অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম ২০২৩ । Bangladeshi train ticket buying process by online app

রেলওয়ে টিকিট কাটার নতুন ব্যবস্থায় এখন টিকিট পড়েই থাকে-কালো বাজারি টিকিট কাটতে পারে না-এনআইডি যার টিকিট তার ব্যবস্থা কার্যকর হওয়ার ফলে কালোবাজারি বন্ধ হয়ে গিয়েছে – Bangladeshi train ticket buying process by online app

টিকিট নাকি অনলাইনে পাওয়া যায় না? – নতুন ব্যবস্থা চালু হওয়ার ফলে অনলাইনে টিকিট পাওয়া যায়। আজ ২৫/০২/২৩ তারিখ সকাল ১০.১০ মিনিটে আগামি ০১/০৩/২০২৩ তারিখের ঢাকা চট্টগ্রাম সুবর্ণ আর রাতের তুর্ণার টিকিট এখনো আছে! অবাক হচ্ছেন? না অবাক হওয়ার কিছু নেই। বিশেষ করে এসি বার্থ এখনও সহজলভ্য।

সদিচ্ছা থাকলে সব সম্ভব। দরকার শুধু মনোবল শক্তি আর ভালবাসা। যারা এখনো রেজিস্ট্রেশন করেননি, তারা ঝটপট করে ফেলুন প্লিজ। আগামি ১ মার্চ থেকে যার টিকিট, তাকেই ভ্রমণ করতে হবে। কালোবাজারির কাছ থেকে কিনে অন্য নামে নয়। ধন্যবাদ বাংলাদেশ রেলওয়ে। আমি জানি অনেক পরিবর্তন আসছে সামনে এমন মন্তব্য করে ফেসবুকে পোস্ট করেছেন আমাদের প্রিয় মাহবুব কবির মিলন

অনলাইনে টিকিট কাটার নিয়ম- প্রথমে Google Play Store থেকে বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং অ্যাপটি ডাউনলোড করুন।অ্যাপটিতে নিবন্ধন করুন আপনার নাম, মোবাইল নাম্বার, ইমেইল ঠিকানা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করে। একবার আপনার অ্যাকাউন্ট তৈরি হলে, অ্যাপে লগইন করুন এবং আপনার ট্রেন ভ্রমণের জন্য প্রস্থান এবং গন্তব্য স্টেশন নির্বাচন করুন। ভ্রমণের তারিখ, যাত্রীদের সংখ্যা এবং ক্লাস (যেমন এসি, ফার্স্ট ক্লাস, শভন ইত্যাদি) নির্বাচন করে ট্রেনটি নির্বাচন করুন।ট্রেন নির্বাচনের পরে আপনাকে নির্দিষ্ট ক্লাসের জন্য উপলব্ধ আসনগুলি দেখানো হবে। পছন্দমত আসনগুলি নির্বাচন করে পেমেন্ট পৃষ্ঠাতে প্রবেশ করুন। ডেবিট বা ক্রেডিট কার্ড, মোবাইল ফিল্যান্স ব্যবহার করে পেমেন্ট করতে পারেন। পেমেন্ট শেষেই রেলওয়ে টিকিট পেয়ে যাবেন।

এখন আর অফলাইনে কালোবাজারির নিকট হতে টিকিট কিনতে হবে না / এখন কেউ আর টিকিট না নিয়ে ফিরবে না

দ্বিগুন বা তিনগুন অর্থ ব্যয় করে আর আপনাকে  টিকিট কিনতে হবে না।

Bangladeshi train ticket buying process by online app । অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

Caption: Download your app by smartphone

The process for buying Bangladeshi train tickets online through the app is as follows

  1. Download the Bangladesh Railway e-ticketing app from Google Play Store or Apple App Store.
  2. Register an account on the app by providing your name, mobile number, email address, and other required details.
  3. Once your account is created, login to the app and select the departure and destination stations for your train journey.
  4. Select the date of travel, the number of passengers, and the class of travel (such as AC, First Class, Shovon, etc.).
  5. After selecting the train, you will be shown the available seats for the chosen class. Choose the desired seats and proceed to the payment page.
  6. Pay for your ticket using a debit or credit card, mobile wallet, or net banking.
  7. Once the payment is successful, your ticket will be generated and sent to your registered email and mobile number.
  8. You can access your ticket from the “My Ticket” option on the app’s homepage. Show the ticket to the railway staff for verification during your journey.

Can I but railway ticket without NID?

No. The Bangladesh Railway e-ticketing app allows you to book tickets up to 30 days in advance and up to 10 minutes before the scheduled departure time of the train. It is recommended to book your tickets in advance to avoid last-minute rush and ensure availability. You have to use your NID to take your Railway ticket by using your smartphone or computer or laptop.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *