ঢাকায় দূতাবাস খুলল আর্জেন্টিনা

খুব শীঘ্রই বাংলাদেশে দূতাবাস খুলেছে আর্জেন্টিনা । বাংলাদেশের রাজধানীর ( ঢাকা) বনানীতে ২৭ ফেব্রুয়ারি এ দূতাবাস খোলা হয়। সে সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং  আর্জেন্টিনার পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো ।

 

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস বন্ধ করে দেয়  সামরিক জান্তা সরকার ১৯৭৮ সালে। আর্জেন্টিনার পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো জানিয়েছেন,  কৌশলগত ও বাণিজ্যিক,রাজনৈতিক কারণের ওপর ভিত্তি করে গড়ে ওঠা পররাষ্ট্র নীতিমালার গাইডলাইন অনুযায়ী এবং দুই দেশের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার জন্য দূতাবাস পুনরায় খোলা সুবিধাজনক এবং নিরাপদ।

 

৪৫ বছর পর ঢাকায় আবার দূতাবাস খোলায় শাহরিয়ার আলম জানান, এটি আমাদের জন্য একটি খুব গুরুত্বপূর্ণ এবং আনন্দের মুহূর্ত ।  আমাদের বাণিজ্য ও সাংস্কৃতিক বন্ধন আরো গভীর করে গড়ে তুলতে সাহায্য করবে। এছাড়াও  বাংলাদেশ ও আর্জেন্টিনার ফুটবল বিষয়াবলী

সম্পর্কিত একটি সমঝোতা স্বারক নিয়েও কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

 

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন গণমাধ্যমকর্মীদের জানিয়েছিলেন , কৃষিখাতে  দুই দেশের কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমির বিষয়ে সহায়তামূলক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর, কূটনৈতিক ও দাপ্তরিক পাসপোর্টের ক্ষেত্রে ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষরেরও সম্ভাবনা রয়েছে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *