২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস । এইচএসসি পরীক্ষার শর্ট সিলেবাস ডাউনলোড pdf

এইচ.এসসি পরীক্ষা পূর্বের ন্যায় আগামী বছরও শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হবে – এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৫

২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস বিষয়ক সিদ্ধান্ত চূড়ান্ত? হ্যাঁ। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২৮/০১/২০২৪ তারিখ অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত ৷ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা-এর স্মারক নং- এনসিটিবি/শিউ/২৫৭/২০০৯/২৭০, তারিখ- ১৩/০২/২০২৪।গত ২৮ জানুয়ারি ২০২৪খ্রি. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস বিষয়ক সিদ্ধান্ত গৃহীত হয়।

পরীক্ষা কি পূর্ণ মান ও সময়ে অনুষ্ঠিত হবে? হ্যাঁ। ২০২৫ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সকল বিষয়ে অনুষ্ঠিত হবে। এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৫ পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী প্রতিটি বিষয়ে পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

শর্ট সিলেবাসের বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা কি? পূর্ণ সিলেবাসের তুলনায় সংক্ষিপ্ত হয়। মূল বিষয়বস্তু এবং গুরুত্বপূর্ণ অংশগুলোর উপর দৃষ্টি নিবদ্ধ থাকে। পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সুবিধার্থে তৈরি করা হয়। শিক্ষার্থীদের সময় বাঁচাতে সাহায্য করে। গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে মনোযোগ কেন্দ্রীভূত করতে সহায়তা করে। পরীক্ষার জন্য দ্রুত প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দেয়। পূর্ণ সিলেবাসের তুলনায় জ্ঞানের পরিধি সীমিত হয়ে থাকে। বিস্তারিত জ্ঞান অর্জনে বাধা সৃষ্টি করতে পারে। গভীরভাবে ধারণা শেখা কঠিন হতে পারে। ২০২৫ সালের এইচ.এস.সি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস বাংলা / ২০২৫ সালের এইচ.এস.সি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

২০২৫ সালের এইচ.এস.সি পরীক্ষা শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবে ভবিষ্যতে এই সিদ্ধান্ত বহাল থাকবে কি না তা এখনও অনিশ্চিত।

এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৫ । এবারও পরীক্ষা শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হবে?

Caption: info source

HSC Short Syllabus 2025 । এসএসসি ও এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ২০২৩ দেখুন

ক্র.

বিষয়

ডাউনলোড
২০২২ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ডাউনলোড
২০২২ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ডাউনলোড
২০২১ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ডাউনলোড(পার্ট-১) ডাউনলোড(পার্ট-২)
২০২৩ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ডাউনলোড
২০২৩ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ডাউনলোড
২০২৪ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি (২০২৩ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির অনুরূপ) ডাউনলোড

এইচ. এস. সি পরীক্ষা শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হওয়ার কারণ কি?

কোভিড-১৯ মহামারীর কারণে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পাঠ্যদানে ঘাটতি দেখা দিয়েছে। শর্ট সিলেবাস তৈরি করে এই ঘাটতি পূরণ করার চেষ্টা করা হচ্ছে। মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পাঠ্যদানের সময় কমে গেছে। শর্ট সিলেবাস তৈরি করে এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। পূর্ণ সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীদের উপর চাপ বেড়ে যেতে পারে। শর্ট সিলেবাস তৈরি করে এই চাপ কমানোর চেষ্টা করা হচ্ছে। শর্ট সিলেবাস সম্পর্কে কিছু বিতর্ক রয়েছে। কিছু শিক্ষক মনে করেন যে শর্ট সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি সীমিত হয়ে যাবে।অন্যদিকে, কিছু শিক্ষক মনে করেন যে শর্ট সিলেবাস তৈরি করে শিক্ষার্থীদের উপর চাপ কমানো সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *