বিসিএস বনাম গেজেটেড ২০২৩ । গেজেটেড বলতে কি শুধুমাত্র বিসিএস ক্যাডারদেরকেই বুঝায়?

সরকারি কর্মকর্তাদের সুযোগ সুবিধা বা গেজেটেড ও নন গেজেটেড নির্ণয় ও ক্যাটাগরি- গ্রেড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নিতে পারেন – বিসিএস বনাম গেজেটেড ২০২৩

তরুনগণ এখন বিসিএস-কে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে – বাংলাদেশ সিভিল সার্ভিস বা বি সি এস এ মোট ২৭টি ক্যাডার এ বাংলাদেশি নাগরিকদের মধ্য থেকে জনবল নিয়োগ করা হয়। বিসিএস এর মাধ্যমে প্রথম শ্রেণীর গেজেটভুক্ত কর্মকর্তা নিয়োগপ্রাপ্ত হন। প্রজাতন্ত্রের এই কর্মকর্তাদের নিয়োগ প্রদানের কাজটি করে পাবলিক সার্ভিস কমিশন। ব্রিটিশ পাবলিক সার্ভিস, পাকিস্তান সিভিল সার্ভিস এর পরিণত রূপ হচ্ছে বাংলাদেশ সিভিল সার্ভিস। নিঃসন্দেহে সর্বোচ্চ সম্মানের এই চাকরি। কিন্তু প্রতিযোগিতা অন্য যেকোনো চাকরির তুলনায় অনেক বেশি, তাই পরিশ্রম, ধৈর্য এবং একাগ্রতা শুরু থেকে শেষ পর্যন্ত সর্বত্র অপরিহার্য।

বিসিএস এ প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক এই তিন ধাপে নিরীক্ষণ ও মূল্যায়ন হয়। বিসিএস এর যেকোনো ব্যাচ এর বিজ্ঞপ্তি থেকে নিয়োগ পর্যন্ত কম বেশি ২ বছর লেগে যায়। বিসিএস এর জন্য আপনার একাগ্রতা, একান্ত ইচ্ছাই পারে আপনাকে এগিয়ে নিতে। তাই বিসিএস এর জন্য চেষ্টা করার আগে জেনে নিন, এই পেশা কেন আপনি বেছে নিতে চাচ্ছেন।

সম্প্রতি বেতন ভাতা বৃদ্ধির কারণে সরকারি চাকুরির বেতন অনেক বেসরকারি চাকুরীর চেয়ে বেশি। কিন্তু সামগ্রিক বেতন কাঠামোর জন্য সরকারি চাকরি উপযুক্ত উপায় না, শুরুতে ভাল বেতন হলেও বৃদ্ধির হার কম এবং সরকারি চাকরিতে আপনার বেতন সব সময় অপুষ্টিতে ভুগবে। কিন্তু পেনশন, প্রভিডেন্ট ফান্ড এর সুবিধা আছে। আছে চাকরির নিরাপত্তা। অনেকে সম্মানের কথা ভাবতে পারেন, নিঃসন্দেহে বিসিএস কর্মকর্তারা সর্বোচ্চ সম্মান পেয়ে থাকেন। সবচেয়ে বড় বিষয়- দেশের জন্য কাজ করার সুযোগ পাওয়া। সরকারের নীতি বাস্তবায়নের মাধ্যমে দেশের, জনগনের কল্যাণে সরাসরি ভূমিকা রাখা। আর সবচেয়ে ভাল সুযোগটি পেতে সবচেয়ে বেশি পরিশ্রম করতে, সবচেয়ে বেশি সময় দিতে অবশ্যই আপনি রাজি হবেন।

যাদের নিয়োগ পত্র সরকারী গেজেটে প্রকাশিত হয়, তারা গেজেটেত কর্মকর্তা, তবে গেজেটেড কর্মকর্তা ক্যাডার, নন-ক্যাডার দু রকম, বিসিএস, আর নন বিসিএস। তবে সরকারী গেজেটে প্রকাশিত না হলেও বিভিন্ন আধা সরকারী, স্বায়ত্ব শাসীত প্রতিষ্ঠানে ৯ম গ্রেড বা তদুর্ধ কর্মকর্তাগন প্রথম শ্রেনী, আর ১০ম গ্রেডের কর্মকর্তাগন ২য় শ্রেনীর কর্মকর্তা, যদিও নন গেজেটেড এবং গেজেটেড দুই রকমই হতে পারে।

প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা বলতে কাদের বোঝানো হয়? । শুধুমাত্র বিসিএস ক্যাডার ছাড়া কি অন্য কেউ গেজেটেড কর্মকর্তা হতে পারে কিনা??

বিসিএস ছাড়াও পি এস সি কর্তৃক নিয়োগকৃত রাও গেজেটেড।৪,পেনশন সুবিধা নেই তবে চাকুরীকালীন ১০% অতিরিক্ত বেতন পান যেটাকে সিপিএফ বলে। এছাড়াও বিশেষ বাহিনী সেনা, নৌ, বিমান বাহিনীর কমিশন্ড অফিসার, দুদক, এনএস আই এর ৯ম গ্রেড তদু্র্ধ।

যাদের নিয়োগ পত্র সরকারী গেজেটে প্রকাশিত হয়, তারা গেজেটেত কর্মকর্তা, তবে গেজেটেড কর্মকর্তা ক্যাডার, নন-ক্যাডার দু রকম, বিসিএস, আর নন বিসিএস। তবে সরকারী গেজেটে প্রকাশিত না হলেও বিভিন্ন আধা সরকারী, স্বায়ত্ব শাসীত প্রতিষ্ঠানে ৯ম গ্রেড বা ততোর্ধ কর্মকর্তাগন প্রথম শ্রেনী, আর ১০ম গ্রেডের কর্মকর্তাগন ২য় শ্রেনীর কর্মকর্তা, যদিও নন গেজেটেড। যাদের নিয়োগ আদেশ সরকারি গেজেট এ প্রকাশিত হয় তারা গেজেটেড কর্মকর্তা। বিসিএস ক্যাডার ছাড়াও গেজেটেড নন-ক্যাডার আছেন( ৯ম গ্রেড, ১০ গ্রেড)। তারা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এর কর্মকর্তা। সরকারি কর্মকর্তা বলা হয় না, পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদেরকে।

বিসিএস ক্যাডার ছাড়াও গেজেটেড ননক্যাডার আছেন ( ৯ম গ্রেড, ১০ গ্রেড)। যাদের নিয়োগ আদেশ সরকারি গেজেট এ প্রকাশিত হয় তারাই গেজেটেড কর্মকর্তা। 

  1. তারা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এর কর্মকর্তা। সরকারি কর্মকর্তা বলা হয় না, পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদেরকে।
  2. বেশিরভাগ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ পেনশন ব্যবস্থা চালু নেই,সরকারি কর্মকর্তাদের পেনশন আছে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ গ্রাচুইটি (এককালীন আর্থিক সুবিধা) চালু আছে।
  3. সরকারি কর্মকর্তাদের ক্ষেত্রে জিপিএফ(সাধারণ ভবিষ্যৎ তহবিল), স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ সিপিএফ ব্যবস্থা বিদ্যমান।
  4. ৯ম ছাড়াও ফায়ার সার্ভিসের ফিজিকাল ই্ন্সট্রাকটর (১২),ওয়ার হাউজ ইন্সপেক্টর(১১)গেজেটেড যা পি এসসির বিজ্ঞপ্তিতে নিয়োগ হয়।
  5. ৯ম গ্রেডে পিএসসির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত সকল কর্মকর্তা-১ম শ্রেণির মর্যাদা পাবেন। তবে প্রকল্পে বা চূক্তিভিত্তিক বা অন্য কোনভাবে হবে না।
  6. ৯ম গ্রেডে পিএসসির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত সকল কর্মকর্তা-১ম শ্রেণির মর্যাদা পাবেন। তবে প্রকল্পে বা চূক্তিভিত্তিক বা অন্য কোনভাবে হবে না।
  7. গেজে্টেড আর ১ম শ্রেণী এক নয় সকল বিসিএস ১ম শ্রেণী গেজেেটড, আর ১ম শ্রেণী হলে সাধারণত বিসিএস ছাড়া গেজেটেড হয়না।
  8. ১ম শ্রেনী বলতে নবম গ্রেডের কর্মকর্তা কে বুঝানো হতো। এটা বিসিএস হোক বা নন ক্যাডারে সরাসরি নিযুক্ত হোক বা পদোন্নতির মাধ্যমে নিযুক্ত হোক। বর্তমানে শ্রেনীর পরিবর্তে গ্রেড উল্লেখিত।

কোন কোন প্রতিষ্ঠানের কর্মকর্তা মাসিক পেনশন পান না?

পাবলিক বিশ্ববিদ্যালয়ের কারো চাকুরি সরকারি নয় স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান তবে সত্যায়ন করার ক্ষেত্রে ৯ গ্রেডের শিক্ষক বা কর্মকর্তার বা তদুর্ধ্বদের সত্যায়ন গ্রহন যোগ্য। সামরিক, আধা সামরিক, পুলিশ আনসার, কারা ও ফায়ারসার্ভিসের কর্মচারি রেশন ভোগী, প্রতিরক্ষা বা স্বরাষ্ট্রমন্ত্রণালয় এর সিভিল স্টাফরাও এ সুবিধা পাচ্ছেন।সরকারি প্রতিষ্ঠানের বেতন ভাতা এনপিএস মোতাবেক হয় ও পেনশন (আনুতোষিক, পিআরএল, লামসামভাতা সহ) অবসর ভাতা প্রাপ্য হন। স্বায়ত্তশাসিতত বা,কর্পোরেট যেমন পৌরসভা সিটি কর্পোরেশন, ব্যাংকিং কোম্পানি,বিদ্যুৎ কোম্পানি,গ্যাস কতৃপক্ষ, বিভিন্ন সংন্থা, কলকারখানা সমুহ, সাংবিধানিক কতৃপক্ষের অধীনে কর্মরত কর্মকর্তার কর্মচারির অবসর ভাতা পান না এককালিন অর্থ পান। কোন কোন সংস্থা বা কর্পোরেশনে আলাদা বেতন কাঠামো বা ভাতার কাঠামো বা আবাসনের সুবিধা বা ভর্তুকি মুল্যে খাবার সুবিধা আছে একেক প্রতিষ্ঠানের ধরনে একেক হিসাব।

যাদের নিয়োগ আদেশ সরকারি গেজেট এ প্রকাশিত হয় তারা গেজেটেড কর্মকর্তা। বিসিএস ক্যাডার ছাড়াও গেজেটেড ননক্যাডার আছেন( ৯ম গ্রেড,১০ গ্রেড)। তারা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এর কর্মকর্তা। সরকারি কর্মকর্তা বলা হয় না, পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদেরকে। বেশিরভাগ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ পেনশন ব্যবস্থা চালু নেই,সরকারি কর্মকর্তাদের পেনশন আছে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ গ্রাচুইটি (এককালীন আর্থিক সুবিধা) চালু আছে। সরকারি কর্মকর্তাদের ক্ষেত্রে জিপিএফ(সাধারণ ভবিষ্যৎ তহবিল), স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ সিপিএফ ব্যবস্থা বিদ্যমান।

বিসিএস ছাড়াও পি এস সি কর্তৃক নিয়োগকৃত রাও এছাড়াও বিশেষ বাহিনী সেনা,নৌ,বিমান বাহিনীর কমিশন্ড অফিসার,দুদক, এনএস আই এর ৯ম গ্রেড তদু্র্ধ। গেজেটেডরা কোনো ভাতার অধিকারী নয়। যেমন, নাস্তা, যাতায়াত, মূলবেতন+বাড়ী ভাড়া+ চিকিৎসা। যাদের নিয়োগ আদেশ সরকারি গেজেট এ প্রকাশিত হয় তারা গেজেটেড কর্মকর্তা। বিসিএস ক্যাডার ছাড়াও গেজেটেড ননক্যাডার আছেন( ৯ম গ্রেড, ১০ গ্রেড) ।  তারা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এর কর্মকর্তা। সরকারি কর্মকর্তা বলা হয় না, পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদেরকে। বেশিরভাগ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ পেনশন ব্যবস্থা চালু নেই,সরকারি কর্মকর্তাদের পেনশন আছে।

৯ম ছাড়াও ফায়ার সার্ভিসের ফিজিকাল ই্ন্সট্রাকটর (১২),ওয়ার হাউজ ইন্সপেক্টর(১১)গেজেটেড যা পি এসসির বিজ্ঞপ্তিতে নিয়োগ হয়। ৯ম গ্রেডে পিএসসির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত সকল কর্মকর্তা-১ম শ্রেণির মর্যাদা পাবেন। তবে প্রকল্পে বা চূক্তিভিত্তিক বা অন্য কোনভাবে হবে না। ৯ম গ্রেডে পিএসসির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত সকল কর্মকর্তা-১ম শ্রেণির মর্যাদা পাবেন। তবে প্রকল্পে বা চূক্তিভিত্তিক বা অন্য কোনভাবে হবে না। গেজে্টেড আর ১ম শ্রেণী এক নয় সকল বিসিএস ১ম শ্রেণী গেজেেটড,অার ১ম শ্রেণী হলে সাধারণত বিসিএস ছাড়া গেজেটেড হয়না ১ম শ্রেনী বলতে নবম গ্রেডের কর্মকর্তা কে বুঝানো হতো। এটা বিসিএস হোক বা নন ক্যাডারে সরাসরি নিযুক্ত হোক বা পদোন্নতির মাধ্যমে নিযুক্ত হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *