Asia Cup 2023 Schedule and Time PDF. এশিয়া কাপ ২০২৩ সময়সূচি pdf এবং কোন কোন দেশে অনুষ্ঠিত হবে

এশিয়া কাপ ২০২৩ কোথায় কোথায় কি ভাবে অনুষ্ঠিত হবে

 

 

Asia Cup 2023 Schedule PDF এবং এশিয়া কাপ ২০২৩ pdf

 

এশিয়া কাপ 

এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কা দুই দেশ মিলিত ভাবে এশিয়া কাপ আয়োজিত হবে

কাটল জট, পড়শি দেশে এশিয়া কাপ খেলবেন রোহিতরা, কবে কোথায় অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট, ঘোষিত হল দিনক্ষণঅবশেষে এশিয়া কাপ আয়োজন নিয়ে জট কাটল। শেষমেশ হাইব্রিড মডেলেই আয়োজিত হবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এই ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট। ওয়ান ডে বিশ্বকাপের আগে এবছর এশিয়া কাপ যে ৫০ ওভারের ফর্ম্যাটে আয়োজিত হবে, তা আগেই জানা ছিল সবার। এবার এশিয়ান ক্রিকেট সংস্থার তরফে টুর্নামেন্টের দিনক্ষণ ও ম্যাচকেন্দ্র ঘোষণা করা হল।এবছর এশিয়া কাপ শুরু হবে ৩১ অগস্ট। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। প্রাথমিকভাবে এশিয়া কাপ আয়োজিত হওয়ার কথা ছিল পাকিস্তানে। তবে পরিবর্তিত পরিস্থিতিতে ওদেশে টুর্নামেন্টের মাত্র ৪টি ম্যাচ খেলা হবে। ১৩ ম্যাচের টুর্নামেন্টের বাকি ৯টি ম্যাচ খেলা হবে শ্রীলঙ্কায়। বলা বাহুল্য, ভারত টুর্নামেন্টে তাদের সব ম্যাচ খেলবে দ্বীপরাষ্ট্রে।

মূলত বিসিসিআইয়ের আপত্তিতেই পাকিস্তানে এশিয়া কাপের সব ম্য়াচ আয়জিত হচ্ছে না। পাকিস্তানে এশিয়া কাপ আয়োজিত হলে ভারতীয় দল টুর্নামেন্টে অংশ নেবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়। এমনকি পিসিবির প্রস্তাবিত হাইব্রিড মডেলেও প্রাথমিকভাবে আপত্তি জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআইয়ের সঙ্গে আরও কয়েকটি ক্রিকেট বোর্ড দাবি জানায় পাকিস্তানের বাইরে গোটা টুর্নামেন্ট আয়োজন করার। তবে ঘরের মাঠে টুর্নামেন্টের কিছু ম্যাচ আয়োজন করার দাবিতে পিসিবি নাছোড়বান্দা ছিল। শেষমেশ পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রস্তাব মেনে নেওয়া হয়।

 

১. কবে শুরু হবে এশিয়া কাপ

৩১ অগস্ট শুরু হবে এশিয়া কাপ ২০২৩।

২. কতদিন চলবে টুর্নামেন্ট

এশিয়া কাপের ফাইনাল ম্যাচ খেলা হবে ১৭ সেপ্টেম্বর। সুতরাং ১৮ দিন ধরে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট।

 

৩. কটি ম্যাচ খেলা হবে

লিগ পর্ব, সুপার ফোর ও ফাইনাল মিলিয়ে মোট ১৩টি ম্যাচ খেলা হবে এশিয়া কাপে। গ্রুপ লিগে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে ১টি করে ম্যাচ খেলবে। ২টি গ্রুপ থেকে ২টি করে দল সুপার ফোরের যোগ্যতা অর্জন করবে। সুপার ফোরে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে ১টি করে ম্যাচ খেলবে। সুপার ফোরের প্রথম ২টি স্থানে থাকা দল নিজেদের মধ্যে খেতাবি লড়াইয়ে মাঠে নামবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *