কম খরচে বেশী বিদ্যুৎ ব্যবহারের নিয়ম ২০২৪। ফ্যান রেগুলেটর কি বিদ্যুৎ খরচ কমায়?

রমজান মাসে কম খরচে বেশী বিদ্যুৎ ব্যবহারের নিয়ম ২০২৪ 

 

আমরা জানি আমাদের দেশের বিদ্যুৎ এর ফ্রিকোয়েন্সি 50 Hz এবং এর পর্যায়কাল 20 ms।

 

 

ফ্যান রেগুলেটর তিন ধরনের হয়

 

১. রেজিস্টর বেইজড রেগুলেটর

২. ক্যাপাসিটর বেইজড রেগুলেটর

৩. ইলেক্ট্রনিক রেগুলেটর

 

১. রেজিস্টিভ রেগুলেটর

অনেক আগে আমরা বিশাল সাইজের চারকোনা বক্স আকারের যে রেগুলেটর ব্যাবহার করতাম সেগুলোই রেজিস্টিভ রেগুলেটর ।অবশ্য ৯০ এর দশকে বক্স আকারে ইন্ডাক্টিভ রেগুলেটর ও পাওয়া যেত

কিন্ত এই পোষ্টে ইন্ডাক্টিভ রেগুলেটর সংযুক্ত করিনি । সৈয়দ রাইয়ান স্যারকে ধন্যবাদ ইন্ডাক্টিভ রেগুলেটরের কথা মনে করিয়ে দেয়ার জন্য ।

রেজিস্টিভ রেগুলেটর বলার কারন হচ্ছে এটাতে নির্ধারিত মানের কিছু ওয়্যারউন্ড রেজিস্টর লাগানো থাকে ।

রেজিস্টর গুলো বক্সের মধ্যে এমন ভাবে সজ্জিত থাকে যেন , যখন আমরা রেগুলেটরের নব ঘুরাই তখন আসলে আমরা রেজিস্টেন্স পরিবর্তন করি ।

 

রেজিস্টর কেন ব্যবহার করা হয়?

ফ্যানের সাথে সিরিজে রেজিস্টর লাগালে সে ভোল্টেজ ড্রপ করে ।ফলে যতটুক ভোল্টেজ ড্রপ হয় ফ্যান ততটুকু ভোল্টেজ কম পায় ।

কম ভোল্টেজে ফ্যানের মধ্যে দিয়ে কম কারেন্ট প্রাবাহিত হয় এবং ফ্যানের স্পিড কমে যায় ।

অর্থাত রেজিস্টিভ রেগুলেটর মূলত ভোল্টেজ/কারেন্ট এর Amplitude বা মাত্রা কমিয়ে দেয় ।

রেজিস্টরের ভোল্টেজ ড্রপ V , তড়িত প্রবাহ I এবং রেজিস্টেন্স R হলে

V = IR

অর্থাত রেজিস্টর কতৃক ভোল্টেজ ড্রপ এবং রেজিস্টেন্স সমানুপাতিক ।

বেশি রেজিস্টেন্স = বেশি ভোল্টেজ ড্রপ

কম রেজিস্টেন্স = কম ভোল্টেজ ড্রপ

তবে এক্ষেত্রে লক্ষনীয় হল রেজিস্টর মূলত তার অভ্যান্তরীণ কণা সমূহের সাথে ইলেক্ট্রনের সংঘর্ষ ঘটিয়ে উক্ত কাজটি সম্পন্ন করে ।

অধিক বাধার রেজিস্টর অধিক পরিমান সংঘর্ষ সৃষ্টি করে ফ্যানের বিদ্যুত প্রবাহ কমায় বটে কিন্তু এতে সংঘর্ষ জনিত কারনে প্রচুর তাপও উতপন্ন হয় ।

আর এই উতপন্ন তাপ , H = I^2R , সিস্টেম লস হিসেবে হারিয়ে যায় ।

ফলে ফ্যানের সাথে রেজিস্টর লাগালে এটি ফ্যানে যে হারে প্রবাহ কমিয়ে দিয়ে ফ্যানের গতি কমায় , সেই হারেই তাপের কারনে সিস্টেম লস করে ।

তাই স্পিড কমুক আর বারুক ফ্যান+রেগুলেটর এর ব্যাবহৃত বিদ্যুত শক্তি ধ্রুব থাকে ।

ফ্যান রেগুলেটর মোটাদাগে এই সূত্র মেনে চলে ,

Fan + Regulator = Fixed Power

তাই এটি দিয়ে স্পিড নিয়ন্ত্রন করা গেলেও খরচ মোটেই নিয়ন্ত্রন করা যায় না ।

 

ক্যাপাসিটিভ রেগুলেটরে 

ক্যাপাসিটিভ রেগুলেটরের কর্মপদ্ধতি খুবই সাধারন এসব রেগুলেটরেও ফ্যানের সাথে ক্যাপাসিটর সিরিজে লাগানো থাকে ঠিক রেজিস্টভ রেগুলেটরের মতই ।

ক্যাপাসিটিভ রিএকটেন্স ও টোটাল ইম্পিডেন্স এর জটিল সমীকরনে না গিয়ে সিরিজ সংযোগে ক্যাপাসিটরের ভোল্টেজ ড্রপের কথাই বিবেচনা করা যাক। সিরিজে লাগানো থাকায় ক্যাপাসিটর ঠিক রেজিস্টরের মতই ভোল্টেজ ড্রপ করে ।

ক্যাপাসিটর কতৃক ভোল্টেজ ড্রপ V , সঞ্চিত চার্জ Q ও ক্যাপাসিটেন্স C হলে এদের মধ্যে সম্পর্ক –

V = Q/C

ক্যাপাসিটর কতৃক ভোল্টেজ ড্রপ এবং ক্যাপাসিটেন্স ব্যাস্তানুপাতিক।বেশি ক্যাপাসিটেন্স = কম ভোল্টেজ ড্রপ কম ক্যাপাসিটেন্স = বেশি ভোল্টেজ ড্রপ

ক্যাপাসিটর এর ভোল্টেজ ড্রপ যত কম হবে ফ্যান তত বেশি ভোল্টেজ পাবে নিজেকে চালানোর জন্য ফলে বিদ্যুৎ প্রবাহ বাড়ায় স্পিড ও বেড়ে যাবে ।

আবার ক্যাপাসিটরের ভোল্টেজ ড্রপ যত বেশি হবে ফ্যান নিজেকে চালানোর জন্য তত কম ভোল্টেজ পাবে ফলে বিদ্যুৎ প্রবাহ কমে গিয়ে স্পিড কমে যাবে ।

অর্থাত ক্যাপাসিটিভ রেগুলেটরও ঠিক রেজিস্টভ রেগুলেটর এর মতই ভোল্টেজ/কারেন্ট এর Amplitude বা মাত্রা কমিয়ে দেয়। যেহেতু ক্যাপাসিটর , রেজিস্টর এর মত ইলেক্ট্রন এর সাথে সংঘর্ষ ঘটিয়ে ভোল্টেজ ড্রপ করে না তাই রেজিস্টর এর মত I^2R জনিত সিস্টেম লস নেই । এটাই মুলত ক্যাপাসিটর ও রেজিস্টর এর মধ্যে পার্থক্য।

 

ইলেক্ট্রনিক রেগুলেটর

ইলেক্ট্রনিক ফ্যান নন লিনিয়ার এই ইলেক্ট্রনিক ফ্যান রেগুলেটর ওপরের দুই লিনিয়ার রেগুলেটরের মত এতটা সাধারন নয় । থাকে সেমিকন্ডাক্টর ডিভাইস ট্রায়াক , ডায়াক , ক্যাপাসিটর , রেজিস্টর , ও পটেনশিওমিটার ।

রেজিস্টিভ বা ক্যাপাসিটিভ রেগুলেটর মূলত ভোল্টেজ/কারেন্ট এর Amplitudeবা মাত্রা নিয়ন্ত্রনের মাধ্যমে স্পিড কমালেও ইলেক্ট্রনিক এগুলেটর এসি ফেইজ এর কন্ডাকশান টাইমিং কন্ট্রোল করে ।

যেটাকে ফেজ এঙ্গেল কন্ট্রোলিং বলা হয়।এই রেগুলেটর এসি সাইন ওয়েভের সম্পূর্ণ অংশকেই ফ্যানের মধ্যে দিয়ে প্রবাহিত না করে সাইন ওয়েভের কিছু অংশ ফ্যানের মধ্যে দিয়ে প্রবাহিত করে ও বাকি অংশ প্রবাহিত করে না ।

রেগুলেটরের পটেনশিওমিটার ঘুরালে রেগুলেটরের কন্ডাকশান টাইম চেইঞ্জ হয় ফলে সে বিভিন্ন মাত্রায় সাইন ওয়েভের অংশ ফ্যানের মধ্যে দিয়ে প্রবাহিত করে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *