শবে বরাতের নামাজের নিয়ম ও নিয়ত ২০২৩। শবে বরাতের ইবাদত গুলো কিভাবে করতে হয় জেনে নিন।

শবে বরাতের নামাজের নিয়ম ও নিয়ত ২০২৩। শবে বরাতের ইবাদত গুলো কিভাবে করতে হয় জেনে নিন।

শবে বরাত বা মধ্য শাবান বা আরবি লাইলাতুল বরাত হচ্ছে হিজরী শাবান মাসের দিবাগত রাত। তাকে অর্ধ শাবান বলা হয়। শবে বরাত দুটি শব্দের সমষ্টি প্রথম শব্দটি শব  ফরাসি শব্দ যার অর্থ হচ্ছে  রাত রজনী ও দ্বিতীয় শব্দটি বরাত শব্দের অর্থ হচ্ছে মুক্তির রাত। বাংলা ভাষায় বরাত শব্দটি ব্যবহৃত প্রচলিত। এক্ষেত্রে শবে বরাতের অর্থ হবে ভাগ্যের রজনী। এছাড়া বন্টনের রাত, গুনাহ কাফফারা রাত,দোয়া কবুলের রাত, পুরস্কার পাওয়ার রাত ইত্যাদি বলা হয়ে থাকে। এ পবিত্র রজনী মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মুসলমানরা এ পবিত্র রজনী লাইলাতুল বরাতের রাতে থেকে ইবাদত বন্দেগী করে রাত পার করে। শবে বরাতের মোহাম্মদী মসজিদে গিয়ে বা নফল নামাজ পড়ে।

শবে বরাতের নামাজের নিয়ম ও নিয়ত জেনে নিন

প্রকৃত অর্থে শবে বরাতের নামাজ বলে আলাদা কিছু নেই, হাদিসের এই সমাধান দেওয়া হয়েছে। আর বিশ্ব মুসলিম এই বিশেষ কিছু  ইবাদত পালন করে থাকেন।নিচে সেগুলো দেওয়া হল:-

সন্ধ্যার সময়: এই রাতে মাগরিব নামাজের পর হায়াতের বরকত, ঈমানের হেফাজত এবং অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য মোট ছয় রাকাত নফল নামাজ পড়া উত্তম। এই নামাজ পড়তে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।এই ৬ রাকাত নামাজের সময়  প্রতি রাকাতে সূরা ফাতিহা এবং তার সাথে যে কোন একটি সূরা পড়তে হবে। দু’রাকাত নামাজ শেষে সুরা ইয়াসিন সূরা বা  ইখলাস ২১ বার তেলাওয়াত করতে হবে।

শবে বরাতের নফল নামাজ

শবে বরাতের রাতে দুই রাকাত করে সর্বনিম্ন ১২ রাকাত নফল নামাজ আদায় করা অতি উত্তম।  তবে এই বিষয়ে বাধ্যবাধকতা নেই। এই নামাজ আপনাকে এশার সুন্নত নামাজের পর এবং বেতরের নামাজের মধ্যে আদায় করতে হবে। এবার চলুন শবে বরাতের নামাজের নিয়ত শবে বরাতের নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

শবে বরাতে নামাজের নিয়ত্য

নাওয়াইতুয়ান উসসালি লিল্লাহি তা-আলা রাক -আতাই সালাতিত লাইলাতিল  বরাতিল নাফ-লি,মুতাওয়া জ্জিহান ইলাজ্জিহাতিল কাওবা তিশ শারীফাতি আল্লাহু আকবার।

শবে বরাতের নামাজের নিয়ত বাংলায়

 আমি শবে বরাতের দুই রাকাত নফল নামাজ পড়ার জন্য কিবলামুখী হয়ে আদায় করছি, আল্লাহু আকবার। মূলত আপনি কখন শবে বরাতের নামাজ পড়ার উদ্দেশ্যে জায়নামাজে দাঁড়ান তখনই শবেবরাতের নামাজ পড়ার নিয়ত হয়ে যায়।অনেকেই জানতে চায় নামাজ কিভাবে পড়তে হয় বা কত রাকাত আদায় করতে হয়। শবে বরাতের নামাজ ১২ রাকাত পড়া সব থেকে উত্তম। তবে এর থেকে কম বা বেশি পড়া যায় এ নিয়ে কোন বাধা-নিষেধ নেই।

শবে বরাতের নামাজের নিয়ম গুলো

শবে বরাতের নামাজ অন্যান্য সময়ের নফল নামাজের মতই আদায় করতে হয়। নিয়ত করলে ভালো। এরপর সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা পড়ে এক রাকাত এর পরে আবার একইভাবে দুই রাকাত পড়ে সালাম ফিরানো। এভাবে 12 রাকাত নামাজ আদায় করতে হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *