ঈদুল আজহার অগ্রিম ট্রেনের টিকিট কাটার নিয়ম। অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কাটবেন?

ঈদুল আজহার অগ্রিম ট্রেনের টিকিট কাটার নিয়ম। ট্রেনের সব টিকেট কি অনলাইনে কিনা রায়?

বর্তমানে ট্রেনের শতভাগ টিকিটই অনলাইন হতে ক্রয় করা যায়। আপনারা যারা জানেন না কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট সংগ্রহ করতে হয়, তাদের জন্য বিস্তারিত বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার নিয়ম। আপনি নিজেই আপনার মোবাইল থেকে বিকাশের সাহায্যে অনলাইনে ট্রেনের টিকিট কিনতে পারবেন।

ট্রেনের টিকেট কাটার জন্য অনলাইনে হোক বা অফলাইনে কি ভাবে কাটবে 

যাত্রীকে অনলাইনে হোক বা অফলাইনে হোক তার এনআইডি ভেরিফাই করে টিকেট ক্রয় করতে হবে। একজন ব্যক্তি সর্বোচ্চ ৪টি টিকেট কাটতে পারবেন। যার নামে টিকেট ক্রয় করা হয়েছে তিনি ট্রেনে ভ্রমণ না করলে সব টিকেট বাতিল করা হবে।

কোন টিকেটে কোন ভোগান্তির হয় না?

তবে আসনবিহীন টিকেট কেনার ক্ষেত্রে কোন জাতীয় পরিচয়পত্র বা মোবাইল নম্বর ভেরিফায় করে টিকেট ক্রয় করতে হবে না। জনসাধারণের সুবিধার্থে ও জরুরী অবস্থায় ভোগান্তির কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট ফেরত দিবেন।

অনলাইন থেকে ক্রয় করা টিকিট অনলাইনেই খুব সহজেই টাকা রিযমাই করলে ট্রেনের টিকেট ফেরত দিবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

  • ধাপ ১ জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করুন
  • ধাপ ২ মোবাইল ভেরিফাই করুন
  • ধাপ ৩ ট্রেন সার্চ করুন
  • ধাপ ৪ ট্রেন ও সিট বাছাই করুন
  • ধাপ ৫ যাত্রীর তথ্য দিন
  • ধাপ ৬ টিকিটের মূল্য পরিশোধ করুন
  • ধাপ ৭ ট্রেনের টিকিট ডাউনলোড ও প্রিন্ট করুন

অফলাইনের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

ট্রেনের টিকিট সম্পর্কে আরো তথ্যের লিংক

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য eticket.railway.gov.bd

ওয়েবসাইটে মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র, জন্ম তারিখ ইমেইল ঠিকানা দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করুন। এরপর আপনার স্টেশন ও গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখের ট্রেন সার্চ করুন। সবশেষে আসন বাছাই করে অনলাইনে পেমেন্ট করে টিকিট বুকিং কনফার্ম করুন।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার প্রক্রিয়া গুলো হল

ধাপ ১ NID ভেরিফাই করুন

আপনার মোবাইল ফোন বা কম্পিউটার থেকে গুগল ক্রোম (Chrome) ব্রাউজার থেকে ভিজিট করুন এই ওয়েবসাইটে eticket.railway.gov.bd Bangladesh Railway E Ticketing Service অথবা ডাউনলোড করুন Rail Sheba App। প্রথমেই আপনাকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে আপনার NID নম্বর ও জন্ম তারিখ দিয়ে ID ভেরিফিকেশন করতে হবে। শুরু করার জন্য Register ক্লিক করুন।

আপনার মোবাইল নম্বর, NID নম্বর ও জন্ম তারিখ দিয়ে Verify ক্লিক করুন। আপনার আইডি ভেরিফাই হলে, একটি Password সেট করুন। আপনার Email, Post Code ও ঠিকানা ইংরেজিতে লিখে Registration বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

ধাপ ২ মোবাইল ভেরিফাই করুন

এরপর আপনার মোবাইলে 6 ডিজিটে একটি Verification Code পাঠানো হবে এবং Code টি দিয়ে Verify করতে চাওয়া হবে। আপনার মোবাইলে আসা Code টি 45 সেকেন্ডের মধ্যে সঠিকভাবে লিখে Continue বাটনে ক্লিক করুন। আপনার একাউন্টটি সম্পূর্ণভাবে চালু হয়ে যাবে এবং স্বয়ংক্রিয়ভাবে একাউন্টে Log In হবে। লগইন হওয়ার পর Disclaimer এর শর্ত মেনে I AGREE করুন।

ধাপ ৩ ট্রেন ও সিট বাছাই করুন

আপনার যাত্রার সময় ও আসনের ধরণ অনুসারে পছন্দমত ট্রেন ও সিট বাছাই করুন। এজন্য আপনার পছন্দের ট্রেনের আসন খালি থাকা সাপেক্ষে Seats Available থাকলে View Seats বাটনে ক্লিক করে সিট বুকিং করুন। শিশুদের টিকেটের মূল্য পরের ধাপে সমন্বয় করা হবে। এরপর CONTINUE PURCHASE বাটনে ক্লিক করে পরের ধাপে যান।

ধাপ ৪ যাত্রীর তথ্য দিন

এ ধাপে যতগুলো সিট বুক করেছেন, তার যাত্রীদের নাম এবং শিশু বা বয়স্ক কিনা তা সিলেক্ট করতে হবে। ৩ থেকে ১২ বছর বয়সী শিশু থাকলে Passanger Type Child সিলেক্ট করুন। Child সিলেক্ট করলে তার ভাড়া স্বয়ংক্রীয়ভাবে সমন্বয় হবে বা কমে যাবে।

ধাপ ৫ টিকিটের মূল্য পরিশোধ করুন

এখানে টিকিটের মোট ভাড়ার পরিমাণ, ভ্যাট, ব্যাংক চার্জ ও মোট খরচের পরিমাণ দেখানো হবে। টিকেটের মূল্য পরিশোধ করার জন্য Mobile Banking bKash অথবা Debit or Credit Card অপশন বাছাই করুন। এরপর Confirm Purchase বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।

ধাপ ৬ ট্রেনের টিকিট ডাউনলোড ও প্রিন্ট করুন

সফলভাবে পেমেন্ট করার সাথে সাথেই Bangladesh Railway E Train Ticket System থেকে ই টিকিট ইস্যু করা হবে। টিকিটটি স্বয়ংক্রীয়ভাবে আপনার ব্রাউজার থেকে ডাউনলোড করা হয়ে যাবে। আপনার প্রোফাইলের Purchase History থেকেও টিকিট ডাউনলোড করে নিতে পারেন।

ট্রেনের টিকিট চেক করার নিয়ম

নিজের প্রোফাইল থেকে টিকিট কিনলে সেটা অবশ্য চেক করার আর দরকার হবে না। তবে অন্য দ্বারা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করালে ভ্রমণের আগে অবশ্যই চেক করে নিবেন। ট্রেনের টিকিট চেক করার জন্য ই টিকিটিং সাইটে রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। সরাসরি ভিজিট করেই চেক করতে পারবেন।

railapp.railway.gov.bd এবং বাংলাদেশ রেলওয়ের ইটিকিট ওয়েবসাইট eticket.railway.gov.bd ভিজিট করে ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন।

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

যারা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করেছেন অনলাইনেই টিকিট ফেরত দিয়ে টাকা রিফান্ড নিতে পারবেন। এজন্য Rail Sheba অ্যাপ বা E Ticket ওয়েবসাইটে লগইন করুন। আপনার প্রোফাইল থেকে Purchase History অপশন থেকে টিকিট রিফান্ড করুন। এছাড়া কাউন্টারে কেনা টিকেট কাউন্টারেই ফেরত দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *