৪৬ তম বিসিএস পরীক্ষা পূর্ণাঙ্গ প্রস্তুতি ২০২৩ এবং পরীক্ষার কিছু গাইডলাইন ও বুকলিস্ট

৪৬ তম বিসিএস পরীক্ষা পূর্ণাঙ্গ প্রস্তুতি

 

 

১. বিসিএস পরীক্ষাটা মূলত কেমন 

 

বিসিএস শুধু একটি পরীক্ষা না , সাইকোলোজিক্যাল গেম ও বলতে পারেন , অনেকেই ১২০ মার্কসের এর উপরে কারেক্ট হয়েছে কিন্তু নেগেটিভ মার্কসিং নিচে নামিয়েছে , অনেকে টাইম মেঞ্জমেন্ট ঠিক করতে পারেন নাই , অনেকে বর্তমান প্রশ্নের ট্রেন্ড ধরতে পারেন নাই , কারো আবার বইয়ের সিলেকশন ই ভূল ছিল । যাই হোক অতিতের ভূল গুলি কারেকশন করে সামনে এগিয়ে যাওয়ার পরিশ্রম দিগুণ করুন সাফল্য খুব বেশি দূরে থাকবে না ।

 

২. বিসিএস পরীক্ষার জন্য কি কি নির্দেশনা মানতে হবে?

 

 

সঠিক দিকনির্দেশনা, পরিশ্রম ও বেশিক ক্লিয়ার করলে প্রিলিতে পাশ করা সম্ভব না হলে অনেকটাই জটিল হয়ে যাবে আপনার জন্য যেটা আমরা দেখেছি ৪৫, ৪৪, ৪৩, ৪১,৪০, ৩৮ তম বিসিএস এ। প্রিলি মানে  খালি মুখস্থ বিদ্যা নয় অবলম্বন করতে  হবে কিছু টেকনিক, আর সঠিক দক্ষতা , তাহলেই  এ যাত্রাই পার।

মনে রাখবেন শর্টকাটে প্রিলি পার করা যাবে না তবে শর্টটেকনিক অবলম্বন করা যেতে পারে । এভারেজ টার্গেট করেন  ১২০ মার্কস হলেই চান্স হবে, এখনকার  প্রশ্ন এডভান্স লেভেল এর ই হচ্ছে ।  এডভান্স লেভেলের প্রশ্নে বর্তমান ট্রেন্ড অনুযায়ী কোন বই গুলি  কিভাবে পড়বেন  চলুন শুরু করি।

 

৩. ৪৬  তম বিসিএস  কি কি বুকলিস্ট পড়বেন 

 

 

প্রথমে সাবজেক্ট গুলোকে ২টি ক্যাটাগরিতে ভাগ করুন 

 

৪. ক্যাটাগরি ১ –  4 সাবজেক্ট (১৫০ মার্কস ) 

 

১। বাংলা (৩৫ মার্কস )

 

বাংলার জন্য  জর্জ এর  MP3 ভালো করে পড়ুন , সহায়ক হিসেবে অগ্রদূত বা অভিযাত্রী বা শীকর  এর বাংলাটা পড়তে পারেন । যে কোন একটা  বই পড়লে আর কিছুই লাগবে না। বাংলায় একটা স্ট্রং জোন তৈরি করুন , বাংলা আপনাকে এগিয়ে রাখবে। বাংলা সাহিত্যের উপর গুরুত্ব দিন বেশি।

 

২। ইংরেজি (৩৫ মার্কস) 

 

ইংরেজি  গ্রামারের জন্য NEED অথবা MASTER থেকে সিলেবাস দেখে বুঝে বুঝে পড়ুন। ইংলিশ লিটারেচার এর জন্য অরাকল এর মিরাকল থেকে প্রথম  থেকে বিস্তারিত এর আগ পর্যন্ত পড়তে পারেন।

 

 ৩। গনিত (৩০ মার্কস)

 

৭ম-১০ শ্রেণীর গণিত বই সাথে সহায়ক হিসেবে, ম্যাথ ককটেল বা ম্যাজিক ম্যাথ বা   খাইরুলস ম্যাথ বা ওরাকলের বই  বা অন্য যে কোন বই পড়তে পারেন ,   মানসিক দক্ষতাঃ  MP3 বা IQ Doctor দেখতে পারেন । গণিতটা প্রতিদিন প্যাকটিস করে নিজের আয়ত্তে নিন। গণিত দেখে যারা ভয় পান সিলেবাস দেখে দেখে অবশ্যই প্রতিদিন প্যাকটিস করুন।

 

 ৪। সাধারন জ্ঞান (৫০ মার্কস)

 

জর্জ এর MP3 বা  কারেন্ট অ্যাফেয়ার্স ম্যানুয়াল বা আজকের বিশ্ব  । সাম্প্রতিকঃ কারেন্ট অ্যাফেয়ার্স , দৈনিক পত্রিকা পড়ুন, দিনে অন্তত একবার টেলিভিশনের খবর দেখুন। টপ প্রায়রিটি দেন সাধারণ জ্ঞানে । সাধারণ জ্ঞানের কমন টপিক গুলো আগে ক্লিয়ার করুন সিলেবাস ধরে ধরে , যে কোন পরীক্ষায় এগিয়ে থাকবেন, সাম্প্রতিক নিয়ে বেশি মাথা ঘামাবেন না, সাম্প্রতিক এ মাত্র ৩ মার্কস বিসিএস এর সিলেবাস অনুযায়ী।  বেসিক  টপিক গুলোর উপরে সময় দিন।

 

 ৫. ক্যাটাগরি ২ , 4 সাবজেক্ট  (৫০ মার্কস)

 

১ম ক্যাটাগরিতে কোন সাবজেক্ট  খারাপ করলে , ২য় ক্যাটাগরি আপনাকে ব্যালেন্স করবে , তাই ২য় ক্যাটেগরি গুরুত্ব সহকারে পড়ুন

 

৫। কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি (১৫ মার্কস)

 

সেলফ সাজেশন বেসিক কম্পিউটার বইটি ভালো করে পড়ুন।   ৪৫, ৪৪, ৪৩, ৪১  ও ৪০ তম বিসিএস এ সর্বোচ্চ কমন পাওয়া বই এটি এবং বিভিন্ন  পরীক্ষায় শতভাগ অপশন সহ কমন পড়েছে । সংক্ষেপে প্রস্তুতি নিতে পারবেন, ভিন্ন মাত্রার বই । ৪৪ ও ৪৩  এ দেখেছি অনেক এডভান্স লেভেল থেকে প্রশ্ন হচ্ছে যা এই বই  এ ডিপলি আলোচোনা করা আছে, প্রশ্ন  যেখান থেকেই আসুক না কেন কাভার করবে। বিসিএস ও ব্যাংকের জন্য এক বই থেকেই কাভার হবে,যা আপনাকে এগিয়ে রাখবে ।

 

 ৬। বিজ্ঞান (১৫ মার্কস )

 

সেলফ সাজেশন এর সেলফ সাইন্স টা  অবশ্যই ১ম ৫টা পরিচ্ছেদ আগে ভালো করে পড়বেন, বিগত কয়েকটি পরীক্ষায় হুবুহু অপশন সহ কমন ছিল।ইদানিং এই বই থেকেই প্রশ্ন হচ্ছে ,   সময় দিয়ে ভালো করে পড়ুন কারন এখান থেকেও ভালো করা যায়। প্রশ্ন সবসময় গতানুগতিক হবে তা নয় , তাই শুধু  বিগত সালের প্রশ্ন গুলোর উপর জোর নয় বেসিক ক্লিয়ার করে পড়ুন।

 

৭। নৈতিকতা ও সুশাসন (১০ মার্কস)

 

৯ম-১০ম শ্রেণীর পৌরনীতি  বোর্ড বই সাথে  এসুরেন্স গাইড বা   MP3 বা প্রফেসরস  এর  যে কোন দুটি বই পড়বেন। মনে রাখবেন নৈতিকতা ও সুশাসন থেকেও ভালো মার্কস পাওয়া যায় যদি ভালো করে  বার বার পড়ে যেতে পারেন, আর নেগেটিভ মার্কস এখানে করবেন না , যেটা জানেন সেটাই উত্তর করার চেস্টা করবেন ।

 

৮। ভূগোল (১০ মার্কস)

 

৯ম-১০ম শ্রেণীর ভূগোল বোর্ড বই সাথে  ওরাকল ও এসুরেন্স গাইড দুটি বই পড়বেন, সাধারন জ্ঞান এর অনেক টপিকস এখানে কমন পাবেন, ভূগোলের দিকটা গুরুত্ব দিন। এই ৪ টি সাবজেক্ট আপনাকে অন্যদের থেকে পার্থক্য করবে, তাই এগুলো একবার ভালো করে শেষ করতে পারলে আপনি অন্যদের থেকে একধাপ এগিয়ে থাকবেন, তাই সময় করে এই ৪টি সাবজেক্ট আগে ভালো করে পড়ে নিন , পরে ধারাবাহিক ভাবে দ্রুত রিভিশন দিতে পারবেন।

 

৬. ৪৬  তম বিসিএস  কি কি সহায়ক বই পড়বেন ?

 

জবসল্যুশন বা ডাইজেস্ট যে কোন একটি বই ভালো করে ৪/৫ বার রিভিশন দিয়ে পড়ুন , বাংলাদেশ ও আন্তর্জাতিক ম্যাপ, যে কোন মুক্তিযুদ্ধের বই , ভোকাবুলারির ভালো বই পড়তে পারেন।

 

৭. কিছু বেসিক কথা

 

গত কয়েকটি  বিসিএস থেকে প্রশ্ন এডভান্স লেভেল এর  হচ্ছে। সুতরাং বেসিক ক্লিয়ার করে পড়ুন ৪৫  এর জন্য ভালো করবেন। ভালো করে  পড়লে, সাফল্য আসবেই , আর মাঝখানে ব্যাংক সহ অন্য পরীক্ষা গুলো দিতে থাকুন , প্রস্তুতি টাকে আরো ট্রং করুন।

প্রথম ৪ টি  সাবজেক্টকে প্রতিদিন টপ প্রায়রিটি দিয়ে বাকি ৪ টি সাবজেক্ট প্রতিদিন আপনার সুযোগ , সময় এবং সাধ্যমত একটা প্লান করুন , পড়তে থাকুন । বেশি বই পড়ে মনে না রাখার চেয়ে , ভালো মানের বই অল্প করে বার বার  বেসিক ক্লিয়ার করে পড়লে মেমোরাইজ জোন তৈরি হবে, মনে থাকবে বেশি।

আপনি ক্যাডার হতে চান , সিরিয়াস হোন , প্রচুর পড়ুন , অনেক পড়া , নিজের আয়ত্তে আনুন , আলো একদিন  দেখবেনই , তবে হাল ছাড়বেন না বরং প্রস্তুতি আর মনোবল  টা আরো স্ট্রং করুন , হবেই হবে। কোন বই সংগ্রহে না থাকলে দ্রুত সংগ্রহ করুন , পিছিয়ে থাকবেন না , আপনি পিছিয়ে থাকলে অন্য আর একজন এগিয়ে যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *