মোবাইল ফোনের ক্যামেরা বাঁ দিকে থাকে কেন?

আপনি কি জানেন কেন বাঁ দিকে থাকে মোবাইলের ফোনের ক্যামেরা ? ফ্রন্ট ক্যামেরা হোক  অথবা হোক সে ব্যাক ক্যামেরা, ফোনের ক্যামেরা বাঁ দিকে দেওয়ার পিছনে যুক্তি কি ?

তা এখানে জেনে নিন খুব সহজে। এই আধুনিক যুগে মোবাইল ফোনের প্রযুক্তি অত্যন্ত উন্নত। মানুষের জীবন এখন মোবাইল দ্বারা অনেকাংশেই প্রভাবিত হচ্ছে খনে খনে। তাঁর পরবর্তী পদক্ষেপ, সে কীভাবে অন্যের সঙ্গে কমিউনিকেট করবে- মোবাইল ফোন ছাড়া দু’দণ্ড ভাবা যেন অসম্ভব । নান রকম জরুরি কাজের পাশাপাশি মোবাইল ফোন আমাদের বিনোদনের জন্য এখন অন্যতম প্রধান মাধ্যম। আট থেকে আশি এখন সবার হাতেই রয়েছে অ্যান্ড্রয়েড ফোন।

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, সব মোবাইল ফোনের ক্যামেরা কেন বাঁ দিকেই থাকে? রোজ দেখছেন, রোজ ব্যবহার করছেন প্রতিটা মুহূর্ত ফ্রেমবন্দি করে রাখছেন, কিন্তু মোবাইলের ক্যামেরার বিষয়ে কখনও আপনার মনে এই ভাবনার উদয় হয়েছে কি?

অনেকেই হয়তো জানেন না অথবা কেউ কেউ জানলেও হয়তো বিষয়টা গভীরে গিয়ে ভাবেননি, মোবাইলের ক্যামেরা কিন্তু অনেক দিন ধরে ডিভাইসের ঠিক মাঝখানে ছিল। কিন্তু সময়ের সঙ্গে ধীরে ধীরে তার অবস্থান পরিবর্তিত হয়ে বাঁ দিকে চলে এসেছে। সর্বপ্রথম এই বিপ্লব ঘটায় আইফোন, ফোনের রিয়ার প্যানেলের একবারে বাঁ দিকে ক্যামেরা ইউনিট দেওয়ার ব্যবস্থাপনা করে তারা সেই শুরু থেকেই। তারপর থেকে সব মোবাইল প্রস্তুতকারক সংস্থাই ডিভাইসের বাঁ দিকে ক্যামেরা ইউনিট রাখতে আরম্ভ করে দেয়।

কিছু বিষয় জেনে রাখা ভাল যে,মোবাইল কীভাবে তৈরি হয় এবং কেন মোবালের ক্যামেরা বাঁ দিকে থাকে, এই দুই বিষয়ের মধ্যে কোন সম্পর্ক নেই। খেয়াল করে দেখবেন, আপনি-আমি অনেকেই আমরা বাঁ হাতে মোবাইল ব্যবহার করে থাকি। এর পিছনে একটা মনস্তত্ত্ব তো অবশ্যই কাজ করে এখানে। তা হল, বাঁ দিক থেকে একটা ছবি তোলা বা ল্যান্ডস্কেপ মোড একটা গোটা সিনেমা দেখে ফেলার মত কাজটা বড়ই স্বস্তিদায়ক। এছাড়াও, যখন  আমরা একটা ল্যান্ডস্কেপের ছবি তোলার জন্য ক্যামেরাটি রোটেট করি, তখন মোবাইল ফোনের ক্যামেরাটি অটোমেটিক্যালি কিছুটা উঠে যায়। তাতে সেই দৃশ্যের ছবি তোলা অনেকটা সহজ হয়ে যায়। আর সেই কারণেই মোবাইল ফোনের ক্যামেরা থাকে তার বাম পাশে।

আরও একটা গুরুত্বপূর্ণ বিষয় নিশ্চয়ই লক্ষ্য করতে পারেন, ফোনের সামনের ক্যামেরা দিয়ে তোলা যেকোনো ছবি সর্বদা উল্টে যায়। সহজ ভাবে বলতে গেলে, ছবিটি বাম থেকে ডানে বা ডান থেকে বামে ঘুরে যায়। উদাহরণস্বরূপ, আপনি বাঁ হতে ঘড়ি পড়ে থাকলে তা দেখা যায় ডান হাতে । আর এমনটা যখন হয়, তখন দেখবেন আপনার সেলফিতে লেখা নামটি প্রায়শই পিছনে দেখা যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *