্তর্ভূক্তির জন্য আবেদন।

জনাব

জ্ঞাত মর্মে নিবেদন করছি যে, আমি নিম্ম স্বাক্ষরকারী ……ডেভেলমেন্ট কোম্পানী, ঠিকানা…….. পক্ষে

লিখিভাবে অত্র থানায় সাধারণ ডায়েরীর অন্তর্ভূক্তির জন্য আবেদন করছি যে, জনাব মো: …

…, পিতা…., মাতা…., স্থায়ী ঠিকানা… মোবাইল নাম্বার…… আমাদের কোম্পানীর….পিয়নপদে…….তারিখ হইতে কর্মরত আছে। ঢাকায়… তার বাসস্থানের সংঙ্কুলান না থাকায় অফিস কর্তৃপক্ষের নিকট লিখিতভাবে

অফিসে রাত্রি যাপনের বিষয়ে সে গত …ইং তারিখে লিখিত আবেদন জানায় (কপি সংযুক্ত)। উক্ত আবেদন

বিবেচনাক্রমে তাকে কোম্পানীর ভাড়া অফিসে (ঠিকানা:…… ) রাত্রি যাপনের জন্য কর্তৃপক্ষ গত …..ইং তারিখে অনুমতি প্রদান করে। তাহার ভোটার আই ডি নাম্বার… এবং পার্সপোট নাম্বার …….(কপি সংযুক্ত)।

বিষয়টি সাধারণ ডায়েরী হিসেবে অন্তর্ভূক্তির জন্য বিনীত অনুরোধ করছি।

নিবেদান্তে

স্বাক্ষর

নাম

ঠিকানা

মোবাইল নাম্বার

সীল

তারিখ

 

৫।অনলাইনে জিডি করার নতুন নিয়ম ২০২৪

আবার পুলিশের তাৎক্ষণিক সাড়া দেবার প্রয়োজন নেই এমন ক্ষেত্রে যেমন পাসপোর্ট হারানো, সার্টিফিকেট বা সনদপত্র হারানো এজাতীয় ক্ষেত্রে অনলাইনে জিডি করা যেতে পারে বা সরাসরি পুলিশ সদরদপ্তরে ফ্যাক্স বা ই-মেইল করতে পারেন। এ পদ্ধতিতে দেশের বাইরে থেকেও জিডি করা সম্ভব। এক্ষেত্রে অনলাইনে জিডি করার পর ই-মেইল বা মোবাইল ফোনের মাধ্যমে জিডি নম্বরটি জিডিকারীকে পাঠিয়ে দেয়া হয়।

 

১. সাইটে গিয়ে Citizens help request ক্লিক করতে হবে।

২. ই-মেইল- bangladesh@police.gov.bd.

৩. ফ্যাক্স- +৮৮০-২-৯৫৫৮৮১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *