জাতীয় প্রবাসী দিবস ২০২৩ । জাতীয় প্রবাসী দিবস কবে পালিত হয়?

জাতীয় দিবস গুলো পালিত হয় মূলত ঐ দিনে কোন গোষ্ঠী বা বিশেষ কোন কার্যক্রম পরিচালিত হয় ঐ দিনটিতে– জাতীয় প্রবাসী দিবস ২০২৩

জাতীয় দিবস বলতে কি বোঝায়?– জাতীয় দিবস একটি নির্ধারিত দিন যে দিনের উদ্‌যাপন কোন রাষ্ট্র বা অ-সার্বভৌম জাতির জাতিসত্তা চিহ্নিত করে। এই জাতিসত্তাটি স্বাধীনতার তারিখ, প্রজাতন্ত্র গঠনের তারিখ বা কোনও রক্ষাকর্তা সাধু বা শাসকের জন্য একটি গুরুত্বপূর্ণ তারিখ (জন্মদিন, রাজত্ব, অপসারণ ইত্যাদি) দ্বারা প্রতীকী হতে পারে।

সরকার প্রতিবছর ৩০ ডিসেম্বর তারিখ-কে ‘জাতীয় প্রবাসী দিবস (National Expatriates Day) ঘোষণা করেছে এবং উক্ত তারিখ-কে ‘জাতীয় প্রবাসী দিবস (National Expatriates Day) হিসাবে পালন/উদ্‌যাপনের নিমিত্ত জাতীয় আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের ০৪ ডিসেম্বর ২০২২ তারিখের 08.00.0000.856.23.001.20.৯৩২ সংখ্যক পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসাবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

প্রবাসীদের কল্যাণে চালুকৃত এজেন্ট ব্যাংকিংসহ ২১টি অনলাইন সার্ভিস তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সমন্বিত উদ্যোগে প্রবাসী শ্রমিক হাব Expatriate Digital Center (EDC) গঠন করবে।

দেশের অভ্যন্তরে ডিজিটাল সেন্টার সম্প্রসারণের লক্ষ্যে সাব-পোস্ট অফিস স্থাপনের জন্য ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে স্থান বরাদ্দ কল্পে জেলা প্রশাসন পদক্ষেপ গ্রহণ করবে। উক্ত সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/বিভাগ/সংস্থাকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস / প্রতি বছর ডিসেম্বর মাসে এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হবে

৩০ ডিসেম্বর তারিখ-কে ‘জাতীয় প্রবাসী দিবস (National Expatriates’ Day) হিসাবে পালন এবং দিবসটিকে ‘খ’ শ্রেণিভুক্ত হিসাবে ঘোষণা: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *