নতুন ভোটার হতে চাচ্ছেন?– যারা নতুন ভোটার হতে চান কিভাবে কী করবেন তার বিস্তারিত আলোচনা করছি। আপনার বয়স যদি ১৬ বা তদুর্ধ্ব হয় তাহলেই আপনি ভোটার হতে পারবেন। আপনি ইচ্ছে করলে বাড়িতে বসেই ভোটার হতে পারবেন। এক্ষেত্রে অনলাইন থেকে ভোটার আবেদন ফরম পূরণ করে প্রিন্ট করে নিতে পারেন অথবা যেকোন কম্পিউটার বা ফটোকপির দোকান হতে সংগ্রহ করে আবেদন ফরম পূরণ করতে পারবেন।

আবেদন ফরম পূরণের সময় লক্ষ্য রাখতে হবে আপনার দেয়া সকল তথ‍্য যেন সঠিক ও নির্ভুল হয়। বাড়ি গিয়ে নতুন ভোটার তথ্য সংগ্রহ করা হচ্ছে, এই সুযোগে নিজেকে ভোটার তালিকার অন্তর্ভূক্ত করে নিন। হ্যাঁ ছবি তোলার পরও বেশি কিছু দিন সময় গেলে যেতে পারে কারণ সারাদেশের তথ্য এন্ট্রি হচ্ছে সার্ভারে তাই কিছু সময় লাগবেই।

ভােটার হইবার যােগ্য নাগরিকের পরিচয় নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান—১) ভােটার তালিকা আইন ও উহার অধীন প্রণীত বিধিমালা অনুসারে ভােটার হিসাবে তালিকাভুক্ত নাগরিকের ভােটার তালিকা প্রণয়ন, সংশােধন অথবা হালনাগাদকরণকালে পূরণকৃত ও তদৃকর্তৃক স্বাক্ষরিত নিবন্ধন ফরম উক্ত নাগরিকের পরিচয় নিবন্ধনের আবেদনরূপে গণ্য হইবে এবং কমিশন ফরম-২ অনুসারে তাহাকে জাতীয় পরিচয়পত্র প্রদান করিবে। ভোটার নিবন্ধন তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২

যদি আপনি বাড়ি বাড়ি ভোটার তথ্য আপডেটে বাদ পরে থাকেন তবে আজই নিকটস্থ নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করুন।

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০২২ কর্মসূচী

ভোটার তালিকা হালনাগাদ ২০২২

ভোটার তালিকা হালনাগাদ ২০২২

এনআইডি আবেদন ফরমের সাথে যে সকল কাগজপত্র লাগবে

  • জন্ম সনদ (বয়স প্রমাণের জন‍্য)
  • বাবা, মা, স্বামী /স্ত্রীর আইডি কার্ডের ফটোকপি
  • এস.এস.সি বা সমমানের ফটোকপি (যদি থাকে)
  • পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স (যদি থাকে)
  • নাগরিকত্বের সনদ (প্রযোজ‍্য ক্ষেত্রে)
  • প্রয়োজনীয় সকল কাগজপত্র সত‍্যায়িত হতে হবে।

পরবর্তী করণীয় কি?

এবার আপনার আবেদন পত্রের সাথে প্রয়োজনীয় সকল কাগজপত্র সহ সংশ্লিষ্ট জেলা বা থানা নির্বাচন অফিসে জমা দিতে হবে। আপনার সকল তথ‍্য ও কাগজপত্র যাচাইবাছাই শেষে আপনার ছবি ও আঙ্গুলের ছাপ (বায়োমেট্রিক তথ‍্য) প্রদানের জন‍্য ডাকা হবে।

NID Unlimited Validity 2023 । জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বর্ধিত করা হয়েছে