অনলাইন এ ছবি বিক্রি বিক্রি করে আয় করুন মাসে লাখ টাকা

আমাদের ব্লগে অনলাইন আর্নিং সম্পর্কে এর আগেও অনেক আলোচনা করা হয়েছে। আজকে আমরা ছবি বিক্রি করে অনলাইন থেকে কীভাবে আর্নিং করবেন সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এখন অনেক এই হয়তো অবাক হচ্ছেন ছবি বিক্রি করেও কি টাকা ইনকাম করা সম্ভব! হ্যা সম্ভব। অনলাইনে ছবি বিক্রির এমন কিছু প্লাটফর্ম সম্পর্কে এখানে আলোচনা করা হবে।

অনলাইন এ ছবি বিক্রি নিয়ে কিছু কথা-

আপনাদের অনের এক ই হয়তো মনে আছে বিশেষ করে যারা windows 7 এর ইউজার ছিলেন। কম্পিউটার এর স্কিনে যে ডিফল্ট ডিসপ্লে থাকতো অনেক এই হয়তো মনে করতাম ছবি টি graphics দিয়ে তৈরি করা। কিন্তু আমাদের ধারণা টা মোটেও সত্যি নয়। ছবিটি bliss নামক এক ফটোগ্রাফার এর তোলা। মার্কিন ফটোগ্রাফার চার্লস ও বিয়ার ১৯৯৬ সাথে নিজেদের ক্যমেরায় ছবিটি তুলেছিলো। পরবর্তী তে মাইক্রোসফট তাদের Windows 7 এর ডিফল্ট ওয়ালপেপার হিসেবে প্রায় ১ লাখ মার্কিন ডলার দিয়ে এটির স্বত্ব কিনে নেয়। যা বাংলাদেশি টাকায় ১কোটি ৫ লাখ টাকা। আপনার ছবি যদি অসম্ভব সুন্দর কিংবা কোন ইউনিক বিষয় নিয়ে হয়ে থাকে তাহলে আপনিও অনেক মূল্যে ছবি বিক্রি করতে পারবেন।

ছবি বিক্রি করে কীভাবে আয় করবেন –

ছবি তোলা আমাদের অনেক এর শখের বিষয়। কিন্তু এই শখ কেই কাজে লাগিয়ে কিছু টাকা আয় করা গেলে তো মন্দ নয়। যদি আপনার কাছে একটি ভালো মানের ফোন কিংবা DSLR থাকে তাহলে আজকে থেকে কাজ শুরু করে দিতে পারবেন। আমাদের মনে হয়তো এখন আরো একটি প্রশ্ন আসতে পারে। আর তা হল আমাদের সাধারণ ছবি গুলো কেনো কেও টাকা দিয়ে কিনতে যাবে? বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর উপর নির্ভর করে গড়ে উঠেছে অনেক প্রতিষ্ঠান। আর তাদের মার্কেটিং এর জন্য কপি রাইট ফ্রী ছবির প্রযোজন হয়। তারা আপনার তোলা ছবি গুলো নিদিষ্ট দামে কিনে তাদের নানা কাজে ব্যবহার করে থাকে।

ছবি বিক্রি করে কতো টাকা আয় করতে পারবো-

এখন আপনি কতো টাকা মাসে ইনকাম করতে পারবেন সেটা সম্পূর্ণ নির্ভর করে আপনার দক্ষতা, ছবির কোয়ালিটি, কোন বিষয়ে ছবি তুলছেন , কোন সাইটে ছবি আপলোড করছেন, কীভাবে মার্কেটিং করছেন এই সকল বিষয় এর উপর। ভালো মানের একটি ছবির জন্য আপনাকে ২৫-৩০ ডলার দেওয়া হবে।আপনার ছবি যতোবার ডাউনলোড হবে প্রতি বার এর জন্যই টাকা পেতে থাকবেন। এখন নিজে ধারণা করতে পারছেন নিশ্চয়ই আপনি একটা ছবির জন্যই মাসে কতো টাকা ইনকাম করতে পারবেন।

ছবিগুলো কোথায় বিক্রি করবেন-

এখন আপনাকে ছবি বিক্রির কিছু প্লাটফর্ম সম্পর্কে ধারণা দিবো যেখানে আপনার তোলা ছবি গুলো খুব সহজে বিক্রি করতে পারবেন।
Adobe Stock – বর্তমান জনপ্রিয় স্টক ইমেজ ওয়েবসাইট গুলোর মধ্যে একটি হলো adobe stock.com প্রতিদিন হাজার হাজার বায়ার এই ওয়েবসাইট থেকে ছবি কিনে থাকেন। Adobe Stock আপনাকে প্রতি ছবি ডাউনলোড জন্য ৩৩% কমিশন দিয়ে থাকে । এই ওয়েবসাইট এর বড় একটি সুবিধা হলো মাএ ২৫ $ হলেই আপনি টাকা Paypal এবং Skrill এর মাধ্যমে তুলতে পারবেন।
Shutter Stock – ছবি বিক্রি জনপ্রিয় আরো একটি মার্কেট প্লেস হলো Shutter stock.com। এখানে দীর্ঘ দিন ধরেই অনেক ফটোগ্রাফার রা তাদের ছবি বিক্রি করে আয় করছেন। প্রতি ছবি ডাউনলোড এর জন্য Shutter stock আপনাকে ৪০% পর্যন্ত কমিশন দিয়ে থাকে। এটি একটি ট্রাস্টেড ওয়েবসাইট। নিয়মিত ছবি আপলোড করলে এখান থেকে আপনি ১০০-১২০$ পর্যন্ত ইনকাম করতে পারবেন।
Alamy.com – এই ওয়েবসাইট এ রোজ গড়ে ৩০০০ এর মতো ছবি আপলোড হয়। প্রতি ছবি ডাউনলোড এর জন্য আপনি পাচ্ছেন ৫০% পর্যন্ত কমিশন। এখানে ছবি আপলোড করা সহজ এবং সহজেই সাবমিশল ও করতে পারবেন। একটি ইমেইল আইডি দিয়ে খুব সহজে একাউন্ট করে নিতে পারবেন এই সাইটে।
Pexels – ফ্রী ছবি ও ভিডিও ডাউনলোড এর জনপ্রিয় ওয়েবসাইট হলো Pexels। এই ওয়েবসাইট কিছুটা ভিন্ন। এরা সরাসরি কোন টাকা না দিলেও এখানে রয়েছে থ্যাংকস গিভিং অপশন৷ আপনার ছবি গুলো যদি বেশি বেশি ডাউনলোড হয় তাহলে আপনি বিপুল পরিমান এর অর্থ উপার্জন করতে পারবেন এখান থেকে।
Can stock photo – Can stock photo.com এই ওয়েবসাইট টি আপনাকে প্রতি ছবি ডাউনলোড এ ৫০% কমিশন দিবে। এটি একটি ফাস্ট এবং ফেয়ার ওয়েবসাইট। ৫০ $ হলেই টাকা তুলে নিতে পারবেন। আপনি যদি নিয়মিত ছবি আপলোড করতে পারেন আর আপনার ছবির কোয়ালিটি যদি ভালো হয় তাহলে আপনার আয়ের পরিমাণ ও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *