বিদ্যুতের দাম ২০২৩ । আবারও ৫ শতাংশ  বাড়লো বিদ্যুতের দাম

আবারও ৫ শতাংশ  বাড়লো বিদ্যুতের দাম

ফের বাড়ল খুচরা পর্যায়ে  বিদ্যুতের দাম। এবার বাড়ানো হয়েছে ৫ শতাংশ। সব মিলিয়ে চলতি বছরে দুই মাসের ব্যবধানে তিন দফার ১৫  শতাংশ বিদ্যুতের দাম বাড়ালো সরকার। এভাবে দাম বাড়ানোর ঘটনা নজর বিহীন বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, সরকারের এমন সিদ্ধান্তে সামগ্রিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। বৃহস্পতিবার  বিদ্যুৎ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।এর আগেও নির্বাহী আদেশে দুই দফা বিদ্যুতের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি হয়েছিল।গত ৩১ শে জানুয়ারি বিদ্যুৎ বিভাগ পাইকারি ও খুচরা বিদ্যুতের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে।

ওই দাম ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়। এর আগে ১২ই জানুয়ারি নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। গত বছরের ২১ শে নভেম্বর বিদ্যুতের পাইকারি দাম বাড়ায়, ইউনিট প্রতি ৫.১৭ টাকা থেকে এক লাফে গড়ে ১৯.৯২ শতাংশ বেড়ে ৬.২০  টাকা দাম নির্ধারণ করেছিল।এভাবে বিদ্যুতের দাম প্রতি মাসে বাড়তে থাকলে  প্রতি নিম্ন আয়ের মানুষের উপর এবং মধ্যবিত্তের উপর খারাপ প্রভাব ফেলবে।

মানুষের  সক্ষমতা আরো কমবে। এই সিদ্ধান্তের ফলে সরকারের ভর্তুকি কিছুটা কমলেও ব্যবসা-বাণিজ্য খরচ বাড়বে। এছাড়াও বিভিন্ন পণ্যের উৎপাদন  খরচ বাড়বে।মির্জা আজিজ বলেন,এতে আরেকটা সমস্যা হবে  পণ্যের উৎপাদন খরচ যেমন বাড়বে ঠিক তেমনি মানুষের সক্ষমতা কমবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *