মোবাইল ভিজে গেলে যা করা উচিত । এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় ২০২৩

প্রতি দিনের নিত্য জিনিস গুলোর মধ্যে মোবাইল আমাদের সব চেয়ে বেশি প্রয়োজনীয়।মোবাইল ব্যবহার করেনা এমন মানুষ খুঁজে পাওয়া যেন দুষ্কর। কর্মজীবী থেকে শুরু করে স্কুল পড়ুয়া সবার হাতে হাতে মোবাইল। আর এই প্রয়োজনীয় জিনিস আমরা ব্যবহার করে থাকি খুবই সাবধানের সাথে কিন্তু এত সাবধানতার মধ্যেও হয়ে যায় বিপদ।

বৃষ্টির পানি কিংবা যে কোন ভাবে ভিজে যেতে পারে আমাদের মোবাইলটি। তাই আমাদের আজকের আলোচনা যদি কখনও আমাদের সাথে এমন ঘটনা ঘটে তবে আমাদের কি করণীও চলুন দেখে নেয়া যাক:

  1. যেকোনো কারনেই মোবাইল যদি পানিতে ভিজে যায় তবে প্রথমেই আপনার করনীয় তাড়াতাড়ি পানি থেকে মোবাইলটি সরিয়ে ফেলা এবং ব্যাটারী সংযোগ বন্ধ করার চেষ্টা করা ।
  2. যদি সুইচ অফ না করা যায় তবে সরাসরি ব্যাটারী খুলে ফেলা।
  3. কোনো ভাবেই মোবাইল ঝাঁকি দেয়া যাবে না এতে করে মোবাইলের মধ্যে পানি ঢুকে যাবে।
  4. কোনোভাবেই গরম কোনো তাপ দেয়া যাবেনা খুব বেশি তাপের কারনে সুক্ষ পার্টস গুলো নষ্ট হয়ে যায়।
  5. তারপর শুকনা সুতি কাপড় দিয়ে খুব ভাল করে মোবাইলটি মুছে ফেলতে হবে যেন পানি খুব ভিতরে যেতে না পারে।
  6. যত দ্রুত সম্ভব মোবাইল থেকে ব্যাটারী, সিম কার্ড,মেমরী কার্ড খুলে ফেলা কারন পানিতে ভিজে যাওয়ার কারনে অনেক সময় আপনার প্রয়োজনীয় ডাটা নষ্ট হয়ে যেতে পারে।
  7. মোবাইল খোলার পর ভিতরের অংশ পাতলা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে তবে ভুল করেও গরম বাতাস বা এমন কিছু দিয়ে ভেজা অংশ শুকানো যাবেনা এতে আপনার ফোনের ভিতরের খুদ্র পার্টসগুলো গলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা বেড়ে যায়।
  8.  আপনি চাইলে রোদে দিয়ে শুকাতে পারেন এতে মোবাইলের ভিতরে হালকা পানি থাকলে রোদের কারনে শুকে যাবে এতে মোবাইলেরও কোন ক্ষতি হবেনা।
  9. মনে রাখতে হবে ভেজা মোবাইল ফোন প্লাগ ইন করা যাবেনা এবং ভেজা অবস্থাতে ফোনটি চালু করার চেষ্টা করলে আপনার মোবাইল ফোনটি একেবারেই বিকল হয়ে যেতে পারে।

ভেজা ফোনটির খুলে রাখা অংশগুলো খুব ভালোমতো শুকিয়ে নিতে হবে। যদি মনে হয় ফোনের ভেতরেও অতিরিক্ত পানি ঢুকে গেছে তা হলে ফোনটি টিস্যু দিয়ে মুড়িয়ে শুকনো চালে রেখে দিতে পারেন একদিন। এতে ফোনের ভেতরে থাকা অতিরিক্ত পানি শুষে নেবে চাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *