বাংলাদেশ রেলওয়ে নিয়োগ পরীক্ষার প্রস্ততি (BRTA) ২০২৩ এবং PDF

BRTA নিয়োগ পরীক্ষার প্রস্ততি ২০২৩ এবং PDF

 

বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট

 

BRTA পরীক্ষার প্রস্ততি ২০২৩ PDF (1)

BRTA পরীক্ষার প্রস্ততি ২০২৩ PDF (2)

 

 

১. BRTA এর পূর্ণরূপ নাম কি?

BRTA এর পূর্ণরূপ হলো- Bangladesh Road Transport Authority

 

বিআরটিএ বা বাংলাদেশ রেলওয়ে (Bangladesh Railway) একটি সরকারি প্রতিষ্ঠান যা বাংলাদেশে রেলপথের পরিচালনা ও পরিচালনা করে।

বিআরটিএ সরবরাহ করে বিভিন্ন রেলপথ সেবা বাতায়ন, যেমন ট্রেন চলাচল, টিকিট বিক্রয়, সংযোগের তথ্য সরবরাহ ইত্যাদি। বিআরটিএ এর মাধ্যমে মানুষেরা দেশের বিভিন্ন অঞ্চলে ট্রেন ব্যবহার করে ঘুরতে পারেন এবং পরিবহন সুবিধায় ভালোভাবে সংযুক্ত থাকতে পারেন।

 

২. BRTA কত সালে প্রতিষ্ঠিত হয় এবং কত সাল থেকে এখনও কাজ করে চলেছে

Bangladesh Road Transport Authority যা বাংলা অর্থ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এটি ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশের ধারা 2A এবং পরবর্তীতে ১৯৮৭ সালের সংশোধনীর অধীনে প্রতিষ্ঠিত হয়েছে। BRTA ১৯৮৮ সালের জানুয়ারী থেকে কাজ করে চলেছে।

বিআরটিএ বা বাংলাদেশ রেলওয়ে (Bangladesh Railway) একটি সরকারি প্রতিষ্ঠান যা বাংলাদেশে রেলপথের পরিচালনা ও পরিচালনা করে। বিআরটিএ সরবরাহ করে বিভিন্ন রেলপথ সেবা বাতায়ন, যেমন ট্রেন চলাচল, টিকিট বিক্রয়, সংযোগের তথ্য সরবরাহ ইত্যাদি। বিআরটিএ এর মাধ্যমে মানুষেরা দেশের বিভিন্ন অঞ্চলে ট্রেন ব্যবহার করে ঘুরতে পারেন এবং পরিবহন সুবিধায় ভালোভাবে সংযুক্ত থাকতে পারেন।

 

৩. BRTA সেবা

বিআরটিএ সেবাগুলি সাধারণত ইন্টারসিটি ট্রেন, লোকযাত্রী ট্রেন, এক্সপ্রেস ট্রেন, মেলা স্পেশাল ট্রেন ইত্যাদি রূপে পরিচালিত হয়। এছাড়াও বিআরটিএ সরবরাহ করে টিকিট বিক্রয় সেবা, অনলাইন টিকিট বুকিং সুবিধা, সময়সূচী ও স্থানান্তরের তথ্য, ট্রেনের স্থান উপলব্ধতা ও আরও অনেক কিছু সরবরাহ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *