প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির অনলাইন আবেদনের নিয়ম ২০২৩

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ভর্তি সহায়তার আবেদনের সময় সিমা ১৭ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারীর মধ্যে। এই উপবৃত্তি সংক্রান্ত নোটিশ নিচে বিস্তারিত দেখুন।

শিক্ষার্থীদের মধ্যে যারা ক্লাস সিক্স থেকে ক্লাস টেনের মধ্যে আছেন, তাদের ভর্তি নিশ্চিত করার লক্ষে প্রধান মন্ত্রির শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে তাদের সহায়তার ব্যাপারে একটি নোটিশ প্রকাশ করা হয়েছে। নটিশ অনুযায়ি শিক্ষার্থীদের সহায়তার জন্য আবেদন করতে হবে ১৭ জানু হতে ১৬ ফেব্রুয়ারির মধ্যে।

এখন আসুন এই প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ভর্তি সহায়তার যে নটিশ তা বিস্তারিত দেখে নেয়া যাক। সেই সাথে আরো দেখে নেযা যাক কিভাবে এর জন্য আবেদন করতে পারবেন তার নিয়মও।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট সংক্রান্ত নটিশ

নটিশ অনুসারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর দরিদ্র এবং মেধাবী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আহবান করা হয়েছে। বর্তমানে অনলাইন আবেদন চলমান আছে, যা গত ১৭ জানুয়ারি থেকে শুরু হয়েছে এবং আগামি ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান থাকবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীর কিছু ডকুমেন্টস দরকার হবে। আসুন দেখে নেয়া যাক কি কি ডকুমেন্টস দরকার হবে এখানে।

  • শিক্ষার্থীর ছবি।
  • জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি।
  • শিক্ষার্থীর অবিভাবকের এনআইডি কার্ডের ফটোকপি।
  • শিক্ষার্থীর শিক্ষা প্রতিষ্ঠান কতৃক সুপারিশ পত্র।
  • পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র/সুপারিশ (৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য)
  • শিক্ষার্থীর স্বাক্ষর।

এছাড়াও একটি ব্যাংক একাউন্ট এর তথ্য বা মোবাইল ব্যাংকিং এর তথ্যও দরকার হবে। আপনার যদি ব্যাংক একাউন্ট না থাকে তবে ঘরে বসে কিভাবে একটি ব্যাংক একাউন্ট করতে পারবেন তা জানতে পড়ুন- অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইন আবেদন করার নিয়ম

ভর্তি সহায়তা পেতে শিক্ষার্থীকে www.eservice.pmeat.gov.bd/admission-এ লিংকে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে। তারপর ই-ভর্তি সহায়তা ব্যবহার নির্দেশিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে আগামী 17/01/2023 থেকে 16/02/2013 তারিখ পর্যন্ত সিস্টেম ব্যবহার করে আবেদন করা যাবে। আবেদন করতে নিচের নির্দেশনাটিও ফলো করতে পারেন।

  • প্রথমে রেজিস্ট্রেশন করে নিন: রেজিস্ট্রেশন করার জন্য, উপরের রেজিস্ট্রেশন লিংকে যান। নিচের মত একটি পেইজ পাবেন যেখান থেকে পরের ধাপে গিয়ে শিক্ষার্থীর প্রয়োজনিয় সকল ইনফর্মেশন দিয়ে সাথে অভিভাবকের তথ্য দিয়ে, ইমেইল এবং মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন করে নিতে হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির অনলাইন আবেদনের নিয়ম ২০২৩

  • নিবন্ধনের জন্য ভেরিফিকেশন কমপ্লিট করুন: এবার আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি ওটিপি পাঠানো হবে। যেটি পাঠাতে হয়তো দুই থেকে তিন মিনিট সময় নিতে পারে। তারপর ওটিপি আসলে তা সাবমিট করে নিবন্ধন সম্পন্ন করে নিতে হবে।
  • ভর্তি সহায়তার জন্য আবেদন করুন: রেজিস্ট্রেশন করার পর এবার লগইন করে নিন আপনার মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে। তারপর মেনু অপশন থেকে আবেদন করুন এমন একটি অপশন পেয়ে যাবেন, সেখানে ক্লিক করুন। সেখান থেকে বৃত্তি ফরম টি ওপেন হবে। প্রথমে সকল ডকুমেন্টস যেমন শিক্ষার্থীর ছবি, স্বাক্ষর, জন্ম নিবন্ধন ও অভিভাবকের এনআইডি আপলোড করতে হবে। তারপর বিজ্ঞপ্তি নম্বর ও শিক্ষার্থীর কিছু সাধারণ তথ্য, অভিভাবকের তথ্য, শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য এবং ব্যাংক বা মোবাইল ব্যাংকিং একাউন্টের তথ্য দিয়ে সংরক্ষণ বাটনে ক্লিক করুন।

সবশেষে আপনার দেয়া সকল তথ্য যাচাই করে আবেদনটি জমা দিন।

Govt Scholarship for student 2023 । শিক্ষার্থীদের আর্থিক অনুদান প্রাপ্তির অনলাইন আবেদন পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *