ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২ । সহজ পদ্ধতি অনুসরণ করুন।

কোন ধরনের ঝামেলা ছাড়া ভোটার আইডি কার্ড(NID) ডাউনলোড করুন

বাংলাদেশ নির্বাচন কমিশন  সাধারণ মানুষের জন্য ভোটার আইডি কার্ড ডাউনলোড করার যে ব্যবস্থা ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করেছেন। আপনানরা যদি সে তথ্য জানতে  চান তাহলে আজকের এই পোষ্টটি আপনাদের জন্য। ভোটার আইডি কার্ড(NID) ডাউনলোড করার জন্য সহজ যে পদ্ধতি রয়েছে অথবা যে সকল নিয়ম কানুন রয়েছে তা আমাদের অনেকেরই অজানা বলে আপনাদের বিষয়টি অবহিত করার জন্য এখানে এই তথ্যগুলো পেশ করতে চলেছি। ভোটার আইডি (NID) কার্ড ডাউনলোড করার জন্য আপনাদেরকে যে সকল ধাপ অনুকরণ করতে হবে  আজকের এই পোস্টে মাধ্যমে আপনারা জানতে পারবেন। যদি আপনারা খুব সহজসাধ্য নিয়মটি অনুকরণ করে ভোটার আইডি (NID) ডাউনলোড করেন সে ক্ষেত্রে আপনাদের কোন ধরনের ঝামেলায় পড়তে হবে না।

মোবাইলে পিডিএফ ফাইল আকারে সংগ্রহ করুন

ভোটার আইডি (NID) কার্ড ডাউনলোড করার বিষয়ে বেশির ভাগ মানুষের কাছে এই তথ্যগুলো অজানা। এবং আপনার হাতে ভোটার আইডি (NID) কার্ডের অরজিনাল কপি থাকা শর্তেও আপনি চাইলে পাশাপাশি আপনার মোবাইলে অথবা অন্য যে কোন ডিভাইস পিডিএফ ফাইল আকারে এটা সংগ্রহ করতে পারবেন।আজকের এই পোষ্টের মাধ্যমে বিষয়টি আপনাদের জানিয়ে দেওয়া হবে।

ভোটার আইডি (NID) কার্ডের ফটোকপি প্রয়োজন হবে না

মূলত আপনি যখন কাউকে ভোটার আইডি (NID) কার্ড দিয়ে থাকেন তখন সেটার অরজিনাল কপি না দিয়ে ভোটার আইডি (NID) কার্ডের নাম্বার এমনকি কিছু কিছু ক্ষেত্রে আপনার ভোটার আইডি (NID) কার্ডের ফটোকপি দেওয়ার প্রয়োজন হয়। তবে আপনার মোবাইল ফোনে যদি ভোটার আইডি (NID) কার্ডের সফট কপি থেকে থাকে তাহলে আপনি চাইলে যে কোন স্থানে এটি ব্যবহার করতে পারবেন এবং আপনার থেকে কোথাও কোন তথ্য চাওয়া হয় তাহলে আপনি সেখানে এটা দেখাতে পারবেন।

মাত্র ২৩০ টাকায় তথ্য সংশোধন

তবে আমাদের প্রত্যেককে ভোটার আইডি (NID) কার্ড ব্যবহার করার ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করতে হবে। এটা কোনভাবেই হারিয়ে ফেলা যাবে না অথবা কোন ভাবেই  ভুল তথ্য থাকলে হবে না। অনেকের ক্ষেত্রে দেখা যায় ভোটার আইডি (NID) কার্ডের সাথে অন্যান্য তথ্যের কোন মিল খুজে পাওয়া যায় না এবং সেই জন্য ভোটার আইডি (NID) কার্ডের তথ্য সংশোধন করা সহজ বিধায় মাত্র ২৩০ টাকায় তথ্য সংশোধন করার সুযোগ পেয়ে যাচ্ছেন।

অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন

তবে যাই হোক আপনাদের ভোটার আইডি কার্ড বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করার জন্য এসেছেন তাদেরকে বলব যে আপনারা এই লিংক কপি করে সরাসরির প্রবেশ করুন https://services.nidw.gov.bd/nid-pub/  অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে আপনাকে সর্ব প্রথমে একাউন্ট নেই রেজিস্ট্রেশন করুন এমন একটা অপশন চলে আসবে।

আপনারা রেজিস্ট্রেশন করুন লেখাটি ক্লিক করবেন এবং আপনার ভোটার আইডি (NID) কার্ড ডাউনলোড করার জন্য যে সকল ধাপ আপনাকে পূরণ করতে বলা হবে সে সকল ধাপ পূরণ করবেন। প্রধানত আপনার ভোটার আইডি (NID) কার্ডের নাম্বার অথবা তথ্য নিবন্ধন ভোটার স্লিপ এর ফরম নম্বর সেইখানে দিতে হবে। ঠিকানা সংক্রান্ত প্রতিটি তথ্য পূরণ করার পর ওটিপি মেসেজ পাওয়া জন্য মোবাইল নম্বর সঠিক থাকলে বহাল করুন অপশন এ ক্লিক করতে হবে।

তাছাড়া এনআইডি ওয়ালেট ডাউনলোড করার জন্য যে সকল আদেশ দেওয়া থাকবে সেগুলো ভালো করে পড়ে সেটি ডাউনলোড করে নিন এবং কাজ সম্পন্ন করুন।আপনাদের বুঝার শুবিধার্তে প্রত্যেকটি ধাপ বাংলাতে  দেওয়া আছে বিধায় আপনারা সহজে বুঝতে পারবেন এবং আপনার প্রোফাইল চালু হয়ে গেলে নিচের দিকে ডাউনলোড অপশনে গিয়ে ভোটার আইডি (NID) কার্ড ডাউনলোড করতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *