জাতীয় নির্বাচন সাধারণ ছুটি ২০২৩ । ভোটের দিন কি ছুটি থাকবে?

আগামী ০৭ জানুয়ারি ২০২৪ তারিখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে – এ উপলক্ষ্যে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে- সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা ২০২৩

ভোটের দিন কি সরকারি ছুটি? হ্যাঁ। নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ০৭ জানুয়ারি ২০২৪ তারিখ রবিবার সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা প্রয়োজন। বর্ণিতাবস্থায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ০৭ জানুয়ারি ২০২৪ তারিখ রবিবার সাধারণ ছুটি ঘোষণা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

সরকারি ছুটি কেন দেওয়া হয়? সরকারী ছুটির দিনগুলি গুরুত্বপূর্ণ ঘটনা বা ঐতিহ্য উদযাপন করতে, পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটাতে, বা কেবল বিশ্রাম এবং রিচার্জ করার জন্য কর্মীদের কাজ থেকে অনেক প্রয়োজনীয় সময় দেয়। এই সময় বন্ধের সাথে যুক্ত করা হয়েছে উন্নত কর্ম-জীবনের ভারসাম্য, চাপ কমানো, এবং কাজের সন্তুষ্টি বৃদ্ধি করে থাকে।

সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা ২০২৩ । ভোটের দিন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

প্রত্যেক প্রতিষ্ঠান ছুটি আদেশ জারি করবে এ বিষয়ে নির্বাচন কমিশন অনুরোধপত্র জারি করেছে।

Caption: info source

সাধারণ ছুটি বা সরকারি ছুটি । কোন কোন দিন সাধারণ ছুটি থাকে?

  1. মে দিবস
  2. জাতীয় শোক দিবস
  3. বিজয় দিবস
  4. শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  5. জাতীয় শিশু দিবস এবং শেখ মুজিবুর রহমান জন্মবার্ষিকী
  6. স্বাধীনতা দিবস
  7. সরকার ঘোষিত নির্বাচনকালীন সাধারণ ছুটি।

চলতি বছর সরকারি ছুটি কত দিন?

বঙ্গাব্দ, খ্রিস্টাব্দ এবং হিজরী বর্ষপঞ্জিগুলি – এই তিনটি পৃথক বর্ষপঞ্জির উপর নির্ভর করে বাংলাদেশে ১৫টি জাতীয় ছুটির দিন রয়েছে, যার মাধ্যমে প্রতি বছর মোট ১৯ দিন বাংলাদেশের সরকারি ছুটির দিন পালিত হয়ে থাকে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০২৪ সালে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি ছাড়া সরকারি ছুটি থাকবে মোট ২২ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *