বাংলাদেশে রাস্তায় হাঁটার নিয়ম ২০২৪ । রাস্তার কোন পাশ দিয়ে হাঁটা সুন্নত?

রাস্তার হাটার সময় পিছন থেকে গাড়ি চাপা দিয়ে যেতে পারে- তাই সঠিক দিকে বা নিয়মে হাটতে হবে- রাস্তার সকাল বা বিকালে হাটার সময় কোন পাশ দিয়ে হাটতে হয় জেনে নিন– রাস্তায় হাঁটার নিয়ম ২০২৪

পথচারী রাস্তার কোন পাশ  দিয়ে হাটবে? – পথচারী হিসেবে সড়ক দিয়ে হাঁটার নিয়ম হলো সব সময় রাস্তার ডান পাশ দিয়ে হাঁটতে হবে। কারণ আমাদের দেশের নিয়ম অনুযায়ী গাড়ি বাম পাশ দিয়ে চলে। পথচারীও যদি বাম পাশ দিয়ে চলে তাহলে পিছন থেকে আগত গাড়িগুলো কিছু বুঝে ওঠার আগেই আঘাত করতে পারে। রাস্তা পার হওয়ার সময় সবসময় জেব্রাক্রসিং মেনে চলুন। হাঁটতে হাঁটতে পরিচিত কারো সঙ্গে দেখা হলে চলাচলের মাঝপথেই না দাঁড়িয়ে অন্য পথচারীদের চলার জায়গা রাখুন। একটুখানি জায়গা ছেড়ে দিয়ে পাশেই কোথাও দাঁড়িয়ে কথা বলুন। রাস্তায় চলাচলের সময় এইদিকে-সেইদিকে থুথু ফেলা থেকে বিরত থাকুন।

বিদেশে কি বামে হাটে নাকি ডানে? বাংলাদেশে, রাস্তার ডান দিক দিয়ে হাঁটা উচিত। এটি আপনাকে পেছন থেকে আসা যানবাহন দেখতে সাহায্য করবে। বিদেশে গাড়ি ডান পাশ দিয়ে চলে তাই মানুষ রাস্তার বাম পাশ দিয়ে চলে।  মোবাইল ফোন ব্যবহার, গান শোনা, বা অন্য কোন কিছুতে মনোযোগ দিয়ে হাঁটা থেকে বিরত থাকুন। রাস্তার দিকে মনোযোগ দিন এবং আপনার চারপাশের পরিবেশ সম্পর্কে সচেতন থাকুন। যদি ফুটপাত থাকে, তাহলে রাস্তার পরিবর্তে ফুটপাত দিয়ে হাঁটুন।

শিশুরা কি একা পার হবে? না। রাস্তায় হাঁটার সময় অন্যদের বাধা দেবেন না। রাস্তায় আবর্জনা ফেলবেন না। রাস্তায় হাঁটার সময় ধৈর্য ধরুন এবং অন্যদের প্রতি সহনশীল হোন। ছোট শিশুদের রাস্তায় হাঁটার সময় হাত ধরে রাখুন। শিশুদের সড়ক নিরাপত্তা সম্পর্কে শিক্ষা দিন এবং রাস্তায় হাঁটার নিয়ম-কানুন শেখান। ছোট শিশুদের একা রাস্তায় যেতে দেবেন না।

রাস্তার কোন পাশ দিয়ে হাঁটা সুন্নত । রাস্তায় হাঁটার নিয়ম । বাংলাদেশে রাস্তায় হাঁটার নিয়ম

ফুটপাতবিহীন রাস্তার ডান দিকের সোল্ডার/মাটির অংশ দিয়ে হাটতে হবে। রাস্তার উপর দিয়ে পাশাপাশি চলা খুবই বিপদজনক।

রাস্তায় হাঁটার নিয়ম ২০২৪ । রাস্তার কোন পাশ দিয়ে হাঁটতে হয়?

Caption: info source

রাস্তা পার হবেন কিভাবে? । রাস্তা পারাপারের সময় সতর্কতা অবলম্বন করুন

  1. জেব্রা ক্রসিং ব্যবহার করুন: যেখানে জেব্রা ক্রসিং আছে, সেখানে জেব্রা ক্রসিং ব্যবহার করে রাস্তা পার হন।
  2. ট্রাফিক সিগন্যাল মেনে চলুন: ট্রাফিক সিগন্যালের নির্দেশ অনুযায়ী রাস্তা পার হন।
  3. বাম-দিকে তাকান: রাস্তা পার হওয়ার আগে বাম দিকে তাকান এবং কোন যানবাহন আসছে কিনা তা নিশ্চিত করুন।
  4. দ্রুত হাঁটুন: রাস্তা পার হওয়ার সময় দ্রুত হাঁটুন, কিন্তু দৌড়াবেন না।
  5. মনোযোগ দিন: রাস্তা পার হওয়ার সময় মোবাইল ফোন ব্যবহার বা অন্য কোন কিছুতে মনোযোগ দেবেন না।

রাস্তার কোন পাশ দিয়ে হাঁটা সুন্নত?

রাস্তার ডান দিকে দিয়ে চলা, বামে চলে শয়তান। ছালাম কালামের সহিত রাস্তায় চলা, সবার আগে আমিই অন্যকে সালাম দিব। রাস্তায় কোন কষ্টদায়ক বস্তু পড়লে উহা ফেলে দেয়া বা পিছনের সাথীকে স্বরন করে দেয়া। জিকিরে ফিকিরে রাস্তায় চলা। দ্বীনের দাওয়াতের নিয়তে রাস্তায় চলা, যার সহিত সাক্ষাত হবে তাকেই দ্বীনের দাওয়াত দেব। নীচের দিকে তাকিয়ে রাস্তায় চলা। ডানে, বামে বা ‍উপরে না তাকানো। কারন এই তিন দিক থেকেই শয়তান ধোকা দিতে পারে। কিন্তু নীচের দিক থেকে শয়তান ধোকা দিতে পারেনা। পর্দার সহিত রাস্তায় চলা। আল্লাহ পাক আমাদের সকলকে সুন্নতের উপর আমল করার তৌফিক দান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *