ভূমি আইন ২০২৩ এর গেজেট । ভূমি সংক্রান্ত ০৩টি আইন চূড়ান্তভাবে পাশ হয়েছে?

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩’ বিল আইনে পরিণত-এই আইন-এর অধীন বিধিমালা প্রণয়নের উদ্যোগ গ্রহণ– ভূমি আইন ২০২৩ এর গেজেট

নতুন আইন কবে কার্যকর হয়েছে? (ঢাকা, মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩) গত ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত তথা পাসকৃত ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩’ বিলটিতে মহামান্য রাষ্ট্রপতি সম্মতি দানের কারণে তা আইনে পরিণত হয়েছে এবং ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে গেজেটের মাধ্যমে সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ করা হয়েছে। ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩’-এর বাস্তবসম্মত, কার্যকর ও সহজ প্রয়োগের জন্য বিধিমালা তৈরির উদ্যোগ গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়।

প্রতিক্ষীত ভূমি আইন কি তাহলে কার্যকর হল? হ্যাঁ। প্রসঙ্গত, একটি আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর করতে সেই আইনের আলোকে বিধিমালা প্রণয়ন করা হয়। কারণ আইনের বাস্তবায়ন, বাস্তবসম্মত ব্যাখ্যাদানের জন্য এবং আইন অনুযায়ী কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই বিধিমালা অনুসরণ করা প্রয়োজন। আইনে সব কিছুর ব্যাখ্যা ও প্রণয়ন পদ্ধতির বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকে না। উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে একইসাথে ভূমি সংস্কার আইন, ২০২৩ এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২৩ আইন গেজেটের মাধ্যমে সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ করা হয়েছে।

জমি বন্টনের ক্ষেত্রে পরিবারের সদস্য কে কে? পরিবার অর্থ কোনো ব্যক্তি এবং তাহার স্ত্রী, পুত্র, অবিবাহিতা কন্যা, পুত্রবধূ, পৌত্র ও অবিবাহিতা পৌত্রী; তবে শর্ত থাকে যে, পিতা-মাতা হইতে স্বাধীনভাবে পৃথক অন্নে বসবাস করিয়া আসিতেছেন এবং তাহার নিজ নামে ইউনিয়ন অভিকর (Holding Tax) প্রদান করে এইরূপ সাবালক বা বিবাহিত পুত্র এবং তাহার স্ত্রী, পুত্র ও অবিবাহিতা কন্যা একটি পৃথক পরিবার বলিয়া গণ্য হইবে।

ভূমি আইন ও বিধিমালা pdf । বাংলাদেশের ভূমি আইন ২০২৩ । ভূমি আইন ২০২৩ । সংশোধিত ভূমি আইন গেজেট আকারে প্রকাশিত হয়েছে

সারা দেশে কত শতাংশ জমিতে এক বিঘা? প্রমিত বিঘা’ অর্থ ৩৩ (তেত্রিশ) শতকে বিঘা ধরা হবে এবং বর্গাচুক্তি’ অর্থ এইরূপ চুক্তি যাহার অধীন কোনো ব্যক্তি বর্গাদার হিসাবে কোনো ভূমি চাষ করেন।

Caption: Gazette for Land Act 2023

ভূমি আইন ২০২৩ এর গেজেট । ভূমি আইন ২০২৩ pdf । ভূমি আইন ২০২৩ দখল সংক্রান্ত

  1. ভূমি সংস্কার আইন, ২০২৩ গেজেট ডাউনলোড
  2. ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ গেজেট ডাউনলোড
  3. বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২৩ গেজেট ডাউনলোড

সীমানা বা ভূমির ক্ষতিসাধনের দণ্ড কি?

যদি কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির আইনানুগভাবে দখলকৃত ভূমির সীমানা বা সীমানা চিহ্নের ক্ষতিসাধন করেন অথবা এইরূপ কোনো কার্য করেন যাহাতে উক্ত ভূমি অথবা উহাতে অবস্থিত স্থাপনা, বৃক্ষ, ফসলের কোনো ক্ষতি সাধিত হয়, তাহা হইলে অনুরূপ কার্য হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩ । অন্যের জমি নিজের বলে দাবী করলেই ৭ বছরের জেল? ভূমি সংস্কার আইন ২০২৩ । জমি বর্গাচুক্তির বিধি -বিধান জেনে নিন দলিল যার জমি তার আইন ২০২৩ । ৬০ বিঘার বেশি জমি থাকলে সরকার নিয়ে নিবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *